Ajaz Patel to R Ashwin: শেষ মুহূর্তে সুযোগ! অশ্বিনকে অদ্ভুত গল্প শোনালেন দশ-এ দশ করা আজাজ

জন্মভূমিতে ইতিহাস গড়ে আপ্লুত আজাজ প্যাটেল।

Updated By: Dec 6, 2021, 07:46 PM IST
Ajaz Patel to R Ashwin: শেষ মুহূর্তে সুযোগ! অশ্বিনকে অদ্ভুত গল্প শোনালেন দশ-এ দশ করা আজাজ
আজাজ প্যা্টেলের হাতে ভারতীয় দলের সই করা জার্সি তুলে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: ভাগ্যের চাকা মনে হয় এ ভাবেই ঘোরে। যেমনটা আজাজ প্যাটেলের (Ajaz Patel) ক্ষেত্রে হয়েছে। জন্মভূমি মুম্বইতে তাঁর খেলার কোনও সম্ভাবনাই ছিল না। নিউজিল্যান্ড (New Zealand) টিম ম্যানেজমেন্ট জানিয়ে দিয়েছিল যে বাঁহাতি স্পিনার মিচেল সেন্টনার (Mitchell Santner) মাঠে নামবেন। তবে একেবারে শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল। আর স্টপগ্যাপ অধিনায়ক টম ল্যাথামের মন বদলে যাওয়ার জন্যই রাতারাতি বদলে গিয়েছে ভারতীয় বংশোদ্ভূত এই বাঁহাতি স্পিনারের জীবন।

ভারতের (Team India) বিরুদ্ধে ওয়াংখেড়ে টেস্টের প্রথম ইনিংসের পর এহেন এক সময়ের মুম্বইকর দশ-এ দশ করে দুই প্রবাদপ্রতিম জিম লেকর (Jim Lekar) ও অনিল কুম্বলের (Anil Kumble) তালিকায় নাম লিখিয়ে ফেলেছেন। প্রথম ইনিংসে ১১৯ রানে ১০ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তাঁর ঝুলিতে এসেছে ১০৬ রানে ৪ উইকেট।

তাই তো ঘরের মাঠে ভারতীয় দল সর্বাধিক ৩৭২ রানে জেতার পরেও সবার মুখে আজাজের কথা। সদ্য সমাপ্ত সিরিজে সেরার পুরষ্কার পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। তাঁর কাছেই কেরিয়ারের বিভিন্ন দিক তুলে ধরলেন আজাজ। বিসিসিআই (BCCI) এই দুই স্পিনারের কথোপকথন টুইটারে তুলে ধরেছে।

ম্যাচের শেষে অশ্বিনের প্রশ্নে আজাজ বলেন, “এ বারের ভারত সফর আজীবন মনে রাখব।ওয়াংখেড়ে স্টেডিয়ামে টেস্ট খেলা আমার অনেক দিনের স্বপ্ন ছিল। সেই স্বপ্ন পূরণ হওয়ার সঙ্গে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়তে পারলাম। এর চেয়ে স্মরণীয় ঘটনা আমার জীবনে আর কিছুই হতে পারে না।”

আরও পড়ুন: INDvsNZ: জন্মভূমি থেকে মনে রাখার মতো পুরষ্কার পেলেন Ajaz Patel

মাত্র ৮ বছর বয়সে পরিবারের সঙ্গে নিউজিল্যান্ড চলে গিয়েছিলেন। এরপর একটু বড় হতেই হাতে তুলে নিয়েছিলেন বল। স্বপ্ন ছিল জোরে বোলার হবেন। যেমনটা সেই দেশের সব উঠতিদের স্বপ্ন থাকে। তবে উচ্চতা ও শারীরিক গঠনের জন্য আজাজের সেই স্বপ্ন পূরণ হয়নি।  

তবে আন্তর্জাতিক মানের স্পিনার হওয়ার জন্য পরিশ্রমে এতটুকু খামতি রাখেননি আজাজ। অবশেষে সুফল পেলেন। সেই প্রসঙ্গে অশ্বিনকে আজাজ ফের বলেন, “তোমার পাশেই তো দাঁড়িয়ে আছি। তোমার কি মনে হয় আমি এই উচ্চতা নিয়ে জোরে বোলার হওয়ার যোগ্য! সেটা সম্ভব নয় বলেই ১০ বছর আগে স্পিনার হিসেবে পরিচিত পাওয়ার জন্য পরিশ্রম করতে শুরু করেছিলাম। তবে প্রকৃত স্পিনার হওয়ার যাত্রা মোটেও সহজ ছিল না। পিচের কয়েকটা জায়গা লক্ষ্য করে বল করে যেতাম। তাছাড়া দেশে-বিদেশে তোমার পারফরম্যান্সও দেখেছি। সেটা থেকেও উদ্বুদ্ধ হয়েছি।”

অসাধারণ কৃতিত্বের জন্য আজাজেকে টিম ইন্ডিয়া এক বিশেষ উপহার দেয়। বিরাট কোহলি অ্যান্ড কোং-এর সই করা জার্সি আজাজকে উপহার দেওয়া হয়। সেই জার্সি ভারতের সিনিয়র স্পিনার আর অশ্বিন তুলে দেন আজাজের হাতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)