পাঁচে পাঁচ, পঞ্চাশে পঞ্চাশ, নয়ে নয়--একগাদা রেকর্ড গড়ে আইরিশ বধ করে গ্রুপ সেরা ধোনিরা

Updated By: Mar 10, 2015, 03:38 PM IST
পাঁচে পাঁচ, পঞ্চাশে পঞ্চাশ, নয়ে নয়--একগাদা রেকর্ড গড়ে আইরিশ বধ করে গ্রুপ সেরা ধোনিরা

আয়ারল্যান্ড- ২৫৯ (৪৯ ওভার)
ভারত-২৬০/২ (৩৬.৫ ওভার)
ভারত ৮ উইকেটে জয়ী (৭৯ বল বাকি থাকতে)

ওয়েব ডেস্ক: চলতি বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচে জয়। বিশ্বকাপে টানা ৯ ম্যাচে জয় (২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শুরু হয়েছিল। ভেঙে গেল সৌরভের নেতৃত্বে বিশ্বকাপে ভারতের টানা আট ম্যাচে জয়ের রেকর্ড )। পরপর পাঁচ ম্যাচে প্রতিপক্ষকে অলআউট করা (ওয়ানডেতে এই প্রথমবার ভারত এটা করল)। সঙ্গে বিশ্বকাপে ওপেনিংয়ে রেকর্ড রানের পার্টনারশিপ। একসঙ্গে এতগুলো রেকর্ড গড়ে মঙ্গলবার হ্যামিলটন আয়ারল্যান্ডে হেলায় হারিয়ে গ্রুপে সেরা হওয়া নিশ্চিত করল ভারত।  আগামী শনিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে গ্রুপ লিগের ম্যাচটা মহেন্দ্র সিং ধোনির দলের কাছে নেহাতই নিয়মরক্ষার হয়ে দাঁড়াল। বড় কোনও অঘটন না ঘটলে কোয়ার্টার ফাইনালে আগামী ১৯ মার্চ ভারতের প্রতিপক্ষ হতে চলেছে বাংলাদেশ। একধাপ এগিয়ে বললে দাঁড়াবে সেমিফাইনালে ভারতের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া।  তবে আজ ধোনিদের এই জয় গ্রুপের লড়াই জমিয়ে দিল। এখন তৃতীয় ও চতুর্থ দল হিসাবে নক আউট রাউন্ডে যাওয়ার লড়াই নেট রানরেটের ওপর নির্ভরশিল হয়ে পড়ল। রবিবার আয়ারল্যান্ড-পাকিস্তান ম্যাচে যারাই জিতুক তারাই শেষ আটে উঠবে।  

আজ আইরিশদেরবিরুদ্ধে প্রত্যাশিত জয়ের পিছনে সবচেয়ে উল্লেখযোগ্য দুটো দিক হল- দুই আইরিশ ওপেনারের ঝড় সামলে প্রতিপক্ষকে আওতার মধ্যে বেধে রাখতে পারা, আর রান তাড়া করতে নেমে দলের দুই ওপেনারের দুরন্ত ব্যাটিং। ম্যাচের শুরুটা দুই আইরিশ ওপেনার করেছিল একেবার ঝড়ো গতিতে। উমেশ যাদব, মোহিত শর্মাদের ওপর  নির্মম হয়ে ওঠেন পটারফিল্ড-স্টার্লিং।  তবে ভারতীয় স্পিনাররা আক্রমণে আসতেই ম্যাচে ফেরেন ধোনিরা। মাঝে নীল ওব্র্যায়েনের ৭৫ রানের ইনিংস আইরিশদের  ইনিংস ২৫৯ রানে নিয়ে যায়। দলের পক্ষে সবচেয়ে বেশি উইকেট নেন সেই মহম্মদ সামি (৩/৪১ )। যদিও নিয়ন্ত্রণ আর ফর্মের কথা ধরলে এগিয়ে রাখতে হবে অশ্বিনকে (২/৩৮)।

টার্গেট ২৬০, আগেই নক আউট রাউন্ড নিশ্চিত হওয়া গিয়েছে, প্রতিপক্ষও আহামরি নয় এমন সময় আত্মতুষ্টি, আর অতিরিক্ত আত্মবিশ্বাস দলের কাছে বাধা হয়ে দাঁড়ায়। কিন্তু ধাওয়ান-রোহিতের রানের খিদেটা এতটাই প্রকট যে ওসব আত্মতুষ্টির কোনও জায়গায় দেখা গেল না। উল্টে হল রেকর্ড রানের ওপেনিং পার্টনারশিপ।  ১৭৪ রানের পার্টনারশিপ হল ধাওয়ান-রোহিতের। বিশ্বকাপে ওপেনিং পার্টনারশিপে ভারতীয়দের এটাই সবচেয়ে বেশি রান। সঙ্গে প্রথম বিশ্বকাপ খেলতে নেমে দ্বিতীয় শতরান পেয়ে গেলেন ধাওয়ান (১০০)। রোহিতও রান পেলেন। উইনিং স্ট্রোকটা এল কোহিলর (৪৪ অপ) বাউন্ডারি থেকে। মাত্র ৩৭ ওভারের মধ্যেই তাড়া করা হয়ে গেল ২৬০ রান। ‍‍

সব মিলিয়ে এখন সব পেয়েছির দেশে ধোনির দল। ভয় শুধু একটাই ল অব অ্যাভেরজ নক আউট রাউন্ডে না তাড়া করে। যদিও এসব আশঙ্কা এই দলের ওপর ঠিক মানায় না।

.