জো'বার্গে ধোনিরা জিততে পারলেন না, স্মিথরাও জিতলেন না, জিতল টেস্ট ক্রিকেট

নাটের গুরু পিটারসেনকে ফিরিয়ে মিশন শুরু সামিদের, জয়ের গন্ধ পাওয়া শুরু ধোনিদের

Updated By: Dec 22, 2013, 11:34 PM IST

India 280 & 421। South Africa 244 & 450/7 (নিচে বিস্তারিত স্কোরবোর্ড)। ম্যাচের সেরা বিরাট কোহলি।
রবিবার জোহানেসবার্গ সাক্ষী থাকল টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ম্যাচের। যেখানে ভারত জিতল না, দক্ষিণ আফ্রিকা জিতল না, জিতল টেস্ট ক্রিকেট।
জোহানেসবার্গ টেস্ট নাটকীয় কায়দায় ড্র হয়ে গেল। চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৪৫৮ রানের লক্ষ্যে নেমে দক্ষিণ আফ্রিকা ৪৫০ রান তুলে ফেলল। তবে শেষ অবধি সময়ের অভাবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সেরা অঘটনটা ঘটানো হল না ডিভিলিয়ার্সদের। শেষ ওভারে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১৬ রান। সেই ওভারে সামির শেষ বলে স্টেইন ছক্কা হাঁকিয়েও দলকে জেতাতে পারলেন না।

পঞ্চম উইকেটে রেকর্ড ২০৫ রানের পার্টনারশিপ গড়ে ম্যাচ প্রায় নিজেদের কোলেই নিয়ে গিয়েছিলেন ডিভিলিয়ার্স-প্লেসিসরা। কিন্তু ইশান্ত-সামিরা হঠাত্‍ই ম্যাচের পাল্লা ঘুরিয়ে দিয়েছিলেন। তবে শেষ বিচারে বলতে হবে ভারত কোনওরকমে ম্যাচ বাঁচালো। আর চতুর্থ ইনিংসে প্রায় অসম্ভবকে সম্ভব করে সম্ভব করে ফেলতে চলা দক্ষিণ আফ্রিকা মনোবল বাড়িয়ে রাখল।

ওয়ানডে ক্রিকেটে ৪৩৪ রান তাড়া করে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বরেকর্ড গড়েছিল এই দক্ষিণ আফ্রিকা। এবার সেটা হতে চলেছিল টেস্টেও। তবে অল্পের জন্য তা হল না। চোকার্স বদনামটা ঘুঁচেও যেন সামান্য রয়ে গেল।

তবে আজকের আসল হিরো দুজন। এবি ডিভিলিয়ার্স। য়াকে ওয়ানডে ক্রিকেটে সর্বকালের সেরাদের তালিকায় রাখা হয়। আর অন্যজন ফ্রাঙ্ক দু প্লেসিস। যাকে নিয়ে বড় আশা প্রোটিয়াদের। প্লেসিস করলেন ১৩৪ রান, ডিভিলিয়ার্স করলেন ১০২ রান।

আর সবচেয়ে হতাশ করলেন ভারতীয় বোলাররা। সামিকে বাদ দিয়ে কেউই পঞ্চম দিনের পিচে বিপক্ষকে চাপে রাখতে পারলেন না। যদিও জাহির খান আজই টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট সংগ্রহ করে ফেললেন।

কিন্তু ১৯৭ রানে ৪ উইকেট থেকে লড়তে নেমে ফ্র্যাঙ্ক দু প্লেসিসকে নিয়ে মাতিয়ে দিলেন ডিভিলিয়ার্স। ডিবিলিয়ার্সদের ব্যাটিং দাপটে পঞ্চম দিনের পিচকেও মনে হচ্ছে বশ করেছে।

তা না হলে হঠাত্‍ কেমন যেন বদলে গেল পিচ। ভারতীয় বোলরদেরও খুব সাদামাটা মনে হল। অশ্বিনকে দেখে তো মনে হচ্ছে রঞ্জি খেলারও যোগ্যা নন। বল করতে হল কোহলি, বিজয়কেও।

সব মিলিয়ে ২৬ ডিসেম্বর. বক্সিং ডে টেস্টের আগে ধোনিরা মানসিকভাবে পিছিয়ে থেকেই শুরু করবেন। ৪৫৭ রানের লক্ষ্যমাত্রা রেখেও এভাবে মাঠেই জয় রেখে আসলে কোন দলেরই বা মানসিকতা উঁচুতে থাকে।

নিচে দেখুন লাইভ স্কোরবোর্ড

.