India Tour of South Africa: সিংহের দেশে মহারণ, রাবাডাদের সামলাতে আগেই যাচ্ছেন কয়েকজন সিনিয়র, সঙ্গে একঝাঁক জুনিয়র

India Tour of South Africa: Some seniors might play one of three first-class games: ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ভারত যাচ্ছে দক্ষিণ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। নীলনকশা ভেবে ফেলল বিসিসিআই।      

Updated By: Nov 25, 2023, 02:31 PM IST
India Tour of South Africa: সিংহের দেশে মহারণ, রাবাডাদের সামলাতে আগেই যাচ্ছেন কয়েকজন সিনিয়র, সঙ্গে একঝাঁক জুনিয়র
মিশন দক্ষিণ আফ্রিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপ (CWC 23) শেষ হওয়ার ঠিক চারদিনের মধ্য়েই মাঠে নেমে পড়েছে টিম ইন্ডিয়া (Team India)। শুরু হয়ে গিয়েছে ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্য়াচের টি-২০ সিরিজ। অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা শেষ হওয়ার এক সপ্তাহের মধ্য়েই ভারতের গন্তব্য় দক্ষিণ আফ্রিকা (India Tour of South Africa 2024)। নেলসন ম্য়ান্ডেলার দেশে ১০ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত থাকবে টিম ইন্ডিয়া। দুই দেশ তিনটি টি-২০, তিনটি ওয়ানডে ও দু'টি টেস্ট খেলবে। তবে ভারতীয় টিম ম্য়ানেজমেন্টের পাখির চোখ টেস্ট সিরিজে। আগেভাগেই সিনিয়র দলে কয়েকজন টেস্ট স্পেশ্যালিস্টকে রামধনু দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে। যাঁরা ইন্ডিয়া 'এ' দলের হয়ে দক্ষিণ আফ্রিকা 'এ' দলের বিরুদ্ধে তিন ম্য়াচের 'শ্য়াডো ট্যুর'-এ অংশ নেবেন। ২৬ ডিসেম্বর প্রথম টেস্ট তার আগে 'শ্য়াডো ট্যুর' হবে গা ঘামানোর প্রকৃত মঞ্চ। 

আরও পড়ুন: CSK | IPL 2024: বিরাট ধাক্কা খেল ধোনির দল, খেলবেন না ১৬.২৫ কোটির মহানক্ষত্র!

ভারতীয় ক্রিকেট বোর্ড বরাবর বিদেশ সফরের আগে 'এ' দলের সঙ্গে খেলার ব্য়বস্থা করে, যেখানে সিনিয়র দল টেস্ট ম্য়াচ খেলতে আসে। তবে গতবছর বাংলাদেশ সিরিজের পর থেকে কিন্তু 'এ' দলের সফর ও অনূর্ধ্ব-১৯ সিরিজ হয়নি। কারণ পুরো ফোকাসই ছিল সদ্য় শেষ হওয়া একদিনের আন্তর্জাতিক বিশ্বকাপের উপর। ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত পাঁচ থেকে ছ'টি 'এ' ম্য়াচ হবে প্রথম শ্রেণির ফরম্যাটে, যেখানে ঘরোয়া ক্রিকেটাররা নিজেদের প্রতিভা দেখানোর সুযোগ পাবেন। দক্ষিণ আফ্রিকা 'এ' দলের বিরুদ্ধে তিনটি চারদিনের বেসরকারি টেস্ট হবে। এরপর জানুয়ারিতে ইংল্যান্ড 'এ' দলের বিরুদ্ধে দু'টি  চার দিনের বেসরকারি টেস্ট হবে। কারণ জানুয়ারিতে বেন স্টোকস দলবল নিয়ে চলে আসছেন ভারতে। জানুয়ারির শেষ থেকে মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত চলবে ভারত-ইংল্য়ান্ড পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজ।

আসন্ন 'এ' ট্য়ুরের প্রসঙ্গে বিসিসিআই-এর এক সূত্রকে উদ্ধৃত করেছে পিটিআই। সংবাদসংস্থায় লেখা হয়েছে, 'ইন্ডিয়া 'এ' দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা 'এ' দলের তিন ম্য়াচের চারদিনের টেস্ট হবে। কয়েক দিনের মধ্য়েই সেই দল ঘোষণা করে দেওয়া হবে। যে সব তরুণরা ধারাবাহিক ভাবে পারফর্ম করেছে, তারা যেমন দলে থাকছে। তেমনই সেই সিনিয়ররাও থাকবে, যাদের দুই টেস্টের আগে গেমটাইম দরকার। সেঞ্চুরিয়নে ২৬-৩০ ডিসেম্বর আমরা প্রথম টেস্ট খেলব। ৩-৭ জানুয়ারি দ্বিতীয় টেস্ট খেলব আমরা।' জানা যাচ্ছে যে, অভিমন্যু ঈশ্বরণ, বি সাই সুদর্শন, যশ ধূল, কোনা ভারত, উপেন্দ্র যাদব, সৌরভ কুমার নিশ্চিত ভাবেই যাচ্ছেন দক্ষিণ আফ্রিকায়। সিনিয়রদের মধ্য়ে থাকছেন আর অশ্বিন, অজিঙ্কা রাহানে ও জয়দেব উনাদকাট। লাল বলে ক্রিকেটে দুই অফ-স্পিনার জয়ন্ত যাদব পুলকিং নারাংও হয়তো থাকবেন দলে। যাঁদের প্রায়ই ভারতীয় দলের নেটে দেখা যায়। তরুণ পেসারদের মধ্যে ভিদ্বথ কাভেরাপ্পা, কুলদীপ সেন, হর্ষিত রানা ও উমরান মালিকের কথাও ভাবনায় রয়েছে বিসিসিআই-এর। গত মরসুমে রঞ্জির সর্বোচ্চ স্কোরার ছিলেন ময়াঙ্ক আগরওয়াল। রোহিত শর্মা, শুভমন গিল ও যশস্বী জয়সওয়াল যে টিমে রয়েছেন, সেই টিমে ময়ঙ্ক আদৌ ডাক পাবেন কিনা, তা ভাববার বিষয়।

আরও পড়ুন: Rahul Dravid: ভারতীয় দলের 'দেওয়াল' ভাঙছে! টানা হবে 'লক্ষ্মণরেখা', মেগা আপডেটে মহাপ্রলয়

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.