IND vs Eng: ঘুরে দাঁড়ানোর লড়াই, দ্বিতীয় টেস্টে ভারতের প্রথম একাদশ কেমন হতে পারে!

Australia-র বিরুদ্ধে সিরিজ জয়। কয়েকদিনের মধ্যেই England-এর বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে হার। ক্রিকেটের নির্মমতা এমনই!

Updated By: Feb 11, 2021, 06:56 PM IST
IND vs Eng: ঘুরে দাঁড়ানোর লড়াই, দ্বিতীয় টেস্টে ভারতের প্রথম একাদশ কেমন হতে পারে!

নিজস্ব প্রতিবেদন- দিনকয়েকের ব্যবধানে এভারেস্টের চূড়া ও প্রশান্ত মহাসাগরের তল দেখেছে Team India. গাব্বা টেস্ট জয়ের পর ভারতীয় দল যে সাফল্যের বেলুনে চড়ে ভাসছিল, সেটাই দেশের মাটিতে আছড়ে ফেলল। Australia-র বিরুদ্ধে সিরিজ জয়। কয়েকদিনের মধ্যেই England-এর বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে হার। ক্রিকেটের নির্মমতা এমনই! তবে একটা ব্যাপার মনে রাখা জরুরি। সাম্প্রতিক সময়ে খোঁচা খাওয়া ভারতীয় দল কিন্তু পাল্ট কামড়েছে। সদ্যসমাপ্ত অস্ট্রেলিয়া সফরই তার জলজ্যান্ত প্রমাণ। প্রথম টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়া ভারতীয় দলই অস্ট্রেলিয়ায় ইতিহাস লিখে ফিরেছিল।

ঘরের মাঠে ভারত ভয়ানক। নিজেদের মাঠে ভারতের তুলনা ভারত নিজেই। তবে সেসব বোধ হয় অতীত। এখন ক্রিকেট ও ধারণা, দুই-ই বদলেছে। আর তাই ঘরের মাঠে ভারতকে হারিয়েছে ইংল্যান্ড। Test Series-এর প্রথম ম্যাচে হারের ময়না তদন্ত করতে নেমে ভারতীয় টিম ম্যানেজমেন্ট কোন তথ্যগুলি পেল! ব্যাটিং ব্যর্থতা প্রধান কারণ হতে পারে। তবে দল নির্বাচনে ভুলও কিন্তু বড় ইস্যু। Rohit Sharma, Ajinkya Rahane-দের ব্যাটিং ব্যর্থতার জন্য ভারতীয় দলকে মূল্য চোকাতে হয়েছে। তাছাড়া ঘরের মাঠে কুলদীপ যাদবের মতো স্পিনারকে না খেলানোর জন্যও প্রশ্নের মুখে পড়েছে টিম ম্যানেজমেন্ট। Chennai-তে দ্বিতীয় টেস্টে কি তবে দল নির্বাচন নিয়ে নতুন করে ভাবতে বসবে থিঙ্কট্যাঙ্ক! 

আরও পড়ুন-  IND vs ENG: বড় ধাক্কা! Team India-র চিন্তা বাড়ালেন রবীন্দ্র জাদেজা

দেখে নেওয়া যাক দ্বিতীয় টেস্টে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ কেমন হতে পারে: 

হোম কন্ডিশনে চেন্নাইয়ের দুই ইনিংসেই রানের দেখা পাননি রোহিত শর্মা। তবুও ফর্মে থাকা শুভমান গিলের সঙ্গে দ্বিতীয় টেস্টে তাঁকেই দেখা যাবে। অর্থাত্, ওপেনিং জুটিতে কোনও পরিবর্তন হচ্ছে না।

বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা ও অজিঙ্ক রাহানের কাঁধে বড় দায়িত্ব। মিড অর্ডার সামলাতে হবে তাঁদেরই। কোহলি ও পুজারা ভাল শুরু করেও বড় রানের দেখা পাচ্ছেন না। এটাই এখন চিন্তার বিষয়। 

উইকেটকিপার-ব্যাটসম্য়ান হিসাবে নয়, এখন ব্যাটসম্য়ান-উইকেটকিপার হিসাবে তাঁকে গণ্য করছে ম্য়ানেজমেন্ট। England-এর বিরুদ্ধে প্রথম ইনিংসে ৯১ রানের ইনিংস খেলে যোগ্যতা প্রমাণ করেছেন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়াতেও তাঁর পারফরম্যান্স নিয়ে প্রশংসা হয়েছে।

অক্ষর প্যাটেল এখন সুস্থ। তাঁর হাঁটুতে চোট ছিল। রবীন্দ্র জাদেজা চোটে আক্রান্ত। ফলে তাঁর জায়গায় অক্ষর দ্বিতীয় টেস্টে দলে সুযোগ পেতে পারেন। বাদ যেতে পারেন শাহবাজ নাদিম। সুযোগ পেতে পারেন কুলদীপ যাদব। অর্থাত্, অশ্বিন, কুলদীপ ও অক্ষরকে স্পিন বিভাগ সামলাতে হবে।

বুমরা ও ইশান্তের উপরই পেস বিভাগ সামলানোর দায়িত্ব থাকবে। সিরাজের অপেক্ষার প্রহর হয়তো দীর্ঘ হবে।

দ্বিতীয় টেস্টের জন্য ভারতের প্রথম একাদশ- রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (ক্যাপ্টেন),অজিঙ্ক রাহানে, ঋষভ পন্থ (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরা, ইশান্ত শর্মা।

.