অভিষেকেই রেকর্ড বুকে ঋষভ!

অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ২৪(৫১) রান করে আউট হন ঋষভ পন্থ। 

Updated By: Aug 19, 2018, 05:37 PM IST
অভিষেকেই রেকর্ড বুকে ঋষভ!
ছবি-টুইটার (বিসিসিআই)

নিজস্ব প্রতিবেদন :  অভিষেক টেস্টেই রেকর্ডবুকে নাম তুলে ফেললেন ভারতীয় উইকেট কিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ। ইংল্যান্ডের মাটিতে অভিষেক ম্যাচেই ভারতীয় ব্যাটসম্যান হিসেবে নজির গড়লেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ভারতের টেস্ট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে ১৮ অগাস্ট ২০১৮ দিনটি। ২৯১ তম টেস্ট ক্রিকেটার হিসাবে শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে ট্রেন্ট ব্রিজে অভিষেক হয় ঋষভের। দীনেশ কার্তিকের জায়গায় তৃতীয় টেস্টে দলে জায়গা পান তিনি। আর সুযোগ পেয়েই নিজের প্রথম টেস্টকে স্মরণীয় করে রাখলেন আইপিএলে নজরকাড়া পারফরমেন্স করা এই তরুণ ক্রিকেটার।

আরও পড়ুন - ট্রেন্ট ব্রিজে টেস্ট অভিষেক হল ঋষভ পন্থের

শনিবার কোহলি আউট হতেই টেস্টে প্রথমবার ব্যাট করতে নামেন পন্থ। শুরুতেই অবশ্য ইংল্যান্ড পেসারদের মুখোমুখি হতে হয়নি তাঁকে। স্পিনার আদিল রশিদের মুখোমুখি হতে হয় ঋষভকে। রশিদের প্রথম বলটা দেখে খেলেন। পরের বলে একেবারে টি-টোয়েন্টির মেজাজে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন তিনি। নবাগত ঋষভ এভাবেই তাঁর দ্বিতীয় বলেই ছক্কা হাঁকিয়ে টেস্ট ক্রিকেটে রানের খাতা খুললেন। আর তাতেই রেকর্ডবুকে নাম তুলে ফেলেন তিনি। যদিও অভিষেক টেস্টে প্রথম ইনিংসে ২৪(৫১) রান করে আউট হন ঋষভ পন্থ। 

ঋষভই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্টে কেরিয়ারে রানের খাতা খুললেন ছয় মেরে। অতীতে কোনও ভারতীয় ব্যাটসম্যানের এই নজির নেই। বিশ্বক্রিকেটে ইতিহাসে এখন পর্যন্ত সবমিলিয়ে মোট ১২ জন ক্রিকেটারের এই নজির রয়েছে। ছক্কা হাঁকিয়ে আন্তর্জাতিক টেস্ট ইনিংস শুরুর নজির রয়েছে অস্ট্রেলিয়ার এরিক ফ্রিম্যানের। ১৯৬৮ সালে ব্রিসবেনে ভারতের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল ফ্রিম্যানের। সেই টেস্টে আট নম্বরে নেমে ছক্কা মেরে রানের খাতা খোলেন অজি ক্রিকেটারটি। ওয়েস্ট ইন্ডিজের কার্লিসেল বেস্ট, জিম্বাবোয়ের কিথ দাবেংওয়া, বাংলাদেশের শফিউল ইসলাম, জহুরুল ইসলাম ও আল আমিনের এই কীর্তি রয়েছে৷ এর মধ্যে নিউজিল্যান্ডের মার্ক ক্রেগে টেস্টের প্রথম বলেই ছয় মেরেছিলেন। ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের সুনীল অ্যামব্রিস চতুর্থ বলে ছক্কা হাঁকিয়েছিলেন। ২০১৮ সালে ঋষভের হাত ধরে ফিরে এল সেই বিরল রেকর্ড।

.