India vs New Zealand: তিন স্পিনার নিয়ে পারল না রাহানের ভারত! শেষ বেলায় লড়ে ড্র কিউয়িদের

ড্র হয়ে গেল ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্ট

Updated By: Nov 29, 2021, 05:09 PM IST
India vs New Zealand: তিন স্পিনার নিয়ে পারল না রাহানের ভারত! শেষ বেলায় লড়ে ড্র কিউয়িদের
ভারত-নিউজিল্যান্ড

ভারত ৩৪৫ ও ২৩৪/৭ (ডিক্লেয়ার)
নিউজিল্যান্ড ২৯৬ ও ১৬৫/৯
ম্যাচ ড্র (সেরা হয়েছেন শ্রেয়স আইয়ার)

নিজস্ব প্রতিবেদন: জয়ের দোরগোড়ায় এসেও পারল না অজিঙ্কা রাহানের ভারত! তিন স্পিনার খেলিয়েও বৈতরণী পার করতে পারল না রাহুল দ্রাবিড়ের টিম ইন্ডিয়া। উল্টে পঞ্চম তথা শেষ দিনের শেষ বেলায় কিউয়ি ব্যাটাররা দাপট দেখিয়ে টেস্ট ড্র করল কানপুরে। গ্রিনপার্ক স্টেডিয়ামে ভারতের জয়ে রুখে দিলেন আটে নামা রচিন রবীন্দ্র। ৯১ বল খেলে ক্রিজ কামড়ে পড়ে থাকলেন ওয়েলিংটনের বছর বাইশের অলরাউন্ডার। তাঁর ১৮ রানের অপরাজিত ইনিংসই ভারতকে সিরিজে এগিয়ে যেতে দিল না। অন্য়দিকে রচিনের সঙ্গেই বলতে হবে আজাজ প্যাটেলের নামও। এই কঠিন পরিস্থিতিতে রচিনের সঙ্গে জুটি বেঁধে ২৩টি বল তিনি ধরে ধরে খেলে মাত্র ২ রান করে ম্যাচ বাঁচালেন।

আরও পড়ুন: INDvsNZ: লড়াকু মানসিকতার আর এক নাম Wriddhiman Saha

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ICC World Test Championship) জয়ী নিউজিল্যান্ডের এই ড্র কিন্তু জয়ের চেয়ে কোনও অংশে কম নয়।ভারতের জয়ের জন্য দরকার ছিল এক উইকেট। কিন্তু সেখান থেকেই জয় রয়ে গেল অধরা। ভারতের টেস্ট ইতিহাসে এমনটা কিন্তু প্রথম নয়। এর আগেও দু'বার ভারতকে জয়ের এত কাছে থেকে ফিরতে হয়েছে। ১৯৭৮-৭৯-তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতায়, ২০০৬ সালে একই প্রতিপক্ষের বিরুদ্ধে সেন্ট জনসে ভারতের এই পরিণতি হয়েছিল।

এদিন জয়ের জন্য ভারতের প্রয়োজন ৯ উইকেট। নিউজিল্যান্ডের জেতার টার্গেট ছিল ২৮৪। রবীন্দ্র জাদেজা (৪) ও আর অশ্বিনের (৩) জোড়া ফলা ৭ উইকেট তুলে নিয়েছিলেন দ্বিতীয় ইনিংসে। টম ল্যাথাম (৫২) ও উইলিয়াম সমারভিল (৩৬) একমাত্র ভাল খেললেন। মিডল অর্ডারে ক্যাপ্টেন কেন উইলিয়ামসন (২৪) ও রস টেলর (২) ও হেনরি নিকোলসদের (১) দ্রুত সাজঘরে পাঠিয়ে ভারত ম্যাচের রাশ হাতে টেনে নিয়েছিল। কিন্তু জাদেজা-অশ্বিন ও অক্ষর প্য়াটেলের স্পিন ত্রয়ী রচিন ও আজাজকে নড়াতে পারলেন না। ভারত-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু ৩ ডিসেম্বর (শুক্রবার) থেকে। খেলা হবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই টেস্টে দলে ফিরবেন ক্যাপ্টেন বিরাট কোহলি। ফের তিনি নেবেন দলের দায়িত্ব। এবার দেখার মুম্বইয়ে ভারত জিতে সিরিজে নিজেদের নাম লেখাতে পারে কিনা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)