Shaheen Shah Afridi কে টপকে ২০২১ এর সর্বোচ্চ উইকেট শিকারি হলেন R Ashwin

২০১১ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়ে অশ্বিনের।

Updated By: Nov 27, 2021, 05:43 PM IST
Shaheen Shah Afridi কে টপকে ২০২১ এর সর্বোচ্চ উইকেট শিকারি হলেন R Ashwin

নিজস্ব প্রতিবেদন: ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে রবিচন্দ্রন অশ্বিনের (Ravichandran Ashwin) স্বপ্নের দৌড় অব্য়াহত। ভারতীয় দলের তারকা অফ-স্পিনার পাক পেসার শাহিন শাহ আফ্রিদিকে (Shaheen Shah Afridi) টপকে, ২০২১ এর সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে গেলেন। এক ক্যালেন্ডার বর্ষে অশ্বিনের ঝুলিতে চলে ৪১টি উইকেট। চলতি ভারত-নিউজিল্য়ান্ড (India vs New Zealand) কানপুর টেস্টে অশ্বিন এই রেকর্ড করলেন। শনিবার সকালে টেস্টের তৃতীয় দিনে উইল ইয়ংকে আউট করার সঙ্গেই এই রেকর্ড করে ফেলেলন অশ্বিন।

আফ্রিদি এই মুহূর্তে বাংলাদেশের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলছেন। আফ্রিদির কাছেও সুযোগ থাকছে অশ্বিনকে টপকে যাওয়ার। এখানেই শেষ নয়, এদিন অশ্বিন কিংবদন্তি পাক জোরে বোলার ওয়াসিম আক্রমকেও টপকে গেলেন। আক্রমের ১০৪ ম্যাচে ৪১৪টি উইকেট রয়েছে। অশ্বিন ৮০ ম্যাচে পেয়ে গেলেন ৪১৫টি উইকেট। ২০১১ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়ে অশ্বিনের। বিগত ১০ বছরে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন। এক ইনিংসে ৩০ বার পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি তিনি ৭বার ১০ উইকেট নিয়েছেন টেস্ট ম্যাচে। 

আরও পড়ুন: INDvsNZ: Axar Patel-এর স্পিনের উপর ভর করে কামব্যাক করল Team India,তবে টেস্ট এখনও ফিফটি-ফিফটি

কানপুরে ভারতের প্রথম ইনিংসের ৩৪৫ রানের জবাবে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ২৯৬ রানে গুটিয়ে যায়। অক্ষর প্যাটেল একাই পাঁচ উইকেট তুলে নিয়েছেন। পাশাপাশি আর অশ্বিন তিন উইকেট নেন। একটি করে উইকেট পেয়েছেন উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা।দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও শুরুটা ভাল হয়নি ভারতের। দ্বিতীয় ওভারে মাত্র ১ রানের মাথায় কাইল জেমিসনের বলে বোল্ড হন প্রথম ইনিংসে অর্ধশতরান করা গিল। দিনের বাকি সময়ে আর উইকেট পড়েনি। শেষ পর্যন্ত ৫ ওভারে ১৪ রানে শেষ হয় তৃতীয় দিনের খেলা। ভারত ৬৩ রানে এগিয়ে রয়েছে। ময়াঙ্ক আগরওয়াল ৪ রানে ও চেতেশ্বর পূজারা ৯ রানে অপরাজিত আছেন ক্রিজে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)