ট্রিপলের আশা কেড়ে বিরাট খলনায়ক দিল্লির দূষণ

২৪৩ রানে আউট হলেন বিরাট কোহলি। ৫৩৬ রানে ইনিংস ডিক্লেয়ার করল ভারত। 

Updated By: Dec 3, 2017, 02:08 PM IST
ট্রিপলের আশা কেড়ে বিরাট খলনায়ক দিল্লির দূষণ

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার বোলারদের সামলে নিলেও দিল্লির ধোঁয়ার সঙ্গে এঁটে উঠতে পারলেন না বিরাট কোহলি। আড়াইশোর আগেই থেমে যেতে হল 'দ্য রান মেশিন'কে। ২৪৩ রানে আউট হলেন ভারত অধিনায়ক। তবে বিরাটের উইকেট শিকারের কৃতিত্ব শ্রীলঙ্কার বোলারদের নয়, দিল্লির দূষণকেই দিতে চান বিরাটভক্তরা। কোটলায় ধোঁয়ার চোটে দৃশ্যমানতা একেবারে কমে গিয়েছিল। কিছুক্ষণের জন্য খেলা বন্ধও হয়ে যায়। আবহাওয়ার সুযোগ পেতে ৫৩৬ রানেই ইনিংস ডিক্লেয়ার করে দেন অধিনায়ক বিরাট কোহলি। 

শনিবার দেড়শো পূর্ণ করে অপরাজিত ছিলেন বিরাট কোহলি। রবিবার সকালেই কেরিয়ারের ষষ্ঠ ডবল সেঞ্চুরিটি পকেটস্থ করে কিং কোহলি। মধ্যাহ্নভোজের আগে আউট হন অর্ধশতরানকারী রোহিত শর্মা। তবে অন্যদিকে জমাট ব্যাটিং করছিলেন বিরাট কোহলি। ক্রমশ এগোচ্ছিলেন আড়াইশোর দিকে। তবে ছন্দপতন ঘটাল দিল্লির আবহাওয়া। 

 

ধোঁয়ার চোটে মুখে মাস্ক পরে খেলছিলেন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। তাঁদের আপত্তিতেই খেলা কিছুক্ষণের জন্য বন্ধও করে দেওয়া হয়। এরপর খেলা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই সান্দকানের বলে এলবিডব্লু হন বিরাট কোহলি। রিভিউয়ের আবেদন করেন ভারত অধিনায়ক। তা বিরাটের পক্ষে যায়নি। তবে এরমধ্যেই আরও কয়েকটা রেকর্ড ভেঙে দিয়েছেন ক্যাপ্টেন কোহলি। দেখে নেব একনজরে- 

আরও পড়ুন- আরও একটা শতরান, পর পর রেকর্ড ভাঙলেন কিং কোহলি

-ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক ব্যক্তিগত রান। ভাঙলেন মহেন্দ্র সিং ধোনির ২২৪ রানের রেকর্ড। এটাই বিরাটের নিজের টেস্টে করা সর্বাধিক রান। গতবছর ইংল্যান্ডের বিরুদ্ধে ২৩৫ করেছিলেন বিরাট কোহলি।  

- ২০১৭ সালে টেস্টে হাজারের বেশি রান করলেন ভারত অধিনায়ক।  

- অধিনায়ক হিসেবে টেস্টে সর্বাধিক ৬টি ডবল সেঞ্চুরি হল বিরাটের। ভাঙলেন ব্রায়ান লারার ৫টি দ্বিশতরানের রেকর্ড। 

- টেস্টে ভারতীয়দের মধ্যে সর্বাধিক ৬টি 'ডবল' রয়েছে বীরেন্দ্র সহবাগ ও সচিন তেন্ডুলকরের। সেই রেকর্ড ধরে ফেললেন বিরাট। তাঁর ঝুলিতেও এখন ৬টি দ্বিশতরান।  

ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের মতেও, শ্রীলঙ্কার স্পিনাররা নন, বিরাটের খেলার ছন্দ ভেঙেছে দিল্লির দূষিত পরিবেশ। দূষণে দৃশ্যমানতা অনেক কমে গিয়েছে। শ্বাস নিতেও কষ্টও হচ্ছিল। তার উপরে খেলা বন্ধ হয়ে যাওয়ায় বিরাটের ছন্দও ভাঙে। 

আরও পড়ুন- ব্র্যাডম্যান, গাভাসকার, সচিন, সৌরভ থেকে পন্টিং- কারও রেকর্ড আস্ত থাকল না

প্রসঙ্গত, গত দেড়মাস ধরেই দূষণে বিপর্যস্ত দিল্লি। সেখানে টেস্ট ম্যাচ আয়োজন নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। মাঠ বদলানোর দাবিও উঠেছিল। তা সত্ত্বেও অনড় ছিল বিসিসিআই। এখন বাকি ম্যাচ করা সম্ভব কিনা, তা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। দূষণের জন্য যদি ম্যাচ ভেস্তে যায়, তাহলে মুখ পুড়বে গোটা দেশের।