Indian Cricket Team: WT20 মিটলেই Virat Kohli-র জায়গায় সীমিত ওভারের দায়িত্ব নেবেন Rohit Sharma

বিরাট কোহলির সিংহাসনে রোহিত শর্মা বসা স্রেফ সময়ের অপেক্ষা। 

Updated By: Oct 21, 2021, 12:11 AM IST
Indian Cricket Team: WT20 মিটলেই  Virat Kohli-র জায়গায় সীমিত ওভারের দায়িত্ব নেবেন Rohit Sharma
ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য একসঙ্গে কাজ করবেন বিরাট ও রোহিত শর্মা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সব জল্পনার অবসান। টি-টোয়েন্টি বিশ্বকাপ (WT20) শেষ হলেই বিরাট কোহলির (Virat Kohli) জায়গায় ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে ভারতের (Indian Cricket Team) অধিনায়ক হচ্ছেন রোহিত শর্মাই (Rohit Sharma)। শুধু তাই নয়, ২০২৩ সালে ভারতের মাটিতে বসবে ৫০ ওভারের বিশ্বকাপের আসর। সেই প্রতিযোগিতার আগে দলকে গুছিয়ে নেওয়ার জন্য 'হিট ম্যান'-এর হাতে একদিনের দলের দায়িত্বও তুলে দেওয়া হতে পারে। বিসিসিআই (BCCI) সুত্র মারফত এমনটাই জানা গিয়েছে। শোনা যাচ্ছে, খুব শীঘ্রই অধিনায়ক হিসাবে সরকারিভাবে রোহিতের নাম ঘোষণা করা হবে।

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা বলেছেন, "টি-টোয়েন্টি ও ৫০ ওভারের ক্রিকেটে দুই আলাদা অধিনায়ক রাখতে রাজি নয় বিসিসিআই। তাছাড়া নতুন অধিনায়ককেও পর্যাপ্ত সময় দিতে হবে। সেই কারণেই সীমিত ওভারের ক্রিকেটে রোহিতকেই অধিনায়ক করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।" 

আরও পড়ুন: WT20: 'গুরু' MS Dhoni-র কাছ থেকে কিপিংয়ের ক্লাস নিচ্ছেন 'শিষ্য' Rishabh Pant, ভিডিও ভাইরাল

বিশ্বকাপের পরই টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়ছেন। এক মাস আগেই সেটা জানিয়ে দিয়েছিলেন কোহলি । ব্যাটিংয়ে মন দেওয়া ও বাড়তি চাপ কমানোর জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কোহলির আসনে বসার ক্ষেত্রে খুব স্বাভাবিক ভাবেই সহ-অধিনায়ক রোহিত। যদিও নাম ভেসে আসছিল কে এল রাহুল, ঋষভ পন্থ, জসপ্রীত বুমরাদের মতো ক্রিকেটারদের নাম।তবে বুধবার জানা গেল রোহিতকেই অধিনায়ক হিসাবে বেছে নিতে চলেছে বোর্ড। বিশ্বকাপ শেষ হলেই টিম ইন্ডিয়ার সাপোর্ট স্টাফে একাধিক বদল ঘটবে। হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) সরছেন। তাঁর জায়গায় দায়িত্ব নিতে পারেন রাহুল দ্রাবিড়। সঙ্গে কোচিং স্টাফের একাধিক সদস্যরও বদল ঘটবে। 

রোহিতই যে ভবিষ্যতে টি-টোয়েন্টি ফরম্যাটে দেশকে নেতৃত্ব দেবেন সেটা এ দিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে দেখা গিয়েছিল। কোহলি মাঠে থাকলেও এই ম্যাচে অধিনায়কত্ব করেন রোহিত। এমনকি হার্দিক পান্ডিয়া বোলিং করতে না পারার জন্য দলের ষষ্ঠ বোলার হিসেবে কোহলিকে দিয়ে দুই ওভার বলও করিয়েছেন রোহিত। 

অধিনায়ক হিসাবে রোহিতের সাফল্য অনেক বেশি। তাঁর অধিনায়কত্বে চারবার আইপিএল (IPL) জিতেছে মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। এমনকি ভারতীয় দলের অধিনায়ক হিসাবেও তাঁর জয়ের পরিসংখ্যান চমকপ্রদ। অধিনায়ক হিসাবে এশিয়া কাপ (Asia Cup) ও নিধহাস ট্রফি জিতেছেন তিনি। তাই কোহলি পরবর্তী যুগে যে ভারতীয় ক্রিকেটে যে 'রোহিত রাজ' শুরু হতে চলা স্রেফ সময়ের অপেক্ষা। তবে সীমিত ওভারের ক্রিকেটের পূর্ণ দায়িত্ব নেওয়ার পর এই মুম্বইকর ব্যাটার কতটা সাফল্য পান এখন সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)