INDvsNZ: ভারতীয় বংশোদ্ভূত Ajaz Patel-কে শুভেচ্ছা জানালেন Anil Kumble

আজাজ প্যাটেলকে অভিনন্দন জানালেন অনিল কুম্বলে। 

Updated By: Dec 4, 2021, 04:20 PM IST
INDvsNZ: ভারতীয় বংশোদ্ভূত Ajaz Patel-কে শুভেচ্ছা জানালেন Anil Kumble
১০ উইকেট নিয়ে মাঠ ছাড়ছেন আজাজ প্যাটেল। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন: ১৪৪ বছরের সুদীর্ঘ টেস্ট ক্রিকেটের ইতিহাসে আজাজ প্যাটেল (Azaz Patel) হলেন তৃতীয় বোলার যিনি এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়লেন। এর আগে ইংল্যান্ডের জিম লেকর (Jim Lekar) ও ভারতের অনিল কুম্বলে (Anil Kumble) এই কীর্তি গড়েছিলেন। আর তাই নিউজিল্যান্ডের (New Zealand) বাঁহাতি স্পিনারকে অভিনন্দন জানালেন জাম্বো। 

টেস্ট ক্রিকেটে এমন কীর্তি কিন্তু পেসার নয়, বরং স্পিনারদের মাধ্যমে দেখল দুনিয়া। এবং কাকতালীয় ভাবে আজাজ হলেন একমাত্র বোলার যিনি তাঁর জন্মভূমি এমন নজির গড়লেন। তবে ভারতের হয়ে নয়। বিরাট কোহলির (Virat Kohli) দলের বিরুদ্ধে। 

আরও পড়ুন: NZvsIND: দশ-এ ১০, Jim Lekar, Anil Kumble-র তালিকায় নাম লেখালেন Azaz Patel

এহেন আজাজকে শুভেচ্ছা জানিয়ে কুম্বলে টুইটারে লিখেছেন, 'তোমাকে অভিনন্দন জানাই আজাজ প্যাটেল। একেবারে পারফেক্ট টেন। দারুণ বোলিং করলে। টেস্টের প্রথম ও দ্বিতীয় দিন এমন পারফরম্যান্সের জন্য তোমাকে বিশেষ অভিনন্দন জানাই।' 

আজ থেকে ২৫ বছর আগে মুম্বই ছেড়ে নিউজিল্যান্ডে চলে গিয়েছিল আজাজের পরিবার। সেই জন্মভূমিতেই ইতিহাসের পাতায় নাম লেখালেন এই ভারতীয় বংশোদ্ভূত। 
ভারতের বিরুদ্ধে ওয়াংখেড়েতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১১৯ রানের বিনিময়ে দশটি উইকেটই নেন কিউয়ি স্পিনার। বাকি দুই স্পিনার আগেই এই কাজ করলেও আজাজ যে কৃতিত্ব গড়লেন, তা টেস্ট ক্রিকেটের ইতিহাসে অনন্য। কারণ জিম লেকর ও কুম্বলে এর আগে ঘরের মাঠে এক ইনিংসে দশ উইকেট নিয়েছিলেন। 

১৯৫৬ সালে ম্যাঞ্চেস্টারে চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে ১০ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের এই অফ স্পিনার। ম্বলে ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে এই কৃতিত্ব গড়েছিলেন ফিরোজ শাহ কোটলায়। তিনি দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৭৫ রানে ৪ উইকেট। 

এক নজরে আজাজের কয়েকটি পারফরম্যান্সের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক...

বিদেশি স্পিনারদের ভারতের মাটিতে সেরা পারফরম্যান্স: (আজাজ প্যাটেল - ১০/১১৯, ২০২১) (ন্যাথান লিও - ৮/৫০, ২০১৭) (জেশন ক্রেজা - ৮/২১৫, ২০০৮) 

টেস্টে ভারতের বিরুদ্ধে সেরা বোলিং: (আজাজ প্যাটেল - ১০/১১৯, ২০২১), (জ্যাক নরেইগা - ৯/৯৫, ১৯৭১) 

নিউজিল্যান্ডের হয়ে টেস্টে সেরা বোলিং: (আজাজ প্যাটেল - ১০/১১৯, ২০২১), (স্যার রিচার্ড হেডলি - ৯/৫২ বনাম অস্ট্রেলিয়া, ১৯৮৫) 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)