কেন Virat Kohli-র Team India-র প্রতি হতাশ BCCI সভাপতি Sourav Ganguly? জানতে পড়ুন

সৌরভের মতে টি-টোয়েন্টি বিশ্বকাপে পুরো দল নিজেদের যোগ্যতা থেকে মাত্র ১৫ শতাংশ পারফরম্যান্স করেছে।

Updated By: Dec 5, 2021, 12:54 PM IST
কেন Virat Kohli-র Team India-র প্রতি হতাশ BCCI সভাপতি Sourav Ganguly? জানতে পড়ুন
টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতা হজম করতে পারেননি সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) ভারতীয় দলের (Team India) আকস্মিক ও লজ্জাজনক ব্যর্থতা নিয়ে অবশেষে মুখ খুললেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। পাকিস্তানের ( Pakistan) বিরুদ্ধে ১০ উইকেটে হারের পর নিউজিল্যান্ডের (New Zealand) কাছেও ৮ উইকেটে হেরে কাপ অভিযান থেকে বিদায় নিয়েছিল বিরাট কোহলির (Virat Kohli) দল। তারকাখচিত ভারতের এমন জঘন্য পারফরম্যান্স দেখে হতাশ মহারাজ। সেটা প্রকাশ্যে জানিয়ে দিলেন। এমনকি ভারতের প্রাক্তন অধিনায়কের দাবি ভারত নাকি নিজেদের ক্ষমতা ও যোগ্যতার থেকে মাত্র ১৫ শতাংশ পারফরম্যান্স করেছে। তাই এমন লজ্জাজনক হারের সাক্ষী থাকল ক্রিকেট দুনিয়া। 

সৌরভ এই বিষয়ে বলেন, "সত্যি বলতে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০১৯ সালের বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স এ বারের থেকে অনেক ভাল ছিল। ২০১৭ সালের ফাইনালে পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। সেই সময় আমি ধারাভাষ্যকার হিসেবে কাজ করছিলাম। ২০১৯ সালের বিশ্বকাপে আমরা দারুণ খেলে সেমি ফাইনাল পর্যন্ত এসেছিলাম। কিন্তু ম্যানচেস্টারে একটা খারাপ দিন বিশ্বকাপ জয়ের আশা শেষ করে দেয়। নিউজিল্যান্ডের কাছে হারতে হয় আমাদের। তবে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের খেলায় আমি কিছুটা হতাশ হয়েছি। আমার মতে গত চার-পাঁচ বছরে এটা সবচেয়ে খারাপ পারফরম্যান্স।" 

India vs Pakistan

প্রতি আইসিসি প্রতিযোগিতার মতো গত টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে ভারতকে অন্যতম ফেভারিট হিসেবে ধরে নেওয়া হয়েছিল। কিন্তু প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে হারের পর সবকিছু যেন ঘেঁটে গিয়েছিল। এর পরের ম্যাচেই আবার হার। এ বার কিউইদের কাছেও হেরে গিয়েছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। সঙ্গে ছিল বেশ কিছু ভুল। এর খেসারত দিয়ে ২০০৭ সালের পর আইসিসি প্রতিযোগিতার লিগ পর্যায় থেকেই বিদায় নিয়েছিল কোহলির ভারত। 

আরও পড়ুন: SAvsIND: South Africa সফর নিয়ে বড় আপডেট দিলেন BCCI সচিব Jay Shah

কোহলি-রবি শাস্ত্রী জুটি নিজেদের শেষ অভিযানে কেন ব্যর্থ হয়েছেন সেটা বোর্ড সভাপতি বেশ ভাল জানেন। সেই ইস্যু নিয়ে নিঃসন্দেহে পোস্টমর্টেম করেছেন। তবে সেগুলো নিয়ে প্রচার মাধ্যমের সামনে মন্তব্য করতে রাজি নন। তবে তাঁর মতে সেই প্রতিযোগিতায় পুরো দল মাত্র ১৫ শতাংশ পারফরম্যান্স করেছে। তাই সাফল্য আসেনি। 

India vs New Zealand

মহারাজ যোগ করেন, "আমি জানি না পুরো দল কেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থ হল। তবে দেখে মনে হয়েছে ওরা খোলামনে খেলতে পারেনি। বড় প্রতিযোগিতায় মাঝেমধ্যে এমন ঘটনা ঘটে থাকে। তবে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দলের খেলা দেখে মনে হয়েছে দল নিজের যোগ্যতা অনুসারে খেলেনি। নিজেদের ক্ষমতা ও যোগ্যতার থেকে মাত্র ১৫ শতাংশ পারফরম্যান্স করেছে। কিন্তু কেন এমন ঘটনা ঘটেছিল সেই ব্যাখ্যা মাঝেমধ্যে করা যায় না।" 

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে শেষ বার চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। এরপর থেকে ভারতের ঘরে কোনও আইসিসি ট্রফি নেই। তবে সৌরভ মনে করেন এত ভেঙে পড়ার কিছু হয়নি। আগামী আট বছরে ৮টি আইসিসি প্রতিযোগিতায় অংশ নেবে টিম ইন্ডিয়া। এরমধ্যে ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। 

শেষে সৌরভ বলেন, "আশাকরি ভারতীয় দল নিজেদের ভুল থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাবে। আমাদের দলের থেকে বর্তমান দলের সবচেয়ে বেশি তফাত হল ওরা প্রতি বছর আইসিসি প্রতিযোগিতা খেলার সুযোগ পাচ্ছে। আগামী আট বছর ৮টি আইসিসি প্রতিযোগিতা আয়োজন করা হবে। তাই আমরা ভারতের একাধিক কাপ জয়ের ব্যাপারে আশাবাদী হতেই পারি। আমার ধারণা অস্ট্রেলিয়াতে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত অনেক ভাল পারফরম্যান্স করবে। এই দলে প্রতিভা ও ম্যাচ উইনারের অভাব নেই। শুধু সঠিক সময় সঠিক কাজ করতে হবে। যেটা গত টি-টোয়েন্টি বিশ্বকাপে হয়নি।"  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)