INDvsNZ: ব্যাটে ছন্দ হারানো নয়, Rahul Dravid-এ মজে রয়েছেন Ajinkya Rahane

অজিঙ্কা রাহানের নেতৃত্বে গ্রীনপার্ক স্টেডিয়ামে নামছে টিম ইন্ডিয়া।   

Updated By: Nov 24, 2021, 06:02 PM IST
INDvsNZ: ব্যাটে ছন্দ হারানো নয়, Rahul Dravid-এ মজে রয়েছেন Ajinkya Rahane
রানে ফিরতে মরিয়া নেটে ব্যাটিং সাধনায় মগ্ন অজিঙ্কা রাহানে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলি (Virat Kohli) বিশ্রামে থাকার জন্য প্রথম টেস্টে অধিনায়কত্ব করবেন অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। ৭৮টি টেস্ট খেলে ফেলেছেন তিনি। করেছেন ৪৭৫৬ রান। তবে সমস্যা হল চলতি বছর ১১টি টেস্টে মাত্র ৩৭২ রান করেছেন তিনি। গড় ২০-র থেকেও কম। এরমধ্যে বিশ্ব টেস্ট ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে চার টেস্টে মাত্র একটি অর্ধ শতরান করেছিলেন রাহানে। ফলে দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি নিজের নামের প্রতিও তাঁকে সুবিচার করতে হবে। যদিও নিজের ফর্ম নিয়ে একেবারেই চিন্তিত নন এই মুম্বইকর। বরং ভারতীয় দলকে (Team India) এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি দলের নতুন হেড কোচ রাহুল দ্রাবিড়ে (Rahul Dravid) মজে রয়েছেন তিনি। সেটা নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে জানিয়ে দিলেন রাহানে।  

কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলতে নামার আগে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে তাঁর সাম্প্রতিক ব্যাটিং ফর্ম নিয়ে প্রশ্ন উঠেছিল। এর জবাবে রাহানে বলেন, "আমি মোটেও নিজের ব্যাটিং ফর্ম নিয়ে অহেতুক চিন্তা করছি না। দলকে সাহায্য করাই আমার প্রধান কাজ। আর সেটাই করে যাচ্ছি। সবসময় কিন্তু শতরান করা মানদণ্ড হতে পারে না। আমার কাছে সল সবসময় বাড়তি প্রাধান্য পেয়েছে। আর ভবিষ্যতে সেটাই করতে চাই। দেশকে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দিতে পারছি। এটাই আমার কাছে অনেক। সেই কাজটা মাথা ঠাণ্ডা রেখে করে যেতে চাই।" 

আরও পড়ুন: INDvsNZ: অভিষেক ঘটাচ্ছেন Shreyas Iyer, কেমন হতে পারে Team India-র প্রথম একাদশ?

 

ক্রিকেট পন্ডিতদের দাবি অধিনায়কত্বের চাপের জন্য রাহানে চেনা ছন্দে ব্যাট করতে পারছেন না। যদিও তিনি সেটা মানতে রাজি নন। বরং নিজের স্বপক্ষে যুক্তি দিয়ে এই ডানহাতি মিডল অর্ডার ব্যাটার বলছেন, "যখন আমি ব্যাট করি তখন বাইরের চিন্তা মাথায় রাখি না। এটা আমার বরাবরের অভ্যাস। দলের হয়ে ফিল্ডিং করার সময় শুধু নেতৃত্ব দেওয়ার কথা মাথায় আসে। তাই এইসব বিষয় নিয়ে একেবারেই বাড়তি চাপ নিচ্ছি না।" 

 

তিনি ও চেতেশ্বর পূজারা বরাবরই দ্রাবিড়ের গুণমুগ্ধ। সেটা ফের একবার বুঝিয়ে দিলেন রাহানে। রবি শাস্ত্রী জামানা শেষ হয়ে যাওয়ার পর এই প্রথম টেস্ট ক্রিকেট খেলতে নামছে ভারতীয় দল। শুরু হচ্ছে রাহুল দ্রাবিড় যুগ। 'দ্যা ওয়াল' টেস্ট দলের দুই সিনিয়র ব্যাটারকে কি উপদেশ দিয়েছেন সেটাও জানিয়ে দিলেন রাহানে। 

তিনি সাংবাদিক সম্মেলনে ফের যোগ করেন, "বাইরের জগত নিয়ে না ভেবে রাহুল ভাই আমাদের স্বাভাবিক মেজাজে থাকতে বলেছেন। আমি ও পূজারা আমাদের গেম প্ল্যান সম্পর্কে ওয়াকিবহাল। কীভাবে বিপক্ষের উপর চাপ তৈরি করে রান করতে হয় সেটা আমরা জানি। তাই বড় রান করা স্রেফ সময়ের অপেক্ষা।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)