INDvsNZ: কেন Sunil Gavaskar-এর নাম ধরে ডাকলেন শতরানকারী Shreyas Iyer?

সুনীল গাভাসকরের খুনসুটিতে মাতলেন শ্রেয়স আইয়ার।

Updated By: Nov 26, 2021, 06:47 PM IST
INDvsNZ: কেন Sunil Gavaskar-এর নাম ধরে ডাকলেন শতরানকারী Shreyas Iyer?
প্রবাদপ্রতিম সুনীল গাভাসকরের হাত থেকে 'টেস্ট ক্যাপ' নিচ্ছেন শ্রেয়স আইয়ার। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: প্রবাদপ্রতিম সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) হাতের ছোঁয়ায় কি শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) ক্রিকেটীয় জীবন রাতারাতি বদলে গেল! এই কিংবদন্তির হাত থেকে 'টেস্ট ক্যাপ' পাওয়ার পর কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামের বাইশ গজে ইতিহাস গড়ে ফেলেছেন এই মুম্বইকর। ১৬ নম্বর ভারতীয় ব্যাটার হিসেবে অভিষেক টেস্টেই শতরানের নজির গড়লেন তিনি। দ্বিতীয় দিনের খেলার শেষে শ্রেয়স জানালেন, রাতে ভাল করে ঘুমোতেই পারেননি তিনি। উঠে পড়েছেন অনেক সকালে। তবে একইসঙ্গে সানির সঙ্গে হাল্কা মেজাজে কথাও বললেন শ্রেয়স। ভারতীয় ক্রিকেটের প্রবাদপ্রতিমও ২৬ বছরের তরুণের সঙ্গে বেশ মজা করলেন। 

দিনের খেলার শেষে শ্রেয়সকে মুরলী কার্ত্তিক জিজ্ঞেস করলেন? "লেজেন্ডের কাছ থেকে 'টেস্ট ক্যাপ' পাওয়ার পর সেই টুপিতে চুমু দিয়েছিলেন। আপনাকে কি এমন বলেছিলেন সানি যেটা কাজে দিল?" শ্রেয়সের জবাব ছিল, "উনি 'টেস্ট ক্যাপ' হাতে তুলে দেওয়ার পর দারুণ উদ্বুদ্ধ হয়েছিলাম। স্যার বলেছিলেন, 'তোমার সঙ্গে অতীতে কী হয়েছে সেটা নিয়ে বেশি ভাবনাচিন্তা করবে না। বরং প্রতিটা বল দেখে খেলে যাও।" 

আরও পড়ুন: INDvsNZ: 'শিষ্য' Shreyas Iyer-এর উত্থানের পরেও কেন আশঙ্কায় 'গুরু' Pravin Amre?

 

দিনের শেষে 'পানামা হ্যাট' মাথায় চাপিয়ে কথা বলতে এসেছিলেন শ্রেয়স। সেটা দেখেই গাভাসকর মজা করে তাঁকে জিজ্ঞেস করেন, 'তুমি এই ক্যাপ পরে কি করছো?' বুদ্ধিমান শ্রেয়সের জবাব ছিল, 'এখনও প্রচুর রোদ (পড়ুন সানি)। তাই টুপি মাথায় চাপিয়ে চলে এলাম।' এমন উত্তর শুনেই গাভাসকর ফের মজা করে বলেন, 'ওহে তুমি যে সানির সামনে সানিকে ডেকে দিলে!' 

গাভাসকরের থেকে যে টুপি পাবেন, সেটা ভাবতে পারেননি শ্রেয়স। বলেছেন, "আমি ভেবেছিলাম রাহুল দ্রাবিড় হয়তো আমার হাতে টুপি তুলে দেবেন। কিন্তু গাভাসকর স্যারকে দেখে অবাক হয়ে গিয়েছিলাম। ভাবতেই পারিনি এ রকম কিছু আমার সঙ্গে হতে চলেছে। দুজনেই খেলাটার কিংবদন্তি। যে কেউ আমাকে টুপি দিলেই খুশি হতাম।" 

Shreyas Iyer bat.

আরও পড়ুন: INDvsNZ: অভিষেকে শতরানকারী Shreyas Iyer-এ মজে Sachin, Virat, Rohit

টেস্টের প্রথম দিন ৭৫ রানে অপরাজিত ছিলেন। ফলে শতরানের চিন্তায় পুরো রাত দুই চোখের পাতা এক করতে পারেননি। সেটাই জানালেন শ্রেয়স। তাঁর কথায়, "প্রথম দিন থেকে যা যা এখন হয়েছে, তার জন্য আমি অত্যন্ত খুশি। আগেরদিন রাতে ভাল করে ঘুমোতে পারিনি। বিশেষত অপরাজিত থেকে ঘুমোতে যাওয়া বেশ কঠিন একটা ব্যাপার। গত কাল আমি ভালই ব্যাটিং করেছি। কিন্তু আজকের দিনটার উপরেও ফোকাস ছিল। ভাল ঘুম না হওয়ায় ভোর পাঁচটাতেই উঠে পড়েছিলাম। কিন্তু শতরান পাওয়ার পরে আমি প্রচণ্ড খুশি। অসাধারণ একটা অনুভূতি হচ্ছে।" 

ভারতের প্রথম ইনিংসে ৩৪৫ রানের জবাবে ভাল জায়গায় রয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনের শেষে তারা কোনও উইকেট না হারিয়ে ১২৯ তুলেছে। তবে কিউইরা লড়াই চালালেও টেস্ট জয়ের ব্যাপারে আশাবাদী শ্রেয়স। তিনি শেষে যোগ করেন, "ওরা শুরুটা ভালই করেছে। কিন্তু আমাদের কাজ হবে বেশি রান না দেওয়া। পিচে ভাঙন ইতিমধ্যেই ধরে গিয়েছে। ফলে কালকের পিচ কিন্তু অনেক কঠিন হতে চলেছে। তাই আমাদের খেলায় ফেরা স্রেফ সময়ের অপেক্ষা।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)