INDvsNZ: উইকেট বা রান নয়, Rahul Dravid-এর কাছ থেকে কোন টিপস পেলেন Ravichandran Ashwin?

জয় না পেয়ে মন খারাপ রবিচন্দ্রন অশ্বিনের।   

Updated By: Nov 29, 2021, 09:28 PM IST
INDvsNZ: উইকেট বা রান নয়, Rahul Dravid-এর কাছ থেকে কোন টিপস পেলেন Ravichandran Ashwin?
উইকেট নেওয়ার পর রবিচন্দ্রন অশ্বিনকে শুভেচ্ছা জানাচ্ছেন চেতেশ্বর পূজারা। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: জয়ের খুব কাছে এসেও জিততে পারল না ভারত (Team India)। দুই ইনিংসে অসাধারণ বোলিং করার পরেও ঘরের মাঠে দেশকে জয়ে এনে দিতে পারলেন না রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। প্রথম ইনিংসে ৮২ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিলেন ৩৫ রানে ৩ উইকেট। তবুও কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামে একেবারে শেষ মুহূর্তে তীরে এসে তরী ডুবল অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) দলের। কিন্তু টেস্ট না জিতলেও নতুন হেড কোচ রাহুল দ্রাবিড়ের ( Rahul Dravid) টিপসে মজে রয়েছেন এই অফ স্পিনার।  

ম্যাচের শেষে তিনি বলেন, "এমন মাইলস্টোন কেরিয়ারে আসতে থাকবে। কিন্তু রাহুল ভাই বলে যে বিষয়টা গত দশ বছরে অনেক রান করা বা প্রচুর উইকেট নেওয়া নয়। বরং মাঠে খেলার সময় কী কী স্মৃতি তৈরি করতে পারলেন, সেটাই হল আসল বিষয়।" 

 

নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে প্রথম টেস্টের পঞ্চম দিন অশ্বিনের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। শেষ দিনে অশ্বিন তুলে নিলেন ৪১৯ নম্বর উইকেট। আর এর সঙ্গেই দেশের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিনে চলে এলেন চেন্নাইয়ের স্পিনার। অশ্বিন টপকে গেলেন হরভজন সিংকে (Harbhajan Singh)। ভাজ্জির ঝুলিতে আছে ৪১৭টি উইকেট। অশ্বিনের সামনে এখন কিংবদন্তি কপিল দেব (৪৩৪) ও অনিল কুম্বলে (৬১৯)। শুধু তাই নয়। এ দিন আবার প্রবাদপ্রতিম বাঁহাতি স্পিনার বিষেন সিং বেদীর রেকর্ডও ভাঙলেন তিনি। এত বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সর্বাধিক উইকেট নেওয়ার নজির বেদীর দখলে ছিল। তিনি ৫৭টি উইকেট নিয়ে শীর্ষে ছিলেন। কিউই উইকেটকিপার টম ব্লান্ডেলকে ফিরিয়ে ৫৮টি উইকেট দখল করে শীর্ষে চলে গেলেন অশ্বিন। যদিও ব্যক্তিগত মাইলস্টোন নয়, অশ্বিন কিন্তু দ্রাবিড়ের পরামর্শকেই বড় করে দেখছেন। 

আরও পড়ুন: INDvsNZ: লড়াকু মানসিকতার আর এক নাম Wriddhiman Saha

এ দিন ভারতের জয় রুখে দিলেন আটে ব্যাট করতে নামা রচিন রবীন্দ্র। ৯১ বল খেলে ক্রিজ কামড়ে পড়ে থাকলেন ওয়েলিংটনের ২২ বছরের অলরাউন্ডার। তাঁর ১৮ রানের অপরাজিত ইনিংসই ভারতকে সিরিজে এগিয়ে যেতে দিল না। অন্য়দিকে রচিনের সঙ্গেই বলতে হবে আজাজ প্যাটেলের নামও। এই কঠিন পরিস্থিতিতে রচিনের সঙ্গে জুটি বেঁধে ২৩টি বল তিনি ধরে ধরে খেলে মাত্র ২ রান করে ম্যাচ বাঁচালেন। দিনের শেষে আকাশের অবস্থা বেশ ভাল থাকলেও ৯৮ ওভারের পরেই খেলা শেষ করার সিদ্ধান্ত নেন মাঠে থাকা দুই আম্পায়ার। সেটা নিয়ে ভারতীয় দলের তরফ থেকে প্রকাশ্যে ক্ষোভও দেখানো হয়েছিল। 

সেই প্রসঙ্গে অশ্বিন বলেন, "আমাদের হাতেই ম্যাচ ছিল। আমরাই তো পুরো দিন দাপট দেখিয়েছি। সঠিক লাইন-লেন্থ রেখে বোলিং করার জন্য বিপক্ষের উপর যথেষ্ট চাপ তৈরি করেছিলাম। কিন্তু আলো বাধা হয়ে দাঁড়াল। আসলে টেস্ট ক্রিকেটের শেষ বেলায় আলো সব সময় ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। এই টেস্টেও সেটা হল। খেলার প্রথম দিন থেকেই মন্দ আলো প্রভাব ফেলেছে। তবে আমাদের কোনও অভিযোগ নেই।" 

তিন ফরম্যাটে খেললেও টেস্ট ক্রিকেট যে এই কারণে সবার উপরে সেটাও মেনে নিলেন অশ্বিন। তিনি ফের যোগ করেন, "শেষ পর্যন্ত জয় না পেলেও আমরা কিন্তু একজোট আছি। টেস্ট ক্রিকেটে সবচেয়ে মজার ব্যাপার হল এই ফরম্যাটে সবকিছু খুব পরিশ্রম করে অর্জন করতে হয়। সবাই শতরান কিংবা পাঁচ উইকেট নেওয়ার স্বপ্ন দেখে। মুখের কথায় সেটা জলের মতো সহজ হলেও কাজের বেলায় কিন্তু সেটা করে দেখানো বেশ কঠিন। আর এখানেই অন্য ফরম্যাট থেকে টেস্ট ক্রিকেট অনেক এগিয়ে। শেষ দিকে রচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল দারুণ ব্যাট করল। ওদের লড়াই ছিল দেখার মতো। সেটাও তো মেনে নিতে হবে।"  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.