INDvsNZ: 'ম্যাচের সেরা' হলেও সন্তুষ্ট নন Shreyas Iyer! কিন্ত কেন?

দুটি ইনিংসে চাপের মুখে রান করার জন্য ম্যাচের সেরা হলেন শ্রেয়স আইয়ার। 

Updated By: Nov 29, 2021, 07:44 PM IST
INDvsNZ: 'ম্যাচের সেরা' হলেও সন্তুষ্ট নন Shreyas Iyer! কিন্ত কেন?
অভিষেক টেস্টে শতরানের পর শ্রেয়স আইয়ার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অভিষেক টেস্ট যেন ওঁর কাছে স্বপ্নের মতো কাটল। শুরুতেই বাজিমাত। বাইশ গজের যুদ্ধে নিজেকে প্রতিষ্ঠিত করলেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। দুবারই চাপের মুখে দলের জন্য এগিয়ে এলেন এই মুম্বইকর। প্রথম ইনিংসে ১০৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে আরও প্রবল চাপের মুখে তাঁর ব্যাট থেকে এল ৬৫ রান। স্বভাবতই হলেন 'ম্যাচের সেরা'। তবুও সন্তুষ্ট হতে পারলেন না এই ডানহাতি ব্যাটার। কারণ ভারতীয় দলের (Team India) সব লড়াইকে মাটি ধরিয়ে কানপুরের গ্রীনপার্ক স্টেডিয়ামে শেষ উইকেটে টেস্ট ড্র করল বিশ্ব তালিকার শীর্ষে থাকা টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী দল নিউজিল্যান্ড (New Zealand)। ২৮৪ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে ৯৮ ওভারে ৯ উইকেটে ১৬৫ রানে থামল কেন উইলিয়ামসনের দল। দুই ভারতীয় বংশোদ্ভূত রচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেলের কাছে আটকে গেল অজিঙ্কা রাহানের ভারত। 

তাই ম্যাচের শেষে শ্রেয়সের গলায় শুধুই আক্ষেপ। তিনি বলেন, "পিচ এখনও একই রকম আছে। আমাদের বোলাররা এই উইকেটে খুবই ভাল বল করেছে। ওরা শুরুটা খুব ভাল করেছিল। ফলে শুরু থেকে চাপ ছিল আমাদের উপর। তারপর যখন পরপর উইকেট তুলে নিলাম, আমাদের বোলাররা পরিস্থিতি খুব ভাল ভাবে কাজে লাগাল। তবে এই টেস্ট জিততে পারলে সেটাই হত আসল প্রাপ্তি।" 

আরও পড়ুন: INDvsNZ: 'শিষ্য' Shreyas Iyer-এর উত্থানের পরেও কেন আশঙ্কায় 'গুরু' Pravin Amre?

Shreyas Iyer fifty

সদ্য সমাপ্ত টেস্টে তাঁর রাজকীয় অভিষেক হল। তবে দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে তাঁর যাত্রা চার বছর আগে ২০১৭ সালেই শুরু হয়ে গিয়েছিল। এছাড়া আইপিএল-এ মারকাটারি ব্যাটিং তো আছেই। ফল শ্রেয়সের নামে পাশে 'মারকুটে' তকমা দিয়েছিলেন একাধিক ক্রিকেট পন্ডিত। কিন্ত তিনি যে লাল বলের ক্রিকেটে বিশেষ করে টেস্টে ধৈর্যের পরীক্ষা দিতে পারেন এর প্রমাণ গত দুই ইনিংসে দিয়েছেন। প্রথম ইনিংসে শতরান করতে গিয়ে খেলেছিলেন ১৭১ বল। স্ট্রাইক রেট ৬১.৪০। দ্বিতীয় ইনিংসে তিনি যখন ব্যাট হাতে ক্রিজে এলেন দল তখন ৪১ রানে ৩ উইকেট হারিয়ে প্রবল চাপে। সেই সময় ব্যাট না চালিয়ে ঠাণ্ডা মাথায় যুদ্ধ করলেন। খেললেন ১২৫ বল। এ বার স্ট্রাইক রেট আরও কম। ৫২।  

 

সেই প্রসঙ্গও উঠে এল ম্যাচের শেষে। শ্রেয়সের জবাব ছিল, "লোকজন বলে আমি সব সময় চালিয়ে ব্যাট করি। কিন্তু এই টেস্টের দুই ইনিংসেই ধৈর্য বজায় রেখে ব্যাট করা উচিত ছিল। সেটাই করেছি। প্রতিটা সেশন ও যত বেশি সংখ্যক বল খেলার চেষ্টা করে গিয়েছি।" 

মাথা নত করার বদলে চাপের মুখে দুই ইনিংসে তিনি পাল্টা লড়াই করেছেন। এমন ইনিংস খেলার জন্য গর্বিত শ্রেয়স। সেটাও কিন্তু জানাতে ভুললেন না। শেষে যোগ করেন, "আমি নিজের পারফরম্যান্সে গর্বিত। দলের পারফরম্যান্সও দারুণ ছিল। কারণ ওরা একটা সময় টেস্টে ভাল জায়গায় ছিল। সেখান থেকে কামব্যাক করা কিন্তু সহজ ছিল না। তবে কিন্তু জিতলে ষোল কলা পূর্ণ হত।" 

আগামী ৩ ডিসেম্বর ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে নামবে আইসিসি তালিকার এক ও দুই নম্বর দল। বিরাট কোহলি (Virat Kohli) সেই টেস্টে ফিরবেন। সেক্ষেত্রে প্রথম একাদশে শ্রেয়সের জায়গা হয় কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.