INDvsSL: Virat Kohli পরবর্তী যুগে টেস্ট দলের নতুন নেতা Rohit Sharma

সব ফরম্যাটে জাতীয় দলের দায়িত্বে 'হিট ম্যান'। 

Updated By: Feb 19, 2022, 06:11 PM IST
INDvsSL: Virat Kohli পরবর্তী যুগে টেস্ট দলের নতুন নেতা Rohit Sharma
এ বার টেস্ট দলের নেতা হিসেবে নতুন ইনিংস শুরু করবেন রোহিত শর্মা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশামতোই তিন ফরম্যাটের জন্য জাতীয় দলের দায়িত্ব পেলেন রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১-২ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পর স্বেচ্ছায় নেতৃত্ব থেকে সরে দারিয়েছিলেন বিরাট কোহলি। তখন থেকেই বোঝা গিয়েছিল যে টেস্ট দলের নতুন নেতা হবেন 'হিট ম্যান'। সেই খবরে সিলমোহর দিল বিসিসিআই। 

শনিবার বিকেল ৪টে নাগাদ মুখ্য জাতীয় নির্বাচক চেতন শর্মা জানিয়ে দেন যে একদিনের ক্রিকেট ও টি-টোয়েন্টি দলের দায়িত্ব সামলানোর পর এ বার থেকে লাল বলের ক্রিকেটেও দলের দায়িত্ব সামলাবেন রোহিত। 

সেই সঙ্গে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজের জন্য দলও ঘোষণা করে দিয়েছে বোর্ড। চেতনের মতে ঘরের মাঠে এই সিরিজের জন্য চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে ও ঋদ্ধিমান সাহা-কে বাদ দেওয়া হয়েছে। কেএল রাহুলের চোট এখনও সারেনি। তাঁকে বিশ্রাম দিয়েছে জাতীয় নির্বাচক কমিটি। এ দিকে চোট সারিয়ে দলে ফিরলেন রবীন্দ্র জাদেজা। রবিচন্দ্রন অশ্বিন সুযোগ পেলেও সিরিজ শুরুর আগে ফিটনেস পরীক্ষার পাশ করতে হবে তাঁকে। বিসিসিআই-এর তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

বিরাট পরবর্তী যুগে টেস্ট দলের নেতা হিসেবে রোহিতের পাল্লাই ভারি ছিল। তবে বোর্ডের একটা অংশ রোহিতকে লাল বলের ক্রিকেটে নেতা হিসেবে দেখতে রাজি ছিলেন না। তাঁদের দাবি ছিল, রোহিত চোটপ্রবণ ও তাঁর বয়স ফ্যাক্টর। সেই জন্য একাধিক কর্তা কেএল রাহুলের দিকে ঝুঁকে ছিলেন।

তাছাড়া করোনাকালে দলকে দীর্ঘ সময় জৈব বলয়ে থাকতে হয়। সীমিত ওভারের ক্রিকেটে দুই ফর্ম্যাটে হিটম্যানই অধিনায়ক। এরপর টেস্টেও নেতৃত্ব রোহিতের কাছে চাপের হতে পারে বলে মনে করছিলেন তাঁরা। তাঁদের বক্তব্য ছিল, বর্তমানে জৈব সুরক্ষা বলয়ে থেকে সিরিজ খেলতে হয় বলে ক্রিকেটারদের মানসিকভাবে চাঙ্গা রাখাটাও ভীষণ জরুরি। সেক্ষেত্রে তিন ফর্ম্যাটে অধিনায়কত্ব করলে রোহিতের ওপর ভীষণ চাপ তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছিল।

যদিও সব জল্পনার অবসান ঘটালেন প্রধান নির্বাচক। চেতন শর্মা বললেন, “কার কখন চোট-আঘাত লাগবে বলা যায় না। তবে রোহিত ফিট থাকলে ওই তিন ফরম্যাটে অধিনায়ক। তাই অন্য কারও নাম নিয়ে আলোচনা হয়নি।“

এক নজরে ১৮ সদস্যের টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), ময়ঙ্ক আগরওয়াল, প্রিয়ঙ্ক পাঞ্চাল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, শুভমন গিল, ঋষভ পন্থ (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন (ফিট থাকলে), রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব ও সৌরভ কুমার। 

 

আরও পড়ুন: Ranji Trophy: ৪ বলে ০! খালি হাতে ফিরে আরও চাপে Cheteshwar Pujara

আরও পড়ুন: INDvsWI: Eden Gardens-এ ফিরছে দর্শক, চালু হচ্ছে স্পেশাল মেট্রো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

 

 

.