INDvsWI: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হেলায় সিরিজ জিতে নতুন অভিযান শুরু করল Rohit Sharma-র Team India

চুনকাম করার লক্ষ্যে রোহিতের ভারত। 

Updated By: Feb 9, 2022, 09:35 PM IST
INDvsWI: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হেলায় সিরিজ জিতে নতুন অভিযান শুরু করল Rohit Sharma-র Team India
সিরিজ পকেটে পুরে নেওয়ার পর টিম ইন্ডিয়া। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: এমন ফলাফল যে হাতে আসবে সেটা আগেভাগেই জানা ছিল। তাই প্রত্যাশামতো দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটে-বলে সব বিভাগে হারিয়ে ৪৪ রানে দ্বিতীয় একদিনের ম্যাচ জিতে নিল ভারতীয় দল। ফলে ২-০ ব্যবধানে সিরিজ পকেটে পুরে নিয়ে অধিনায়ক হিসেবে অভিযান শুরু করলেন রোহিত শর্মা। প্রথম একদিনের পর এ দিনও ব্যাট হাতে নজর কাড়লেন সূর্য কুমার যাদব। তেমনই দিন-রাতের ম্যাচে বল হাতে বাইশ গজে আগুন ঝারালেন প্রসিদ্ধ কৃষ্ণা ও শার্দূল ঠাকুর। তবে ঘরের মাঠে জিতলেও বিরাট কোহলির ছন্দ হারানো নিয়ে প্রশ্ন কিন্তু থেকেই গেল। 

টিম ইন্ডিয়া ৯ উইকেটে ২৩৭ রানে আটকে যাওয়ার পর মনে হয়েছিল ক্যারিবিয়ানরা জোর লড়াই দেবে। তবে বোলারদের পরিশ্রম জলে গেল। কারণ রোহিতের ক্ষুরধার অধিনায়কত্ব ও ডিউ ফ্যাক্টরকে পাত্তা না দিয়ে পিচে আগুন ঝরালেন ভারতের তরুণ পেস বিভাগ। প্রসিদ্ধ কৃষ্ণা, শার্দূল ও মহম্মদ সিরাজের দাপটে মাত্র ১৯৩ রানে গুটিয়ে গেল নিকোলাস পুরানের দল। ফলে ১১ ফেব্রুয়ারি তৃতীয় একদিনের ম্যাচ সফরকারী দলের জন্য স্রেফ নিয়মরক্ষার হয়ে গেল। তবে জোড়া ম্যাচ জয়ের পর আত্মবিশ্বাসী 'হিট ম্যান'-এর ভারত। ফলে এখন নতুন অধিনায়কের লক্ষ্য 'তিনে তিন' করে বিপক্ষের গায়ে 'চুনকাম'-এর তকমা সেঁটে দেওয়া। 

Prasidh Krishna

বুধবার রান তাড়া করতে নেমে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাসের ঘরের মতো ভেঙে পড়ল ক্যারিবিয়ানদের ব্যাটিং। সামারা ব্রুক্স (৪৪) ও আকিল হোসেন (৩৪) ছাড়া আর কেউ ভারতের বোলিং লাইনআপের সামনে দাঁড়াতেই পারেনি। কর্নাটকের প্রসিদ্ধ কৃষ্ণা ১২ রানে ৪ উইকেট নিলেন। শার্দূল নিলেন ৪১ রানে ২ উইকেট। সিরাজ ৩৮ রানে ১ উইকেট নিলেও ফের নজর কাড়লেন। 

আরও পড়ুন: INDvsWI: Rohit-এর কোন সিদ্ধান্তের প্রশংসা করলেন Sunil Gavaskar? জানতে পড়ুন

আরও পড়ুন: Wriddhiman Saha: অচিরেই থমকে গেল ঋদ্ধিমান সাহার আন্তর্জাতিক কেরিয়ার! কিন্তু কেন?

এ দিন ওপেনিং জুটিতে টিম ম্যানেজমেন্ট একটা চমক রেখেছিল। রোহিত শর্মার সঙ্গে পাঠানো হয়েছিল ঋষভ পন্থ। মিডল অর্ডার থেকে পন্থকে টপ অর্ডারে তুলে এনে রাহুল দ্রাবিড় একটা পরীক্ষা করতে চেয়েছিলেন। কিন্তু রোহিত-পন্থ জুটির মেয়াদ ছিল ২.৬ ওভার। কেমার রোচের বল কিছুটা বাউন্স করে ঠিকই, তবে রোহিত বেশ বাইরের বলে খোঁচা মেরে বসেন। বল চলে যায় উইকেটকিপার শেই হোপের হাতে। ৮ বলে ৫ রান করে ফিরে যান অধিনায়ক। 

এরপর ক্রিজে আসেন বিরাট কোহলি। কিন্তু ১১ নম্বর ওভারেই কোহলি-পন্থকে ফেরার রাস্তা দেখিয়ে দেন ওডিয়ান স্মিথ। এ দিন কোহলি মাইলস্টোন ম্যাচ খেলতে নেমেছিলেন।সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), মহম্মদ আজহারউদ্দিন (Mohammad Azharuddin), এমএস ধোনি (MS Dhoni) ও যুবরাজ সিংয়ের (Yuvraj Singh) পর পঞ্চম ভারতীয় হিসাবে কোহলি ভারতে ১০০ নম্বর একদিনের ম্যাচ খেললেন। কিন্তু ফের একবার তাঁর ব্যাট নীরব থাকল। ফলে ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে ভারত বেশ কিছুটা চাপেই পড়ে গিয়েছিল। 

Surya Kumar Yadav

তবে চাপে মাথানত না করে দলকে খাদের কিনারা থেকে তুলে ধরেন কেএল রাহুল ও সূর্যকুমার যাদব। দুয়ে মিলে ১০৬ বলে ৯০ রান যোগ করেন। রাহুল ৪৮ বলে ৪৯ রানের ইনিংস খেলে দুর্ভাগ্যজনক ভাবে রান আউট হয়ে যান। এরপর ওয়াশিংটন সুন্দরের সঙ্গে জুটি বাঁধেন সূর্য। ৫৫ বলের যুগলবন্দিতে ওঠে ৪৩ রান। সূর্যকুমার ৮৩ বলে ৬৪ রান করে শেষ পর্যন্ত আউট হয়ে যান। ফাবিয়ান অ্যালেন তাঁর উইকেটটি নেন। তারকা ব্যাটারদের ১৭৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ভারত।

শেষ দিকে ওয়াশিংটন সুন্দর (২৪) ও দীপক হুডা (২৯) স্কোরবোর্ডে কিছুটা রান যোগ করার চেষ্টা করেন। তবে এ দিন ভারতীয় ব্যাটাররা যে ভাবে কেমার রোচ, আলজারি জোফেস ও ওডিয়ান স্মিথদের খেলতে সমস্যায় পড়লেন, সেটা একেবারেই প্রত্যাশিত ছিল না। ভারত নিজেদের ঘরের মাঠেই ব্যাট করতে হিমশিম খেল। এই ব্যাপারটা কিন্তু নিশ্চিত টিম ম্যানেজমেন্টকে ভাবাবে। 

তবে যাই হোক। দক্ষিণ আফ্রিকা সফরের হতাশা ভুলে ফের স্বমহিমায় ফিরে এসেছে ভারতীয় দল। একদিনের সিরিজ জেতার পর এ বার লক্ষ্য টি-টোয়েন্টি সিরিজ। সবেচেয়ে ছোট ফরম্যাটে ক্যারিবিয়াদের বিরুদ্ধে রোহিতের দল কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App 

.