INDvsWI: Rohit-এর কোন সিদ্ধান্তের প্রশংসা করলেন Sunil Gavaskar? জানতে পড়ুন

পন্থ ভাল বিকল্প। মনে করেন সানি। 

Updated By: Feb 9, 2022, 05:24 PM IST
INDvsWI: Rohit-এর কোন সিদ্ধান্তের প্রশংসা করলেন Sunil Gavaskar? জানতে পড়ুন
ফের রোহিতের তারিফ করলেন সানি।

নিজস্ব প্রতিবেদন: বুধবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারতীয় টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত দেখে সবাই হতবাক। কারণ রোহিত শর্মার সঙ্গে কেএল রাহুল নয়, বরং ঋষভ পন্থ ওপেন করতে এসেছিলেন। দীর্ঘ ১১ বছর পর দলের অধিনায়ক ও উইকেটকিপার ওপেন করতে এসেছিলেন। সোশ্যাল মিডিয়া এই কান্ড দেখে উত্তাল হলেও, সুনীল গাভাসকর কিন্তু অধিনায়ক রোহিতের সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছেন। যদিও এই ওপেনিং জুটি দাগ কাটতে ব্যর্থ হল। 

এ দিন ইশান কিষানের পরিবর্তে দলে এসেছিলেন কেএল রাহুল। সবাই ধরে নিয়েছিলেন রোহিতের সঙ্গে জুটি বাধবেন কেএল রাহুল। কিন্তু পাওয়ার প্লে-তে দ্রুত রান তোলার জন্যই পন্থকে বেছে নিয়েছিল টিম ম্যানেজমেন্ট। তাঁকে চার নম্বর থেকে তুলে আনা হয়। তবে ৯ রানেই প্রথম উইকেট হারায় ভারত। রোহিত (৫) ফিরে যাওয়ার পর পন্থ ৩৪ বলে ১৮ রানে আউট হন। মারেন ৩টি চার। তবুও সানি এমন সিদ্ধান্তকে খাটো করে দেখতে রাজি নন। 

তাই ধারাভাষ্য দেওয়ার সময় মাইক হাতে বলেন, "গত কয়েকটা একদিনের ম্যাচে ভারতীয় দল প্রথম ১০ ওভারে খুব কম রান তুলেছে। এরমধ্যে শিখর ধওয়ান এখনও মাঠে নামার সুযোগ পায়নি। তাই পাওয়ার প্লে-র সদ্ব্যবহার করার জন্যই পন্থকে ওপেন করানো হয়েছিল। আমার ধারণা ভারতের টার্গেট ছিল প্রথম ১০ ওভারে ৬০-৭০ রান তোলা। তবে এ বার চেষ্টা বিফল হলেও, এই বিকল্প কিন্তু মন্দ নয়। আগামী বছর বিশ্বকাপ। তাই এই নীতি নিয়ে ভারতীয় দল এগিয়ে গেলে সেটা দলের জন্য ভাল লক্ষ্মণ হতেই পারে।" 

Rishabh Pant

ছন্দে থাকলে পন্থ কতটা ভয়ঙ্কর হতে পারেন সেটা সবাই জানে। সেই বিষয়কে মনে করিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক যোগ করেন, "পন্থ ছন্দে থাকলে কতটা বিস্ফোরক ইনিংস খেলতে পারে সেটা সবাই জানি। ও যদি মাথা ঠাণ্ডা রেখে ৩০-৪০ ওভার ক্রিজে টিকে যেতে পারে তাহলে আখেরে দলেরই লাভ হবে। আমার ধারণা সেই ভাবনাচিন্তা করেই ওকে ওপেন করানো হয়েছিল।" 

পন্থ তাঁর মারমুখী ব্যাটিংয়ের জন্য আলাদা পরিচিতি পেয়েছেন। খুব কম সময় বিপক্ষের কাছ থেকে সমীহ আদায় করে নিয়েছেন। তবে একই সঙ্গে তিন ফরম্যাটে মোক্ষম সময় দলের সমস্যা বাড়িয়েছেন এই তরুণ। সেই জন্য তিনি ধারাবাহিক ভাবে প্রভাব ফেলতে ব্যর্থ। সেটা মনে রেখেছেন সানি। 

আরও পড়ুন: Wriddhiman Saha: অচিরেই থমকে গেল ঋদ্ধিমান সাহার আন্তর্জাতিক কেরিয়ার! কিন্তু কেন?

আরও পড়ুন: Wridhhiman Saha: টিম ম্যানেজমেন্ট মুখ ফিরিয়ে নিলেও 'সুপারম্যান'-এর পাশে একাধিক প্রাক্তন

তাই শেষে যোগ করেন, "পন্থকে ওপেন করানোর সিদ্ধান্ত ওর দায়িত্ববোধ বাড়ানোর জন্যও হতে পারে। লোয়ার মিডল অর্ডারে দ্রুত রান তুলতে গিয়ে পন্থ অনেকবার উইকেট ছুড়ে দিয়ে এসেছে। টিম ম্যানেজমেন্টের সেটা নজর এড়ায়নি। তাই হয়তো ওর আত্মবিশ্বাস বাড়ানোর পাশাপাশি বিশেষ বার্তা দেওয়ার জন্যই ওকে ওপেনিংয়ে পাঠানো হয়েছিল।" 

প্রায় ১১ বছর একদিনের ক্রিকেটে ভারতীয় অধিনায়ক এবং উইকেটকিপার একসঙ্গে ওপেন করতে নামলেন। এর আগে ২০১১ সালে শেষ বার অধিনায়ক বীরেন্দ্র শেহওয়াগের সঙ্গে ওপেন করেছিলেন উইকেটকিপার পার্থিব প্যাটেল। কাকতালীয় ভাবে ১১ বছর আগে পার্থিব এবং বীরু এই একই মাঠে, একই প্রতিপক্ষের বিরুদ্ধে ওপেন করেছিলেন। এ দিন সেই ক্যারিবিয়ানদের বিরুদ্ধে শুরুতে এসেছিলেন রোহিত ও পন্থ। তবে এই জুটি বড় রান তুলতে পারল না। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App 

.