IPL 2021: দুই বছর পর প্লে-অফে KKR, সোমবার সামনে Virat Kohli-র RCB

মুম্বই ইন্ডিয়ান্সকে পিছনে ফেলে প্লে-অফে কলকাতা নাইট রাইডার্স। 

Updated By: Oct 8, 2021, 11:20 PM IST
IPL 2021: দুই বছর পর প্লে-অফে KKR, সোমবার সামনে Virat Kohli-র RCB
অইন মর্গ্যানের দলের স্বপ্নের দৌড় শুরু। প্লে-অফে কেকেআর। ছবি - কেকেআর

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশামতোই দুই বছর পর আইপিএল-এর (IPL 2021) প্লে-অফে উঠে গেল কলকাতা নাইট রাইডার্স। শুক্রবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে মুম্বই ইন্ডিয়ান্স ১৭১ রানে জিততে না পারায় রান রেটের বিচারে প্লে-অফে চলে গেল অইন মর্গ্যানের দল। তবে এ বার তারা চতুর্থ স্থানেই থাকছে কলকাতা। তাই সোমবার অর্থ্যাৎ ১১  অক্টোবর শারজায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বিরুদ্ধে এলিমিনেটর খেলতে নামবে বেগুনি ব্রিগেড।  

আইপিএল ২০২১-এর লিগের লড়াই শেষ। যদিও শেষ দিনে লিগের শেষ দু'টি ম্যাচের মাঝপথেই প্লে-অফের ছবিটা স্পষ্ট হয়ে যায়। দিল্লি আগেই লিগ টেবিলের এক নম্বর স্থান নিশ্চিত করেছিল। দু'নম্বরে থেকে লিগ শেষ করে চেন্নাই সুপার কিংস। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তৃতীয় স্থানে থেকে লিগ পর্ব শেষ করে। চার নম্বরে থেকে প্লে-অফে জায়গা করে নিল কলকাতা।

আরও পড়ুন: IPL 2021: আইপিএল-এর মঞ্চে Virat Kohli-র সেরা পাঁচ ইনিংস

 

মরণ-বাঁচন ম্যাচে বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসকে ৮৬ রানে উড়িয়ে দিয়েছিল কলকাতা। অনেক আগে থেকেই কলকাতার রান রেট ‘প্লাস’-এ ছিল। রাজস্থান ম্যাচ জেতার পর কলকাতার রান রেট দাঁড়ায় +০.৫৮৭। সেখানে হায়দরাবাদ ম্যাচ খেলতে নামার আগে মুম্বইয়ে রান রেট ছিল -০.০৪৮। এ দিন ইশান কিষানের ৩২ বলে ৮৪ ও সূর্য কুমার যাদবের ৪০ বলে ৮২ রানের পর প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২৩৫ তুলে ফেলেছিল মুম্বই। তবে প্লে-অফে যেতে হলে হায়দরাবাদকে আটকে রাখতে হত ৬৫ বা তারও কম রানে। কিন্তু সেটা করতে পারেনি রোহিত শর্মার দল। ফলে ২০১৮ সালের পর এ বার লিগ পর্ব থেকে বিদায় নিল পাঁচবারের চ্যাম্পিয়ন দল।   

একনজরে প্লে-অফের সূচি 

প্রথম কোয়ালিফায়ার:-
দিল্লি ক্যাপিটালস বনাম চেন্নাই সুপার কিংস
১০ অক্টোবর, রবিবার, দুবাই

এলিমিনেটর:-
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বনাম কলকাতা নাইট রাইডার্স
১১ অক্টোবর, সোমবার, শারজা

দ্বিতীয় কোয়ালিফায়ার:-
১৩ অক্টোবর, বুধবার, শারজা

ফাইনাল:-
১৫ অক্টোবর, শুক্রবার, দুবাই 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)