IPL 2021: প্যাড ছাড়াই উইকেটকিপিং করছেন Quinton De Kock! খেয়াল করেছেন কি?

নিঃসন্দেহে প্রথমসারির ব্যাটসম্য়ান ও উইকেটকিপারদের মধ্যেই কুইন্টন ডি কক। উইকেটের পিছনে যেমনই ক্ষীপ্র তিনি, তেমনই ব্যাট হাতেও হয়ে বিধ্বংসী। 

Updated By: Apr 17, 2021, 06:47 PM IST
IPL 2021: প্যাড ছাড়াই উইকেটকিপিং করছেন Quinton De Kock! খেয়াল করেছেন কি?

নিজস্ব প্রতিবেদন: নিঃসন্দেহে প্রথমসারির ব্যাটসম্য়ান ও উইকেটকিপারদের মধ্যেই কুইন্টন ডি কক (Quinton De Kock)। উইকেটের পিছনে যেমনই ক্ষীপ্র তিনি, তেমনই ব্যাট হাতেও হয়ে বিধ্বংসী। তবে ডি ককের একটা বিষয় অনেকেরই চোখে পড়েছে। দক্ষিণ আফ্রিকা হোক বা মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians), তাঁকে কিন্তু উইকেটকিপিং প্যাড পরতে দেখা যায় না। তাহলে কি ডি কক প্যাড না পরেই কিপিং করেন? তাঁর পা দু'টি কি অরক্ষিতই থাকে? এমনই প্রশ্ন অনেকেরই। এর উত্তরে বলতে হয়, ডি কক কিন্তু প্যান্টের ওপর ট্র্যাডিশনাল উইকেটকিপিং প্যাড পরেন না। তিনি পরেন খানিকটা ছোট বেবি প্যাড। যা বাইরে থেকে দেখা যায় না। কারণ তা থাকে প্যান্টের ভিতরে। 

আরও পড়ুন: IPL 2021: MS Dhoni খেললেন ২০০ আইপিএল ম্য়াচ, কেক কেটে সেলিব্রেট করলেন মাহি, রইল ভিডিও

এখন প্রশ্ন আন্তর্জাতিক ক্রিকেটে বা ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক জনপ্রিয় লিগে কি ডি কক একাই এমনটা করেন? দেখতে গেলে পুরুষ উইকেটরক্ষকদের মধ্যে ডি কক এমন বেবি প্যাড পরেন। যদি মহিলা ক্রিকেটে নজর ঘোরানো যায়, তাহলে দেখা যাবে ইংল্যান্ডের সারা টেলর এমনটা করে থাকেন। যদিও ভারতের প্রাক্তন উইকেটকিপার বেশ কিছুবার একেবারে প্যাড ছাড়াই উইকেটকিপিং করেছেন। যদিও এমসিসি-র ক্রিকেট আইনে বেবি প্যাড পরার ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি। নিয়ম মেনে একমাত্র উইকেটকিপারই একমাত্র ফিল্ডার যাঁর এক্সটার্নাল প্যাড এবং গ্লাভস পরার অনুমতি রয়েছে। তবে তা কিন্তু বাধ্যতামূলক নয়! পরিসংখ্যান বলছে আইপিএলে উইকেটের পিছন থেকে ন্যূনতম ২০টি আউট করার হিসাবে ডি ককের ম্যাচ প্রতি অনুপাত সর্বোচ্চ। এর মধ্যে ৪৭টি ক্যাচ ও ১৩টি স্টাম্পিং আছে প্রোটিয়া ক্রিকেটারের। তবে বেবি প্যাডের জন্যই যে ডি কক উইকেটের পিছনে এতটা ক্ষীপ্র, তা বলাই বাহুল্য়।