Ajinkya Rahane: 'দু'বছর খেলারই তো সুযোগ পাইনি, তাহলে আর শট কী দেখাব!' কলকাতায় বিস্ফোরক রাহানে

Ajinkya Rahane slams last teams for not giving him chance: হলুদ জার্সি গায়ে চাপিয়ে একেবারে বদলে গিয়েছেন অজিঙ্কা রাহানে। তিনি যেন রাহানে ২.০! বিগত তিন বছরে রাহানের আইপিএল পারফরম্যান্স ছিল অত্যন্ত নিস্পৃহ। সেই রাহানেই এবার জ্বালছেন আগুন।

Updated By: Apr 24, 2023, 04:58 PM IST
Ajinkya Rahane:  'দু'বছর খেলারই তো সুযোগ পাইনি, তাহলে আর শট কী দেখাব!' কলকাতায় বিস্ফোরক রাহানে
সাংবাদিক বৈঠকে রাহানে। নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২০-২১ সালে অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) ছিলেন দিল্লি ক্যাপিটালসে (Delhi Capitals)। দুই মরসুম মিলিয়ে মোট ১১ ম্যাচ খেলেছেন রাহানে। করেছেন ১২১ রান। ২০২২ সালে রাহানে চলে আসেন কলকাতা নাইট রাইডার্সে (Kolkata Knight Riders)। খেলেত সাত ম্যাচ। করেন ১৩৩ রান। ভারতীয় দলের ব্রাত্য ক্রিকেটারকে চলতি আইপিএলের (IPL 2023) আগে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ৫০ লক্ষ টাকায় দলে নেয়। আইপিএল সিক্সটিনে রাহানে এখনও পর্যন্ত চেন্নাইয়ের জার্সিতে খেলেছেন পাঁচ ম্যাচ। আর এখনই প্রায় বিগত তিন মরসুমের মিলিত রানের কাছাকাছি পৌঁছে গিয়েছেন রাহানে। তাঁর ঝুলিতে এখন ২০৯ রান। ৩০ প্লাস রানের ইনিংস দু'টি ও ৫০ প্লাস রানের ইনিংস খেলে ফেলেছেন আরও দু'টি। এ যেন এক অন্য রাহানেকে দেখছে আইপিএল! নবজন্ম হয়েছে দেশের হয়ে সব ফরম্যাট মিলিয়ে ১৯২টি ম্যাচ খেলা ক্রিকেটারের। 

গত রবিবার চেন্নাই ইডেনে এসে কলকাতার ওপর শাসন করেছে। ধোনি অ্যান্ড কোং টস হেরে ৪ উইকেটে ২৩৫ রান করেছিল। জবাবে কেকেআর ৪৯ রানে হেরে যায়। চেন্নাইয়ের পাহাড় প্রমাণ রানের নেপথ্যের অন্যতম কারিগর রাহানেই। ২৯ বলে অপরাজিত ৭১ রানের ইনিংস খেলেন তিনি। ছয়টি চার ও পাঁচটি ছক্কা হাঁকান তিনি। অবিশ্বাস্য ২৪৪.৮৩-এর স্ট্রাইক রেটে ব্যাট করলেন 'জিংকস'! ম্যাচের পর সাংবাদিক বৈঠকে এসেছিলেন রাহানেই। ইডেনের মিডিয়া সেন্টারে বসে ঠান্ডা মাথায় নিজের ক্ষোভ উগরে দিলেন। রাহানে এই ম্য়াচে কেকেআর পেসার কুলওয়ান্ত খেজরোলিয়াকে রিভার্স স্কুপে বাউন্ডারি লাইনে পাঠিয়ে ছিলেন। রাহানের মতো এরকম ট্র্যাডিশনল একজন ব্যাটারের থেকে এই শট দেখে থ হয়ে গিয়েছেন সকলে। 

আরও পড়ুন: MS Dhoni | Eden Gardens: 'কলকাতার মানুষ আমাকে ফেয়ারওয়েল দিতে এসেছিলেন, আমি ধন্য তাঁদের কাছে'

রাহানেকে সাংবাদিক বৈঠকে এই শট ও তাঁর ফর্মের রহস্য সম্বন্ধে জানতে চাওয়া হয়েছিল। ৩৪ বছরের মহারাষ্ট্রের ক্রিকেটার বলেন, 'এই আইপিএলে আমার টার্নিং পয়েন্ট একটাই। আমি খেলার সুযোগ পাচ্ছি। এক-দু'বছর খেলারই সুযোগ পাইনি, তাহলে শট দেখাব কী করে! না খেললে আর কী করে হবে। সিএসকে যখন আমাকে নেয় আমি খুব খুশি হই। তারা আমাকে খেলার সুযোগ দিয়েছে। নিজেকে মেলে ধরতে পারছি। মাহি ভাইয়ের ক্যাপ্টেনসিতে খেলেল সবসময় সেখার সুযোগ থাকে। আর যে ভাবে এই টি-২০ ফরম্যাটের বিবর্তন হচ্ছে, সেক্ষেত্রে নিজের স্কিল ডেভলপমেন্টের সঙ্গেই এগিয়ে নিয়ে যেতে হবে। আমি খুব ভালো প্রস্তুতি নিয়েছিলাম। এক-দু'টি নতুন শট মারার চেষ্টা করেছি। এখন শট দেখাতে পারি।'

২০১৬ সালে শেষ টি-২০, ২০১৮-তে শেষ ওয়ানডে ও গতবছর শেষ টেস্ট। দেশের জার্সিতে প্রত্যাবর্তনের ব্যাপারে রাহানে ভাবিত নন। এটাই বলে দিলেন এদিন। তিনি জানান, 'কেউ ভালো খেললে, জাতীয় দলে তাঁর ডাক পাওয়া নিয়ে কথা হয়। এই মুহূর্তে আমার কাজ খেলা। আমি খেলে যাচ্ছি। আমার সেরাটা এখনও বাকি আছে। সব ক'টি নকই উপভোগ করেছি। আমি দলের জন্য ভালো করতে মরিয়া। সেটা সিএসকে হোক বা ভারত।' এই রাহানে বাকি আইপিএলের ম্যাচগুলিতেও যে, বিপক্ষের ত্রাস হবেন তা বলাই যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.