Cyclone Mocha, KKR vs PBKS: খারাপ ফর্মের সঙ্গে রয়েছে মোচার চোখরাঙানি, ম্যাচ ভেস্তে গেলেই ছিটকে যাবে কেকেআর

এই মুহূর্তে ১০ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে ৮ নম্বরে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে রয়েছে পঞ্জাব কিংস। দুই দলের সামনেই প্লে অফে যাওয়ার সুযোগ রয়েছে। তবে পঞ্জাবের পাল্লা কিছুটা ভারী নাইট রাইডার্সের থেকে। বাকি ৪ ম্যাচের মধ্যে তিনটে জিতলেই শেষ চারের ছাড়পত্র মিলতে পারে পঞ্জাবের কাছে। কিন্তু কলকাতা নাইট রাইডার্সকে প্লে অফে যেতে গেলে বাকি চার ম্যাচে সব ক'টাতেই জিততে হবে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 8, 2023, 12:14 PM IST
Cyclone Mocha, KKR vs PBKS: খারাপ ফর্মের সঙ্গে রয়েছে মোচার চোখরাঙানি, ম্যাচ ভেস্তে গেলেই ছিটকে যাবে কেকেআর
বাইশ গজের যুদ্ধের আগে এভাবে রয়েছে ইডেন গার্ডেন্স। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চলতি আইপিএল-এর (IPL 2023) 'ডু অর ডাই' ম্যাচে নামছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) ও পঞ্জাব কিংস (Punjab Kings)। নীতীশ রানা (Nitish Rana) ও শিখর ধাওয়ান (Shikhar Dhawan), দুই দলের দুই অধিনায়কের কাছেই এই ম্যাচটা গুরুত্বপূর্ণ। তবে মরণ বাঁচন ম্যাচে নামার আগে ভাবাচ্ছে আবহাওয়া। এমনিতে ঘরের মাঠে সুবিধা নিতে পারছে না কলকাতা। ইডেন গার্ডেন্সে (Eden Gardens) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) বিরুদ্ধে জয়ের পর  ঘরের মাঠের বাকি সব ম্যাচে হেরেছে কেকেআর (KKR)। এরমধ্যে এই ম্য়াচে মোচা নামক সাইক্লোনের (Cyclone Mocha) চোখরাঙানি রয়েছে। আবহাওয়া বিরূপ হওয়ায় কপালে চিন্তার ভাঁজ নাইট শিবিরে। একই ছবি ধাওয়ানদের ক্যাম্পেও।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

কলকাতায় বর্তমানে ভ্যাপসা গরম। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ৮ মে জানা যাবে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায় হবে। অর্থাৎ, ভূপৃষ্ঠে কোথায় মোচা আছড়ে পড়বে। ৮ মে নিম্নচাপের সৃষ্টি হবে। তবে মনে করা হচ্ছে মোচার ল্যান্ডফল হতে পারে আন্দামানে। বাংলা বা ওডিশায় আশঙ্কা নেই। 

কিন্তু মোচার সম্ভাব্য ল্যান্ডফল না হলেও বৃষ্টির সম্ভবনা থাকছে। পূর্বাভাস অনুযায়ী, ২০% বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতায়। তবে দুপুরের দিকে হাল্কা বৃষ্টি হতে পারে। ম্যাচের সময় বৃ্ষ্টির সম্ভবনা কম। দিনে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থায় প্লে অফের ছাড়পত্র পেতে গেলে বাকি ম্যাচগুলোতে জেতা ছাড়া সামনে অন্য কোনও রাস্তা নেই। সোমবার যদি বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায়, তাহলে কীভাবে প্লে অফের ছাড়পত্র পাবে নাইটরা?

আরও পড়ুন: KKR vs PBKS | IPL 2023: একটাই হিসেব, জিততেই হবে, মরণ-বাঁচন ম্যাচে ভরসা সেই রিঙ্কু!

আরও পড়ুন: Wriddhiman Saha | Virat Kohli: 'হোয়াট আ...'! ঋদ্ধির বিরাট প্রশংসায় কোহলি, সোশ্যালে সুনামি...

এই মুহূর্তে ১০ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে ৮ নম্বরে রয়েছে কলকাতা। অন্যদিকে ১০ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে রয়েছে পঞ্জাব। দুই দলের সামনেই প্লে অফে যাওয়ার সুযোগ রয়েছে। তবে পঞ্জাবের পাল্লা কিছুটা ভারী। বাকি ৪ ম্যাচের মধ্যে তিনটে জিতলেই শেষ চারের ছাড়পত্র মিলতে পারে পঞ্জাবের কাছে। কিন্তু কলকাতাকে প্লে অফে যেতে গেলে বাকি চার ম্যাচে সব ক'টাতেই জিততে হবে। পাশাপাশি তাকিয়ে থাকতে হবে অন্য দলের হার-জিতের দিকে। 

এমন অবস্থায় এই ম্যাচ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে নাইটদের প্লে অফে ওঠার কাজ অনেকটাই কঠিন হয়ে যাবে। কারণ ১১ ম্যাচে নাইটদের পয়েন্ট দাঁড়াবে ৯। অন্যদিকে, পঞ্জাবের পয়েন্ট হবে ১১। এই দুই দল পয়েন্ট হারালে সুবিধা হয়ে যাবে অন্য দলগুলির। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট পেয়ে গুজরাট টাইটান্স ইতিমধ্যেই প্লে অফ নিশ্চিত করে ফেলেছে। বাকি তিনটি জায়গার জন্য লড়াই ৯ দলের। এদের মধ্যে এগিয়ে রয়েছে চেন্নাই সুপার কিংস, লখনউ সুপার জায়ান্টস। চেন্নাইয়ের ১১ ম্যাচে পয়েন্ট ১৩। অন্যদিকে, ১১ মাসে লখনউ–র পয়েন্ট ১১। আর ১০ পয়েন্টে রয়েছে রাজস্থান রয়্যালস, রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও মুম্বই ইন্ডিয়ান্স।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.