সৌদি আরবের পর এবার মহিলাদের জন্য ক্রীড়াঙ্গনের দরজা খুলল ইরানও!

৪০ বছরের নিষেধাজ্ঞা তুলে ইরানের মহিলাদের স্টেডিয়াম-মুখী করতে  উদ্যোগী ফিফা!

Updated By: Sep 23, 2019, 12:16 AM IST
সৌদি আরবের পর এবার মহিলাদের জন্য ক্রীড়াঙ্গনের দরজা খুলল ইরানও!
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সেপ্টেম্বরের ৩ তারিখে দোহায় জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের লোগো ও বিশেষ একটি ভিডিও প্রকাশ করে ফিফা। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ ফাইনাল হবে ১৮ ডিসেম্বর, ২০২২। এই প্রথম শীতকালে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ ফুটবলের আসর।  ব্যতিক্রমী এই বিশ্বকাপ ফুটবলের আসরে আরও একটি নজির বিহীন পদক্ষেপ করতে চলেছে ফিফা। মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত এই বিশ্বকাপ ফুটবলের আসরে যাতে মহিলারাও স্বতস্ফুর্ত ভাবে অংশ নিতে পারেন, তাঁরাও যাতে মাঠে এসে খেলা দেখার সুযোগ পান, সে জন্য উদ্যোগী হয়েছে ফিফা।

ফিফার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে জানানো হয়েছে, ইরানের মহিলারাও যাতে মাঠে এসে ফুটবল খেলা দেখার আনন্দ নিতে পারেন তা প্রশাসনিক স্তরে নিশ্চিত করতে উদ্যোগী হয়েছেন ফিফা সভাপতি গিয়ানি ইনফ্যানটিনো।  ইনফ্যানটিনোর এই উদ্যোগকে ঐতিহাসিক বলেই মনে করছেন ফুটবল বিশ্ব থেকে মধ্য প্রাচ্যের বিভিন্ন মহলের অসংখ্য মানুষ। কারণ, এই সিদ্ধান্ত কার্যকর হলে দীর্ঘ ৪০ বছরের নিষেধাজ্ঞার বাধা পেরিয়ে  স্টেডিয়াম-মুখী হবেন হাজার হাজার ইরানী মহিলা।

আরও পড়ুন: ডি'ককের ৭৯ রানের ঝোড়ো ইনিংশ! ৯ উইকেটে ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা

অক্টোবরে বিশ্বকাপ ফুটবলের কোয়ালিফায়ার ম্যাচে তেহরানে কম্বোডিয়ার মুখোমুখি হচ্ছে ইরান। এই ম্যাচের আগেই ইরান ফিফাকে জানিয়ে দিল, সময়ের দাবি মেনে কম্বোডিয়ার বিরুদ্ধে কোয়ালিফায়ার ম্যাচে স্টেডিয়ামে মহিলাদের প্রবেশাধিকার দিচ্ছে ইরান সরকার।