Iran | FIFA World Cup 2022: দেশে ফিরলেই গ্রেফতার হবেন ইরানের ফুটবলাররা! তাঁদের পরিবার পাচ্ছে নিয়মিত হুমকি

Iran: বিশ্বমঞ্চে সরকারের বিরোধিতা করায় পরিণাম পেতে চলেছেন ইরানের ফুটবলাররা! জানা যাচ্ছে দেশে ফিরলে তাঁরা গ্রেফতার হতে পারেন।

Updated By: Nov 30, 2022, 10:01 PM IST
Iran | FIFA World Cup 2022: দেশে ফিরলেই গ্রেফতার হবেন ইরানের ফুটবলাররা! তাঁদের পরিবার পাচ্ছে নিয়মিত হুমকি
হারের পর কান্নায় ভেঙে পড়েছেন ইরানের ফুটবলাররা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ইউএসএ-র (USA) কাছে গ্রুপ পর্বের শেষ ম্যাচে হেরেই কাতার বিশ্বকাপ ( FIFA World Cup 2022) থেকে বিদায় নিয়েছে ইরান (Iran)। তিন ম্যাচে তিন পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শেষ করা দলের ফুটবল মন কেড়েছে অনেকেরই। তবে কার্লোস কুইরোজের শিষ্যদের মাথার ওপর ঝুলছে গ্রেফতারি পরোয়ানা। এমনকী তাঁদের পরিবারও পাচ্ছে নিয়মিত হুমকি। এই মুহূর্তে রাজনৈতিক ভাবে চূড়ান্ত অস্থিরতার মধ্যে দিয়ে যাচ্ছে ইরান। এর মধ্যেই প্রকাশ্যে সরকারের বিরোধিতা করার জন্য বিশ্বকাপের মঞ্চই বেছে নিয়েছিলেন ইরানের ফুটবলাররা। আলিরেজা জাহানবকশের দল খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে অভিযান শুরু করেছিল। তাঁরা জাতীয় সংগীতের সময় ছিলেন নীরব। আর এই আচরণই ভালো চোখে দেখছে না ইরান সরকার। যার পরিণাম দিতে হতে পারে জাহানবকশদের দলকে। এমনটাই শোনা যাচ্ছে এখন।

আরও পড়ুন: FIFA World Cup 2022 | England | USA: ব়্যাশফোর্ড রকেটে চেপে ইংল্যান্ড গেল নকআউটে, বাইডেনের দেশও নিল তাদের পিছু!

গত সেপ্টেম্বর থেকেই অশান্ত ইরান। ইরানে চলছে হিজাব-বিরোধী স্বতঃস্ফূর্ত আন্দোলন। হিজাব দিয়ে চুল পুরোপুরি না ঢাকার 'অপরাধে'  নীতিপুলিসের হাতে গ্রেফতার হন বাইশ বছরের মাহশা আমিনি। গ্রেফতারের তিন দিনের মধ্যেই হাসপাতালে রহস্যমৃত্যু হয় তাঁর। যদিও, প্রশাসন বারবার দাবি করে এসেছে শারীরিক অসুস্থতার ফলেই মৃত্যু হয়েছে মাহশার। এই ঘটনাকে কেন্দ্র করেই ইরানে ঝড় উঠে গিয়েছে। অস্থিরতা আজও অব্যহত। ইরানে হিজাব-বিরোধী আন্দোলনকে সমর্থন করার জন্য সেই দেশের দুই ফুটবলারকে গ্রেফতারও করা হয়েছিল সম্প্রতি। যদিও তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।  মাহশা আমিনির সমর্থনে হাতে প্ল্যাকার্ড নিয়েও কাতারে খেলা দেখেছেন ইরানের একাধিক সমর্থক। তাঁদের অনেকেই জাতীয় সংগীতের সময় নীরব ছিলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)