Wojciech Szczesny | Lionel Messi: ১৮ বছর বয়সে ভয়ংকর দুর্ঘটনা, ভাঙে দু'হাতই! লিও মেসিকে রুখতে তৈরি তাঁর দস্তানা

  Wojciech Szczesny: ১৮ বছর বয়সে ভয়ংকর দুর্ঘটনায় দুই হাত ভেঙেছিল! সেই ওয়েশনিখ স্ট্যাশনেই প্রস্তুত আজ মেসির পেনাল্টি রুখে দিতে!

Updated By: Nov 30, 2022, 08:57 PM IST
Wojciech Szczesny | Lionel Messi:  ১৮ বছর বয়সে ভয়ংকর দুর্ঘটনা, ভাঙে দু'হাতই! লিও মেসিকে রুখতে তৈরি তাঁর দস্তানা
গোল রুখে সতীর্থদের ভালোবাসায় স্ট্যাশনে

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আর কয়েক ঘণ্টা পরেই মহারণে মুখোমুখি হবে আর্জেন্টিনা-পোল্যান্ড (Poland vs Argentina)। লিওনেল মেসি (Lionel Messi) ও রবার্ট লেওয়ানডস্কিদের (Robert Lewandowski) ডু-অর-ডাই ম্যাচ। স্টেডিয়াম ৯৭৪-এ এদিন কিন্ত আলাদা চোখ থাকবে পোল্যান্ডের গোলকিপারের ওয়েশনিখ স্ট্যাশনের (Wojciech Szczesny) ওপর। কেন থাকবে তাঁর দিকে চোখ? তার জন্য ফিরতে হবে ঠিক দিন চারেক আগে। সেদিন এডুকেশন স্টেডিয়ামে 'গ্রুপ সি'-র অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে পোল্যান্ড খেলেছিল সৌদি আরবের বিরুদ্ধে। 

লেওয়ানডস্কিরা ২-০ গোলে সৌদিকে হারিয়ে চলে গিয়েছিলেন গ্রুপের শীর্ষে। আর ওই ম্যাচেই 'নায়ক' হয়ে গিয়েছিলেন জুভেন্তাসে (Juventus) খেলা ৩২ বছরের গোলকিপার। আর্জেন্টিনার বিরুদ্ধে গোল করে হিরো হয়ে যাওয়া সৌদির সালেম আলদাসওয়ারি আটকে গিয়েছিলেন পোল্যান্ডের কাছে। সৌজন্যে স্ট্যাশনের বিশ্বস্ত দস্তানা। অসাধারণ দক্ষতায় বল রুখে দেন তিনি। এমনকী মহম্মদ বুরায়কের রিবাউন্ড শটও রুখে দিয়েছেন তিনি ০.২৪ সেকেন্ড সময়ের মধ্যে। বিশ্বকাপে ব্যাক-টু-ব্যাক ক্লিনশিট রয়েছে তাঁর। ম্যাচের পর স্ট্যাশনে বলেছিলেন, 'দ্বিতীয় সেভ অনেক কঠিন ছিল। ওটাই ফারাক গড়ে দিয়েছিল। দেখুন আমরা গোলকিপার, গোল তো করতে পারি না। অন্তত বিশ্বকাপে গোলটা তো বাঁচাতেই পারি। '

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: কোন অঙ্কে প্রি কোয়ার্টার ফাইনালে যাবে মেসির আর্জেন্টিনা? জানতে পড়ুন

এই স্ট্যাশনে তৈরি মেসি চ্যালেঞ্জ নিতে। এখনও পর্যন্ত বিশ্বকাপে গোল হজম না করা স্ট্যাশনে জানেন যে, মেসি ঠিক কত ভালো পেনাল্টি নিতে পারেন। ম্যাচের আগে  স্ট্যাশনে বলেছেন, 'সেরার মুখোমুখি হতে চাই আমরা। মেসি তাদের মধ্যে একজন। পেনাল্টি টেকার লিওকে বোঝা খুব কঠিন। সেন্টারেও মারে আবার ওয়াইডও মারে। আমি তৈরিই থাকব। আশা করি কোনও পেনাল্টি হবে না আমাদের বিরুদ্ধে। আমরা কখনই ড্রয়ের জন্য খেলব না। তবে গোলশূন্য ড্রয়ের জন্য আমি সই করে দিতে রাজি।' স্ট্যাশনের পেনাল্টি রুখে দেওয়ার যে, আলাদা দক্ষতা রয়েছে, তা বলার অপেক্ষা রাখে না। জুভেন্তাসের জার্সিতে সিরি এ-তে তিনি হাফ ডজন পেনাল্টির মধ্যে তিনটি তিনি রুখে দেন। স্ট্যাশনেই জানিয়েছেন যে, বিগত দুই বছরে জুভেন্তাসে তাঁরা এক বিশেষ মেথড মেনে চলছেন, যা পেনাল্টি টেকারদের আরও ভালো ভাবে বিশ্লেষণ করতে সাহায্য করে। সেই শিক্ষাই তিনি কাজে লাগাচ্ছেন।

ভাবতে অবাক লাগে, যে ,স্ট্যাশনে আজ দাপিয়ে ফুটবল খেলছেন, সেই স্ট্যাশনেরই ১৮ বছর বয়সে আর্সেনালে খেলার সময় কেরিয়ার শেষ হয়ে যাচ্ছিল। জিমে স্কোয়াট করার সময়ে তিনি ব্যালান্স হারিয়ে ফেলেন। ভারী ওজন তাঁর হাতে পড়ে গিয়েছিল। দুই হাতই ভেঙে যায় ওই ঘটনায়। ফুটবল খেলা তো দূরের কথা আর পাঁচজন সাধারণ মানুষের মতো জীবনযাপন করতে পারেননি চার মাস। সেই স্ট্যাশনেই চ্যালেঞ্জ নিয়ে খেলায় ফেরেন, শুধু ফেরাই নয়, আজ তিনি দেশের বাজি। এটাই জীবন, এটাই গল্প। পরতে পরতে চমক।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.