ISL 2021-22: Hyderabad FC-র বিরুদ্ধে Perocevic - Marcelo জুটিকে খেলানোর ইঙ্গিত দিলেন Mario Rivera

আরও একটা জয়ের খোঁজে লাল-হলুদ।

Updated By: Jan 23, 2022, 05:33 PM IST
ISL 2021-22: Hyderabad FC-র বিরুদ্ধে Perocevic - Marcelo জুটিকে খেলানোর ইঙ্গিত দিলেন Mario Rivera
অনুশীলনে নিজের মেজাজে মারিও রিভেরা। ছবি: এসসি ইস্টবেঙ্গল

নিজস্ব প্রতিবেদন: তাঁর প্রশিক্ষণে মরশুমের মাঝখান থেকে যে নতুন স্টাইলে খেলা শুরু করেছে এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal), সেই স্টাইলেই খেলার প্রবণতা এ বার থেকে লাল-হলুদ ফুটবলারদের মধ্যে দেখা যাবে বলে জানালেন তাদের নতুন স্প্যানিশ হেড কোচ মারিও রিভেরা (Mario Rivera)। গত ম্যাচে শক্তিশালী এফসি গোয়ার বিরুদ্ধে এসেছে ২-১ ব্যবধানে জয়।

তবে লিগ টেবিলের অবস্থানে এখনও আসেনি বদল। ১২ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে দশ নম্বরে রয়েছে লাল-হলুদ। তবুও সোমবার হায়দরাবাদের বিরুদ্ধে দুই অস্ত্র (পড়ুন স্ট্রাইকার) আন্তোনিও পেরোসেভিচ (Antonio Perosevic) ও মার্সেলোকে (Marcelo) মাঠে নামিয়ে দিতে চাইছেন স্প্যানিশ কোচ। চলতি আইএসএল-এ এই হায়দরাবাদের বিরুদ্ধে ১-১ গোলে মাঠে ছেড়েছিল লাল-হলুদ। তবে এ বার জয় চাইছেন মারিও। সেই প্রসঙ্গেও সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে শোনা গেল তাঁকে। কী বললেন মারিও রিভেরা, জেনে নেওয়া যাক।   

প্রশ্ন: গত ম্যাচে জয়ের ফলে যে আত্মবিশ্বাস ও ছন্দ পেয়েছেন, তা ধরে রাখবেন কী ভাবে?

মারিও: যে কোনও দলের পক্ষেই জয় ব্যাপারটাই খুব ভাল। দলের পরিবেশ ভাল থাকে। জয় সব সময়ই সাহায্য করে দলকে। এতে আরও বেশি পরিশ্রমের উৎসাহ বাড়ে। তবে এক ম্যাচে জিতলে পরের ম্যাচ সহজ হয়ে ওঠে না। তবে ছেলেদের আত্মবিশ্বাসী করে তোলার পক্ষে যথেষ্ট।

প্রশ্ন: আপনাদের নতুন ফরোয়ার্ড মার্সেলোকে কবে মাঠে দেখা যাবে?

মারিও: মার্সেলো হায়দরাবাদের বিরুদ্ধে খেলবে। তবে শুরু থেকেই খেলবে না, দ্বিতীয়ার্ধে নামবে, জানি না। মাঠে নামার জন্য ও তৈরি। তবে কত মিনিট ও খেলতে পারবে, সেটা পরখ করে দেখতে হবে।

প্রশ্ন: মার্সেলোকে দেখে আপনার কেমন লাগল?

মারিও: মার্সেলো সত্যিকারের একজন ভাল নাম্বার নাইন। ও ভাল ফিনিশারও। সেন্ট্রাল ব্যাকদের মাঝখান দিয়ে  উঠতে পারে। ও এমন একজন ফুটবলার, যে অনেকক্ষণ বল পায়ে না পাওয়ার পরেও যদি একবার বক্সের মধ্যে বল পায়, তা হলে গোল করে দিতে পারে। ওর পায়ে হয়তো বেশিক্ষণ বল থাকবে না বা প্রচুর ড্রিবল করবে না ও। কিন্তু বল পেলেই সেখান থেকে গোল করে দিতে পারে, এমন স্ট্রাইকার। সত্যই খুব ভাল ফুটবলার।

প্রশ্ন: গত ম্যাচে জয় পরের দুই ম্যাচের জন্য কতটা মানসিক শক্তি জোগাল আপনাদের?

মারিও: জিতলে তো মানসিক শক্তি ও আত্মবিশ্বাস বাড়বেই। এতে ভাল ফুটবল খেলার উৎসাহ বাড়ে। গত ম্যাচে আমাদের ডিফেন্সের পারফরম্যান্স দেখেই বুঝতে পেরেছেন নিশ্চয়ই মানসিক ভাবে ছেলেরা কতটা ভাল জায়গায় রয়েছে। মানসিক ভাবে ভাল জায়গায় না থাকলে কখনও এত ভাল ডিফেন্স করা যায় না।

আরও পড়ুন: Subhash Bhowmick Died: ‘কর্ম গুরু’ পিকে বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এ বার জমিয়ে আড্ডা দেবেন ‘বুলডোজার’ সুভাষ ভৌমিক

আরও পড়ুন: Subhash Bhowmick Died: পাঁচ গোলের গর্ব ও লজ্জা নিয়েও ‘টাইগার আজীবন জিন্দা হ্যায়’

Marcelo

প্রশ্ন: হায়দরাবাদ প্রতিপক্ষ হিসেবে কেমন?

মারিও: হায়দরাবাদ লিগের অন্যতম সেরা দল। সম্ভবত ওদের দলের ভারসাম্য সবচেয়ে ভাল। আক্রমণে যেমন ওঠে, তেমনই ডিফেন্সও করে খুব ভাল। ওদের একজন ভাল কোচও আছেন। ভারতীয় ফুটবলের সঙ্গে উনি খুব দ্রুত মানিয়ে নিয়েছেন। খুব ভাল খেলছে ওরা। ওদের দলে সর্বোচ্চ স্কোরার (বার্থোলোমিউ ওগবেচে) রয়েছে। আমার কাছে ওরাই সবচেয়ে ব্যালান্সড দল।

প্রশ্ন: পেরোসেভিচ অনেকদিন পরে মাঠে ফিরছেন। ওঁকে নিয়ে আপনার পরিকল্পনা কী?

মারিও: আন্তোনিও আমাদের অনেকটাই সাহায্য করবে। ও খুব ভাল মানের ফুটবলার। খুব দ্রুত উঠতে পারে। ফাইনাল পাসেও যথেষ্ট ভাল। ফলে গোল করার ও করানোর ক্ষেত্রে ও আমাদের যথেষ্ট সাহায্য করবে। ও আমাদের দলের খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়।   

প্রশ্ন: গত ম্যাচে দেখা গিয়েছে, আপনার ফুটবলাররা বেশি লং বলে না গিয়ে পাস খেলে আক্রমণে উঠেছে। এই পজেশন-নির্ভর ফুটবলই কি দেখা যাবে হায়দরাবাদের বিরুদ্ধে?

মারিও: হ্যাঁ, সেই চেষ্টাই থাকবে। বেশিরভাগই বল পায়ে রাখার চেষ্টা করব। তবে মরসুমের মাঝখান থেকে এই স্টাইল শুরু করে অভ্যাস করা কঠিন। তবে ধাপে ধাপে আমরা এটা অভ্যাস করার চেষ্টা করছি। রোজই এই ভাবে অনুশীলন হচ্ছে এবং খেলোয়াড়দেরও এই স্টাইলে খেলার আত্মবিশ্বাস বাড়ছে। ওদের আস্থাও বাড়ছে। আমরা ধাপে ধাপে এগিয়ে যাব।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.