Australian Open: পাওয়ার টেনিসের দাপট দেখিয়ে শেষ আটে Rafael Nadal

২১তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন রাফায়েল নাদাল।  

Updated By: Jan 23, 2022, 04:28 PM IST
Australian Open: পাওয়ার টেনিসের দাপট দেখিয়ে শেষ আটে Rafael Nadal
শেষ আটের টিকিট পাকা করার পর রাফায়েল নাদাল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: নোভাক জকোভিচের (Novak Djokovic) অবর্তমানে তিনিই হচ্ছেন ফেভারিট। ঠিক সেই ভাবেই চলতি অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open) একের পর এক বাধা পেরিয়ে যাচ্ছেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। পাওয়ার টেনিস দেখিয়ে বিপক্ষকে উড়িয়ে শেষ আটের লড়াইতে পৌঁছে গেলেন এই স্প্যানিশ তারকা।

রবিবারও তাঁকে রড লেভার এরিনায় দুরন্ত ছন্দে দেখা গেল। শেষ ১৬-র লড়াইয়ে আদ্রিয়ান মান্নারিনোকে (Adrian Mannarino) হারিয়ে দিলেন রাফা। প্রতিযোগিতার ষষ্ঠ বাছাই নাদাল ফ্রান্সের মান্নারিনোকে হারান ৭-৬ (১৬-১৪), ৬-২, ৬-২ ব্যবধানে। ২ ঘণ্টা ৪০ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর শেষ আটের জায়গা পাকা করলেন তিনি। এ বার কোয়ার্টার ফাইনালে ডেনিস শাপোভালভের (Denis Shapovalov) বিরুদ্ধে নামবেন নাদাল।

এই নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ১৪তম কোয়ার্টার ফাইনালে পৌঁছলেন নাদাল। তবে প্রি-কোয়ার্টারের লড়াইয়ের শুরুটা খুব একটা সহজ ছিল না। প্রথম সেটই গড়ায় টাইব্রেকারে। সেখানেও হাড্ডাহাড্ডি লড়াই। রাফা-মান্নারিনো দু’জনই তিনটি করে সেট পয়েন্ট বাঁচান। তবে ৮১ মিনিট ধরে চলা প্রথম সেটে শেষ অবধি হাসি ফোটে ২০ বারের গ্র্যান্ড স্লামজয়ী রাফার মুখে। দ্বিতীয় সেটে দাপট দেখিয়ে জিতে নেন রাফা। তবে তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন মান্নারিনো। কিন্তু নাদাল আর কোনও ভুল করেননি।

কঠিন লড়াইয়ের মধ্যে এসেছে জয়। এর মধ্যে আবার গত কয়েক মাস চোট-আঘাতে বিপর্যস্ত ছিলেন নাদাল। সেই চোট সারিয়ে ফেরা কতটা কঠিন ছিল? নাদাল বলেন,”চোটের জন্য কেরিয়ারের অনেকটা সময় নষ্ট হয়েছে। তাই এই জয় খুব সহজ ছিল না। চোট ছাড়াও কোভিড পরিস্থিতি বেড়েই চলেছে। তাই আমাদের প্রতিদিন নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। তবে আমি প্রথম ম্যাচ জয়ের পর ইতিবাচক মানসিকতা নিয়েই এগিয়ে যাব।“ তিনি আরও যোগ করেন, “অস্ট্রেলিয়ান ওপেন খেলতে আসার আগে অনুশীলন বেশ ভাল হয়েছিল। গত সপ্তাহে তিনটি ম্যাচ জিতেছিলাম। গোড়ালির চোট সামলে খেলেছি তাতে আমি খুশি। আমি টাইব্রেকারের শেষে কিছুটা ভাগ্যবান ছিলাম। আমার সুযোগ তো ছিলই তবে, ওরও অনেক সুযোগ ছিল।”

আরও পড়ুন: Australian Open: ডাবলসের হতাশা ভুলে মিক্সড ডাবলসের শেষ আটে Sania Mirza-Rajeev Ram জুটি

আরও পড়ুন: SAvsIND: কেন Ravichandran Ashwin-কে বিঁধলেন Sanjay Manjrekar? জানতে পড়ুন

টুর্নামেন্টের তৃতীয় বাছাই আলেকজান্ডার জেরেভকে ৬-৩, ৭-৬, ৬-৩ ব্যবধানে হারিয়ে ইতিমধ্যেই শেষ আটের টিকিট পাকা করেছেন ডেনিস শাপোভালভ। ২৫ জানুয়ারি কোয়ার্টার ফাইনালে ডেনিস শাপোভালভের মুখোমুখি হবেন নাদাল।

অস্ট্রেলিয়ার কোভিড বিধি লঙ্ঘন করার জন্য জোকারকে ইতিমধ্যেই ‘ডিপোর্ট’ করে দেওয়া হয়েছে। চোটের জন্য আগেই প্রতিযোগিতা থেকে নাম তুলে নিয়েছেন আর এক তারকা রজার ফেডেরার। এমন অবস্থায় নাদালকেই অস্ট্রেলিয়ান ওপেনের সম্ভাব্য বিজয়ী হিসেবে এগিয়ে রাখা হচ্ছে। স্প্যানিশ তারকা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়েও যাচ্ছেন। ফলে কেরিয়ারের ২১তম গ্র্যান্ডস্ল্যাম জয় করতে পারলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.