ISL 2021-22: SC East Bengal-কে প্রথম ডার্বি জেতানোর জন্য কোন অস্ত্র অবলম্বন করলেন Mario Rivera?

‘আলে স্যার’-কে মনে করালেন মারিও রিভেরা!

Updated By: Jan 28, 2022, 10:22 PM IST
ISL 2021-22: SC East Bengal-কে প্রথম ডার্বি জেতানোর জন্য কোন অস্ত্র অবলম্বন করলেন Mario Rivera?
ডার্বি যুদ্ধে নামার আগে সিরিয়াস মারিও রিভেরা। ছবি: এসসি ইস্টবেঙ্গল

নিজস্ব প্রতিবেদন: ডার্বি যুদ্ধের ইতিহাস লাল-হলুদের হয়ে কথা বলছে। কিন্তু এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) ডার্বি ভাগ্য মোটেও ভাল নয়। আইএসএল-এর (ISL) মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বী এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan) কাছে হারের হ্যাটট্রিক করে ফেলেছে এসসি ইস্টবেঙ্গল। সবুজ-মেরুন যাতে চারে চার না করতে পারে সেই জন্য এ বার পুরনো ডার্বির ভিডিও দেখিয়ে ফুটবলারদের চাগিয়ে তোলার চেষ্টা করছেন মারিও রিভেরা (Mario Rivera)।  

তখন লাল-হলুদে কোয়েস জমানা। আলেজান্দ্রো মেনেনদেজ কোচ। তাঁর সহকারী মারিও। সেই মারিও এ বার ফিরে গেলেন ২০১৮-১৯ মরশুমে। সে বার আই লিগের জোড়া ডার্বি যুদ্ধে জয় পেয়েছিল লাল-হলুদ। প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ১৬ ডিসেম্বর। ইস্টবেঙ্গলের কাছে ৩-২ গোলে হেরে গিয়েছিল মোহনবাগান। ফিরতি ডার্বি আয়োজিত হয়েছিল ২৭ জানুয়ারি। সেই ম্যাচে ইস্টবেঙ্গল ২-০ গোলে হারিয়েছিল সবুজ-মেরুনকে। ভরা যুবভারতীর উত্তাল দর্শকদের ভিডিও ক্লিপ মারিও এখন দেখাচ্ছেন তাঁর ছেলেদের। পেরোসেভিচ, সিডোয়েলদের ডার্বির মাহাত্ম্য বোঝানোর জন্যই মারিওর এই পদক্ষেপ। মারিও ওই দুটো ডার্বিতেই ‘আলে স্যার’-এর সহকারী হিসেবে বসেছিলেন ইস্টবেঙ্গলের ডাগ আউটে। 

এই মুহূর্তে পয়েন্ট তালিকায় আট নম্বরে সবুজ-মেরুন। যদিও করোনার প্রকোপে তিনটি ম্যাচ স্থগিত হয়েছে ফেরান্দোর দলের। আর এসসি ইস্টবেঙ্গল এগারো নম্বরেই। বিপক্ষ সম্পর্কে মারিও বলছেন, ”আইএসএলের অন্যতম সেরা আক্রমণ ভাগ এটিকে মোহনবাগানের। ওদের দৌড় আমাদের থামাতে হবে। ওদের কৌশল প্রয়োগ করতে দেওয়া যাবে না। ওদের খেলোয়াড়দের জায়গাও দেওয়া যাবে না”

আরও পড়ুন: ISL 2021-22: ডার্বি যুদ্ধে অনিশ্চিত Roy Krishna, জানিয়ে দিলেন Juan Ferrando

আরও পড়ুন: ISL 2021-22: ATK Mohun Bagan না SC East Bengal ডার্বি যুদ্ধে কে এগিয়ে? দেখে নিন পরিসংখ্যান

Alezandro and Mario

ফুটবল বিশেষজ্ঞরা বলছেন, ডার্বিতে আন্ডারডগ লাল-হলুদ। পয়েন্টের নিরিখেও অনেকটাই পিছিয়ে এসসি ইস্টবেঙ্গল। যদিও রিভেরা বলছেন, “ডার্বি খেলতে নামলে লিগ পজিশন নিয়ে আর কেউ চিন্তা করে না।” বোঝাই যাচ্ছে এক স্প্যানিশের বিরুদ্ধে নামার আগে আর এক স্প্যানিশ ‘মাইন্ডগেম’ শুরু করে দিয়েছেন। তাই ফের যোগ করলেন, “ওরা প্রথম চারের খুব কাছাকাছি রয়েছে এবং ওরাই ফেভারিট হিসেবে মাঠে নামবে। আমার তো মনে হয় ওরাই বেশি চাপে থাকবে। তবে ডার্বিতে দুই দলেরই চাপ থাকে। আমরাও তিন পয়েন্ট জিততে চাই, কিন্তু প্রথম চারের দৌড়ে থাকা মোহনবাগানেরা কিন্তু ড্র করে কোনো লাভ হবে না। তবে লিগ তালিকায় কেউ শীর্ষে থাকা বা শেষে থাক, ডার্বিতে জয়ই একমাত্র রাস্তা। যে কোনো দেশেই ডার্বি সবসময় ৫০-৫০।“

আলেজান্দ্রোর সহকারী হিসেবে ডার্বিতে ডাগ আউটে বসেছেন মারিও রিভেরা। আলেয়ান্দ্রো লাল-হলুদ ছেড়ে চলে যাওয়ার পরে মারিও রিভেরাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু পুরো দায়িত্ব পেলেও ডার্বিতে আর নামা হয়নি। কারণ মারিও যখন লাল-হলুদের দায়িত্ব নিয়ে আসেন, তখন ভারতে কোভিড দাপট দেখাতে শুরু করেছে। তাই ডার্বির বল আর গড়ায়নি।

এ বার আরও কঠিন সময় লাল-হলুদের দায়িত্ব নিয়েছেন মারিও। প্রথম ডার্বিতে এটিকে মোহনবাগানের কছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছিল মানোলোর এসসি ইস্টবেঙ্গল। এ বারের ডার্বিতে কি মারিও ম্যাজিক দেখাতে পারবেন? সেটা দেখার অপেক্ষায় অগণিত লাল-হলুদ সমর্থক।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.