ISL 2021-22: ডার্বি যুদ্ধের আগে বিস্ফোরণ ঘটালেন SC East Bengal-এর প্রাক্তন কোচ Manuel Manolo Diaz

লাল-হলুদকে ঘিরে অশান্তি লেগেই রয়েছে।

Updated By: Jan 27, 2022, 10:27 PM IST
ISL 2021-22: ডার্বি যুদ্ধের আগে বিস্ফোরণ ঘটালেন SC East Bengal-এর প্রাক্তন কোচ Manuel Manolo Diaz
জমে থাকা ক্ষোভ উগরে দিলেন মানলো দিয়াজ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তাঁর কোচিংয়ে চলতি আইএসেল-এ (ISL 2021-22) লাল-হলুদের পারফরম্যান্স একেবারে তলানিতে গিয়ে ঠেকেছিল। এমন তাঁর কোচিংয়েই প্রথম ডার্বিতে ০-৩ ব্যবধানে চিরপ্রতিদ্বন্দী এটিকে মোহনবাগানের (ATK Mohun Bagan) কাছে উড়ে গিয়েছিল এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)। সেই লাল-হলুদের প্রাক্তন কোচ ফিরতি ডার্বির (Derby) কয়েক ঘণ্টা আগে পুরনো দল ও টিম ম্যানেজমেন্টের উপর ক্ষোভ উগরে দিলেন ম্যানুয়েল মানলো দিয়াজ (Manuel Manolo Diaz)।

মারিও রিভেরার (Mario Rivera) কোচিংয়ে এফসি গোয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে জিতেছিল লাল-হলুদ। সেটাই ছিল দলের প্রথম জয়। অবশ্য পরের ম্যাচেই হায়দরাবাদ এফসি-র কাছে ০-৪ ব্যবধানে হেরে বসেন অরিন্দম ভট্টাচার্য-মহম্মদ রফিকরা। তাই ফিরতি ডার্বিতেও জয়ের আশা দেখছেন না মানলো দিয়াজ।

আরও পড়ুন: ISL 2021-22: ডার্বি যুদ্ধের আগে কীভাবে হুঙ্কার দিলেন Hugo Boumous?

আরও পড়ুন: Surajit Sengupta: কেমন আছেন কিংবদন্তি ফুটবলার? কী বলছে মেডিক্যাল বুলেটিন!

তিনি স্পষ্ট বলে দেন, “দেখুন কি হয়। তবে আমার মনে হয় না ইস্টবেঙ্গল জিততে পারবে।“ মরশুমের মাঝপথে লাল-হলুদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছেন। কিন্তু তিনি কি স্পেনে বসে ইস্টবেঙ্গলের ম্যাচ দেখেন? মানলো দিয়াজ কটাক্ষের সঙ্গে যোগ করেছেন, “শুধু ম্যাচের ফলগুলো দেখি, আর কিছু না!”

তাঁর কোচিংয়ে লাল-হলুদ টানা ব্যর্থতা দেখেছে। সাফল্য বলতে টানা চারটি ম্যাচ ড্র করা। প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে প্রাক্তন কোচকে। তাঁর দল নির্বাচন থেকে ম্যাচ রিডিং নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও দিয়াজের দাবি দল গঠনটা ভুল হয়েছিল। বর্তমান যে দলটা আইএসএল খেলছে, তাদের এই টুর্নামেন্ট খেলার যোগ্যাতা নিয়েও প্রশ্ন তুলেছেন দিয়াজ।

তাঁর আরও দাবি বর্তামান দলের দু’জন বিদেশি ফুটবলার ছাড়া আর কোনও ফুটবলারের নাম নাকি তিনি প্রস্তাবই করেননি! দিয়াজের প্রস্তাবে ছিলেন অ্যান্টোনিও পেরোসেভিচ ও দ্যারেল সিডোল।
এমনকি লাল-হলুদ সংসারে থাকার সময় আদিল খানকে না খেলানো নিয়ে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছিল। সেই ইস্যু নিয়েও এ বার মুখ খুলেছেন দিয়াজ। তিনি বলছেন, “আদিলকে কেন খেলায়নি সেটা নিয়েও অনেক প্রশ্ন উঠেছে। সেগুলো আমার কানেও এসেছে। কিন্তু ওকে যে ম্যাচটা খেলতে বলেছিলাম ও সেটা খেলতে চায়নি। একজন পেশাদার ফুটবলারের আচরণ এমন হতে পারে না। ওর স্কিল নিয়ে যদি আমায় প্রশ্ন করেন, তা হলে বলতে হবে, আদিল খুব সাধারণ একজন ফুটবলার।“

স্পেন বসেই ফিরতি ডার্বির ভবিষ্যদ্বাণী করে দিয়েছেন। একই সঙ্গে তিনি এসসি ইস্টবেঙ্গল টিম ম্যানেজমেন্টের দুই কর্তার দিকেও আঙুল তুলেছেন। শ্রেণিক শেঠ ও সিইও শিবাজী সমাদ্দারের বিরুদ্ধে তোপ দেগে দিয়াজের আরও দাবি,”ওরা কেউ পেশাদার নয়। ফুটবলাররাও ওদের নিয়ে খুশি নয়। ইনভেস্টরদের উচিত ছিল ওদের দলের সঙ্গে না রাখা। শুরু থেকে সবটাই ভাল ছিল। তবে এই ম্যানেজমেন্ট সবটা নষ্ট করে দিয়েছে।“

স্পেনে ফিরে গিয়ে একাধিক অভিযোগ তুলছেন, কিন্তু তাঁর কোচিং নিয়েও একরাশ প্রশ্ন। দল যে এ বারও একেবারে শেষ মুহূর্তে তৈরি করা হয়েছিল সেটা সবাই জানে। কিন্তু দিয়াজও তো হাতে পাওয়া ফুটবলারদের কাছ থেকে সেরা পারফরম্যান্স বের করে আনতে পারেননি।

চলতি মরশুমে লাল-হলুদকে নিয়ে অতি বড় সমর্থকও আশা করা ছেড়ে দিয়েছেন। কিন্তু ডার্বি যুদ্ধের কয়েক ঘণ্টা আগে প্রাক্তন কোচের এই বিস্ফোরণ কি দলে প্রভাব ফেলবে? এখন সেটাই দেখার।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.