বড় ম্যাচে SC East Bengal-এর দ্বাদশ ব্যাক্তি প্রয়াত সুভাষ ভৌমিক

গ্যালারিতে অদৃশ্য ভাবে থাকবেন ‘বুলডোজার’।

Updated By: Jan 29, 2022, 07:15 PM IST
বড় ম্যাচে SC East Bengal-এর দ্বাদশ ব্যাক্তি প্রয়াত সুভাষ ভৌমিক
রিভেরার লাল-হলুদে দ্বাদশ ব্যাক্তি সুভাষ ভৌমিক। ছবি: এসসি ইস্টবেঙ্গল।

নিজস্ব প্রতিবেদন: ফিরতি ডার্বি যুদ্ধের ফলাফল কি হবে সেটা জানা নেই। তবে শনিবার চিরপ্রতিদ্বন্দী এটিকে মোহনবাগানের বিরুদ্ধে নামার দারুণ নির্দশন দেখাল এসসি ইস্টবেঙ্গল। ম্যাচ শুরু প্রায় এক ঘণ্টা আগে দলের দ্বাদশ ব্যাক্তি নাম প্রকাশ করল মারিও রিভেরার দল। বাঙালির আবেগের বড় ম্যাচে লাল-হলুদের দ্বাদশ ব্যাক্তি হলেন সদ্য প্রয়াত সুভাষ ভৌমিক। তবে সুভাষকে এই সম্মান বিনিয়োগকারীরা আগে জানালে খুশি হতেন তাঁর অনুরাগীরা।  

বলবন্ত সিং, অরিন্দম ভট্টাচার্য, মহম্মদ রফিক ও আদিল খানের ফুটবল কেরিয়ারে বড় ভূমিকা নিয়েছিলেন প্রাক্তন ফুটবলার ও প্রবাদপ্রতিম কোচ সুভাষ। তাই লাল-হলুদের বর্তমান দলের চার ফুটবলারকে নিয়ে একটি ছবি টুইটারে পোস্ট করেছে এসসি ইস্টবেঙ্গল।

সেই ছবি দেখা যাচ্ছে চার ভারতীয় ফুটবলার একটি জার্সিকে ঘিরে রয়েছেন। চেয়ারে রাখা একটি জার্সিতে লেখা ‘ভৌমিক ১২’। পোস্টে আরও লেখা, ‘একটা ছবি হাজার কথা বলে। সুভাষ ভৌমিক, আপনি আমাদের হৃদয়ে আজীবন থেকে যাবেন।‘

তবে শুধু লাল-হলুদ নয়, সবুজ-মেরুনের তরফ থেকেও প্রয়াত সুভাষকে সম্মান জানানো হয়েছে। কারণ লাল-হলুদ ছাড়াও একটা সময় পাশের ক্লাবে খেলার পাশাপাশি কোচিংও করিয়েছেন সুভাষ। এমনকি আইএসএল-এর তরফ থেকে এই প্রবাদপ্রতিম কোচকে দেওয়া হয়েছে সম্মান। 

আরও পড়ুন: ISL 2021-22: ডার্বি যুদ্ধে অনিশ্চিত Roy Krishna, জানিয়ে দিলেন Juan Ferrando

আরও পড়ুন: ISL 2021-22: SC East Bengal-কে প্রথম ডার্বি জেতানোর জন্য কোন অস্ত্র অবলম্বন করলেন Mario Rivera?

গত ২২ জানুয়ারি সকাল ৭:৩৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রয়াত প্রাক্তন ফুটবলার তথা প্রবাদপ্রতীম কোচ সুভাষ ভৌমিক। কিডনির সমস্যায় ভুগছিলেন দীর্ঘদিন ধরে। স্ত্রী, এক পুত্র ও এক কন্যা সন্তানকে রেখে চিরঘুমে পাড়ি দেন ইস্টবেঙ্গলকে জাতীয় লিগ ও আশিয়ান কাপ জেতানো কোচ। এমনকি কোচিং কেরিয়ারের শেষের দিকে চার্চিল ব্রাদার্সকে আই লিগ জিতিয়েছিলেন ময়দানের ভোম্বল দা।

সুভাষ বিদায়ের পর থেকেই তাঁকে শেষ শ্রদ্ধা জানিয়েছে লাল-হলুদের বিনিয়োগকারী সংস্থা। তবে বেঁচে থাকার তাঁকে প্রাপ্য সম্মান জানায়নি এসসি ইস্টবেঙ্গল। প্রথম আইএসএল-এর প্রথম মরশুমে ফুটবলারদের উজ্জীবিত করার জন্য টিম হোটেলে একাধিক প্রাক্তন ফুটবলারের ছবি লাগিয়েছিল এসসি ইস্টবেঙ্গল। তবে শুধু ব্রাত্য ছিলেন ফুটবলার ও কোচ হিসেবে লাল-হলুদকে সবচেয়ে বেশি সাফল্য এনে দেওয়া ‘বুলডোজার’।

তাই সুভাষকে শেষ বেলায় সম্মান জানানো হলেও, তাঁর অনুরাগীদের মনে একটা আক্ষেপ কিন্তু রয়েই যাবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.