Jasprit Bumrah, IND vs AUS: বুমরার ফিটনেস থেকে ডেথ ওভারের দুশ্চিন্তা! নাগপুরে ভারতের প্রশ্নপত্র বেশ কঠিন

বুমরার কথায় আসা যাক। ইংল্যান্ড সফরের পর থেকে তিনি আর কোনও ফরম্যাটেই ক্রিকেট খেলেননি। পিঠের চোটের জন্য ছিলেন না এশিয়া কাপেও। ঘরের মাঠে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের হাত ধরে তিনি কামব্যাক করেও, খেলেননি মোহালিতে। কারণ তিনি সুস্থ নন! 

Updated By: Sep 22, 2022, 01:54 PM IST
Jasprit Bumrah, IND vs AUS: বুমরার ফিটনেস থেকে ডেথ ওভারের দুশ্চিন্তা! নাগপুরে ভারতের প্রশ্নপত্র বেশ কঠিন
বুমরাকে নিয়ে ভাবিত টিম ইন্ডিয়ার থিঙ্কট্যাঙ্ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোহালিতে ভারত-অস্ট্রেলিয়া (IND vs AUS) তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল গত মঙ্গলবার। সিরিজের শুরুতেই মুখ থুবড়ে পড়ে টিম ইন্ডিয়া। ওদিন রোহিত শর্মার (Rohit Sharma) দলের ব্যাটাররা জ্বলে ওঠায়, ভারত স্কোরবোর্ডে টি-২০ সুলভ ভদ্রস্থ স্কোর (২০৮ রান) তুলতে পেরেছিল। কিন্তু বোলারদের হতশ্রী পারফরম্যান্সের পুরো ফায়দা তোলেন অ্যারন ফিঞ্চরা (Aaron Finch)। যার সুবাদে অজিরা হাসতে হাসতে চার উইকেটে ম্যাচ বার করে নেয়। এশিয়া কাপের ভরাডুবির ভূত মনে হয় এখনও টিম ইন্ডিয়াকে তাড়া করছে! আগামিকাল অর্থাৎ শুক্রবার ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে। টিম ইন্ডিয়া পঞ্জাব থেকে মহারাষ্ট্রে যেমন চলে এসেছে, তেমনই রাহুল দ্রাবিড়দের (Rahul Dravid) সঙ্গে করেই এসেছে একাধিক দুশ্চিন্তা; এক) জসপ্রীত বুমরার (Jasprit Bumrah) ফিটনেস, দুই) ডেথ ওভারের দুশ্চিন্তা।

আরও পড়ুন: IND vs AUS: 'ইন্ডিয়া টিমের অনেকেই ওভারওয়েট!' নাম করে করে বিঁধলেন প্রাক্তন পাক অধিনয়াক

বুমরার কথায় আসা যাক। ইংল্যান্ড সফরের পর থেকে তিনি আর কোনও ফরম্যাটেই ক্রিকেট খেলেননি। পিঠের চোটের জন্য ছিলেন না এশিয়া কাপেও। ঘরের মাঠে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের হাত ধরে তিনি কামব্যাক করেও, খেলেননি মোহালিতে। কারণ তিনি সুস্থ নন! এমনটাই জানিয়ে ছিলেন রোহিত। বুমরার বদলে তিনি প্রথম একাদশে উমেশ যাদবকে নিয়েই সাজিয়েছিলেন। রোহিত টসের পর বলেছিলেন, 'বুমরা এখনও পুরো ফিট নয়। তাই ওকে বিশ্রাম দেওয়া হয়েছে। আশা করি দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে বুমরা খেলতে পারে।' বুমরার অভাব যে, ভারত হাড়ে হাড়ে টের পাচ্ছে তা আর নতুন করে বলার কোনও অপেক্ষা রাখে না। এমনকী ম্যাচের পর মোহালিতে সাংবাদিক বৈঠকে হার্দিক পাণ্ডিয়াও অকপটে জানান যে, বুমরা থাকলে ফারাক গড়ে দিতেন। লজ্জার হারের শেষে হার্দিক তাঁর সতীর্থের প্রসঙ্গে বলেছিলেন, 'দেখুন আমরা সবাই জানি বুমরা কত বড় ম্যাচ উইনার। ও দলে থাকলে পেস বোলিং বিভাগ আরও শক্তিশালী হবে। সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ আমাদের নেই। বুমরা কতটা গুরুত্বপূর্ণ সেটা সকলেই জানে। কিছু উদ্বেগ থাকতে পারে (বোলিং নিয়ে), তবে আমি মনে করি না এতে কোনও সমস্যা আছে। আমাদের বাকি খেলোয়াড়দের ওপরেও আস্থা রাখতে হবে। এরা দেশের সেরা ১৫ জন খেলোয়াড় এবং সে কারণেই দলে।' হার্দিক আরও যোগ করেছিলেন, 'জসপ্রীতের অনুপস্থিতিই বড় ফারাক গড়ে দিয়েছে। কিন্তু মাথায় রাখতে হবে যে, ও বড় চোট থেকে ফিরেছে। ওকে পর্যাপ্ত সময় দেওয়া খুবই জরুরি।' ধরে নেওয়া যাক বুমরা নাগপুরে খেললেন, তবে গ্যারান্টি দিয়ে কিন্তু কেউ জানাতে পারবেন না যে, 'ফুল ফিট' বুমরাকে আগুনে গতিতে ও চেনা ছন্দে বল করতে দেখা যাবে কিনা!

আরও পড়ুন: Indian Women Cricket Team: রেকর্ড গড়ে ইংল্যান্ডে একদিনের সিরিজ জিতল হরমনপ্রীতের ভারত

দেখতে গেলে ভারতের পেস বিভাগ রীতিমতো নড়বড়ে, হার্দিক পাণ্ডিয়াকে ফুলটাইম বোলার হিসাবেই ধরা হচ্ছে। তিনি বিগত ১৪ ওভারে ১৫০ রান খরচ করেছেন। অন্যদিকে সিনিয়র প্রো ভুবনেশ্বর কুমার ডেথ ওভারে একেবারেই আর কার্যকরী নন, এশিয়া কাপে পাকিস্তান, শ্রীলঙ্কা ও মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি করেছিলেন ১৯ নম্বর ওভারটি। হিসেব বলছে তাঁর হাত থেকে এসেছে ৪৯ রান। আগামী ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ভারত অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ বিশ্বকাপের অভিযান শুরু করবে। তার আগে হাতে পাঁচটি টি-২০ ম্যাচ রয়েছে।  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দু'টি ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি।  দল এখনও নড়বড়ে। দলের এক নম্বর স্পিনার যুজবেন্দ্র চাহালও কিন্তু বিগত কয়েকটি ম্যাচে একেবারেই ছাপ রাখতে পারেননি। ব্যাটারদের মোটেই সমস্যায় ফেলতে পারেননি। রবীন্দ্র জাদেজার জায়গায় দলে আসা অলরাউন্ডার অক্ষর প্যাটেল নিজের ছাপ রেখেছেন মোহালিতে। পেয়েছেন তিন উইকেট। অন্যদিকে বিরাট কোহলি, রোহিতরা অতিরিক্ত আগ্রাসী হতে গিয়ে ছুড়ে দিয়েছেন উইকেট। ফিনিশার হিসাবে দলে থাকা দীনেশ কার্তিক সেভাবে সুযোগ পাননি। দেখতে গেলে অস্ট্রেলিয়া কিন্তু পূর্ণশক্তির দল নিয়ে আসেনি ভারতে। নেই ডেভিড ওয়ার্নার, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস ও মিচেল মার্শের মতো মহারথীরা। কিন্তু ক্যামেরন গ্রিন, টিম ডেভিড এবং স্টিভ স্মিথ কিন্তু যে কোনও দিন একা হাতে ম্যাচের রং বদলে দিতে পারেন। নাগপুরের উইকেটে মোহালির চেয়ে মন্থর হবে। বোলারদের ওপর অনেক কিছু নির্ভর করবে। সেদিক থেকে দেখতে গেলে ভারত কিন্তু পিছিয়েই আছে অনেকটা। নাগপুরে ভারতের প্রশ্নপত্র বেশ কঠিন হবে। উত্তর কিন্তু দ্রাবিড়ের শিষ্য়দের দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

 

.