Jaydev Unadkat | Ranji Trophy: অনন্য রেকর্ডে রঞ্জি ইতিহাস জয়দেবের! যা এর আগে পারেননি কেউ

Jaydev Unadkat Ranji Trophy 2022-23: জাতীয় দলে যেখান থেকে শেষ করেছিলেন, রাজ্যের হয়ে ঠিক সেখান থেকেই শুরু করলেন জয়দেব উনাদকাট। সৌরাষ্ট্রের হয়ে দিল্লির বিরুদ্ধে লিখলেন রঞ্জি ইতিহাস। যা এর আগে বিশ্বের কোনও বোলার করতে পারেননি।

Updated By: Jan 3, 2023, 04:51 PM IST
 Jaydev Unadkat | Ranji Trophy: অনন্য রেকর্ডে রঞ্জি ইতিহাস জয়দেবের! যা এর আগে পারেননি কেউ
আগুনে জয়দেব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সদ্যসমাপ্ত ভারত-বাংলাদেশ (Bangladesh vs India) টেস্টে, এক যুগ পরে জাতীয় দলে প্রত্যাবর্তন করেছিলেন জয়দেব উনাদকাট। দুই ম্যাচ মিলিয়ে পেয়েছিলেন তিন উইকেট। দেশের জার্সি খুলে নিজের রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করতে নেমে পড়লেন সৌরাষ্ট্রের অধিনায়ক ও দলের তারকা জোরে বোলার। মঙ্গলবার রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে সৌরাষ্ট্র ও দিল্লি (Delhi vs Saurashtra)। যশ ধূলের টিম টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু দিল্লির প্রথম ইনিংস শেষ হয়ে গেল মাত্র ১৩৩ রানে। একাই আগুন জ্বালিয়ে ছারখার করে দিলেন জয়দেব। হ্যাটট্রিক সহ একাই তুলে নেন আট উইকেট। মেডেন সহ ১২ ওভার বল করে ৩৯ রান দেন তিনি।  

এদিন জয়দেব প্রথম ওভার করেন। ধ্রুব শোরে (০), বৈভব রাওয়াল (০) ও যশ ধূলকে (০) তিনি তিন, চার ও পাঁচ নম্বর ডেলিভারিতে আউট করে হ্যাটট্রিক করেন। এই প্রথম রঞ্জি ট্রফির ইতিহাসে কেউ প্রথম ওভারেই হ্যাটট্রিক করল। অতীতে কর্ণাটকের বিনয় কুমারের হ্যাটট্রিক ছিল মুম্বইয়ের বিরুদ্ধে। ২০১৭-১৮ মরসুমের কোয়ার্টার ফাইনালে বিনয় এই নজির গড়েছিলেন। তবে সেটি প্রথম ও তৃতীয় ওভার মিলিয়ে ছিল। জয়দেব পরের ওভারে বল করতে এসে কেরিয়ারের ২১তম পঞ্চম উইকেট নেওয়ার নজির গড়ে ফেলেনে। তিনি জন্টি সিধু (৪) ও ললিত যাদবের (০) উইকেট তুলে নেন। জয়দেব তৃতীয় ওভারে লক্ষ্য থরেজাকে (১) ফিরিয়ে দেন। তখন দিল্লি ৭ উইকেটল হারিয়ে ফেলেছে মাত্র ১০ রানে। এরপর হৃত্বিক শোকিন (অপরাজিত ৬৮) ও শিবাঙ্ক বশিষ্ট (৩৮) নবম উইকেটে ৮০ রান যোগ করেন। উনাদকাট তাঁর দ্বিতীয় স্পেলে এসে বশিষ্ট ও কুলদীপকে ফিরিয়ে দেন পরপর ডেলিভারিতে।
 
গতবছর সৌরাষ্ট্র বিজয় হাজারে ট্রফি জেতে এই জয়দেবের দৌরাত্ম্যেই। তিনি ১০ ম্য়াচে ১৯ উইকেট নিয়েছেন ৩.৩৩ ইকনমি রেটে। এই পারফরম্যান্সের সুবাদেই জয়দেব বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলে ডাক পান। কেরিয়ারের প্রথম টেস্ট উইকেট পান তিনি পদ্মাপাড়ের দেশেই। জয়দেব মোট তিন উইকেট পেয়েই দেশে ফিরেছেন। ভারত ২-০ বাংলাদেশকে হোয়াইওয়াশ করেছে। সৌরাষ্ট্রের জয়দেব ভারতের ঘরোয়া ক্রিকেটে অত্যন্ত পরিচিত মুখ। আইপিএলেও রেখেছেন নিজের ছাপ। কিন্তু ৩১ বছরের বাঁ-হাতি বোলার কেরিয়ারে একটি মাত্রই টেস্ট খেলেছেন। ২০১০ এর ডিসেম্বর ভারতের হয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়দেব সেঞ্চুরিয়নে মাঠে নেমেছিলেন। সেটাই ছিল তাঁর অভিষেক টেস্ট। এই টেস্টের ১২ বছর পর ফের জাতীয় দলে ফেরেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.