ইনিই নতুন গিলক্রিস্ট

পৃথিবীর সর্বকালের সেরা উইকেটকিপার কে? ১০০ জনের তালিকা করা হলে, প্রথম দিকে অবশ্যই থাকবেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট কিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। আন্তর্জাতিক একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে ওপেন আর টেস্টে মিডল অর্ডারে এসে টেস্ট ক্রিকেটে ব্যাটিংয়ের ধাঁচাই পরিবর্তন করে দিয়েছিলেন গিলক্রিস্ট। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আট বছর (২০০৮, ৪ মার্চ, ভারতের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেন)। এক দশকের কাছাকাছি সময় পর ক্রিকেট পেল নতুন  গিলক্রিস্টকে। ডি কক, দক্ষিণ আফ্রিকার উইকেট কিপার এবং ওপেনার। বাঁ হাতি এই ব্যাটসম্যান নাকি অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের আধুনিকতম সংস্করণ। কোন গল্প কথা নয়, এমনটা মানছেন, দুই অ্যাসেজ জয়ী অধিনায়ক রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) এবং মাইকেল ভন (ইংল্যান্ড)। "যেভাবে ডি কক ব্যাট করেন, যেভাবে বিপক্ষ দলের বোলারের ওপর আক্রমণ নামিয়ে নিয়ে আসেন, চাপে ফেলেন বোলারদের, তা হুবুহু অ্যাডাম গিলিক্রিস্টের মত", কক'কে এই সার্টিফিকেটই দিয়েছেন মাইকেল ভন। 

Updated By: Nov 7, 2016, 04:18 PM IST
ইনিই নতুন গিলক্রিস্ট

ওয়েব ডেস্ক: পৃথিবীর সর্বকালের সেরা উইকেটকিপার কে? ১০০ জনের তালিকা করা হলে, প্রথম দিকে অবশ্যই থাকবেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট কিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। আন্তর্জাতিক একদিনের ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে ওপেন আর টেস্টে মিডল অর্ডারে এসে টেস্ট ক্রিকেটে ব্যাটিংয়ের ধাঁচাই পরিবর্তন করে দিয়েছিলেন গিলক্রিস্ট। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আট বছর (২০০৮, ৪ মার্চ, ভারতের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলেন)। এক দশকের কাছাকাছি সময় পর ক্রিকেট পেল নতুন  গিলক্রিস্টকে। ডি কক, দক্ষিণ আফ্রিকার উইকেট কিপার এবং ওপেনার। বাঁ হাতি এই ব্যাটসম্যান নাকি অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের আধুনিকতম সংস্করণ। কোন গল্প কথা নয়, এমনটা মানছেন, দুই অ্যাসেজ জয়ী অধিনায়ক রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) এবং মাইকেল ভন (ইংল্যান্ড)। "যেভাবে ডি কক ব্যাট করেন, যেভাবে বিপক্ষ দলের বোলারের ওপর আক্রমণ নামিয়ে নিয়ে আসেন, চাপে ফেলেন বোলারদের, তা হুবুহু অ্যাডাম গিলিক্রিস্টের মত", কক'কে এই সার্টিফিকেটই দিয়েছেন মাইকেল ভন। 

কিপিং নিয়ে কোনওদিনই প্রশ্ন ছিল না, কিন্তু গত দেড়-দু বছর ব্যাটিংটাও জমিয়ে করছেন ডি কক। মার্ক বাউচারের পর দক্ষিণ আফ্রিকার উইকেটের পিছনে যে শূন্যতা তৈরি হয়েছিল তা পূর্ণতা দিয়েছেন কক।

 

টিম ইন্ডিয়া যখন টেস্টের প্রস্তুতি নিচ্ছে, ধোনি তখন কী করছেন জানেন?

 

এখনও পর্যন্ত ডি ককের ক্রিকেট কেরিয়ার-

টেস্ট- ১০ ম্যাচে ১৫ ইনিংস, ৫৭২ রান, ১২৯* সর্বোচ্চ

একদিনের আন্তর্জাতিক- ৬৯ ম্যাচে রান ২৮৫০। সর্বোচ্চ ১৭৮ রান। (এখনও পর্যন্ত একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডি ককের সেঞ্চুরির সংখ্যা ১১)।