বলের পালিশ উজ্জ্বল রাখতে নয়া টোটকা বল প্রস্তুতকারক সংস্থা কোকাবুরা'র !

আসলে লালা কিংবা থুতুর মধ্যে দিয়ে রোগ-জীবানু ছড়িয়ে পড়ার সম্ভবনা বেশি থাকে। তাই করোনা পরবর্তী সময়ে বলে থুতু কিংবা লালা লাগানো বন্ধ হতে চলেছে?

Edited By: সুখেন্দু সরকার | Updated By: May 5, 2020, 01:49 PM IST
বলের পালিশ উজ্জ্বল রাখতে নয়া টোটকা বল প্রস্তুতকারক সংস্থা কোকাবুরা'র !

নিজস্ব প্রতিবেদন: থুতু বা লালা দিয়ে বলের পালিশ উজ্জ্বল রাখার রীতি ক্রিকেটে বহু পুরনো। যুগের পর যুগ ধরে এই রীতিই চলে আসছিল। কিন্তু এবার বাধ সেধেছে করোনাভাইরাস। করোনার প্রভাব পড়েছে ক্রিকেটে। তাই করোনা পরবর্তী ক্রিকেট যে আর এক হবে না সেটা ইতিমধ্যেই অনুমেয়।

করোনা পরবর্তীকালে থুতু বা লালা দিয়ে ক্রিকেটাররা আর হয়তো বলের পালিশ উজ্জ্বল রাখতে পারবেন না-এনিয়ে আইসিসি নতুন করে ভাবনা-চিন্তাও শুরু করে দিয়েছে। একধাপ এগিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া। আইসিসি নতুন কি নিয়ম চালু করবে, তা না ভেবে বলের পালিশ ধরে রাখতে থুতু-লালার ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এবার অস্ট্রেলিয়ার বল প্রস্তুত কারক সংস্থা কোকাবুরা বলের পালিশ ধরে রাখতে মোমের টোটকা দিল।

 

আসলে লালা কিংবা থুতুর মধ্যে দিয়ে রোগ-জীবানু ছড়িয়ে পড়ার সম্ভবনা বেশি থাকে। তাই করোনা পরবর্তী সময়ে বলে থুতু কিংবা লালা লাগানো বন্ধ হতে চলেছে? ক্রিকেট বিশ্ব যখন এই প্রশ্নে তোলপাড় হচ্ছে তখন অস্ট্রেলিয়ার বল প্রস্তুতকারক সংস্থা কোকাবুরা বাজারে নিয়ে আসছে মোমের মলম।

কোকাবুরার ম্যানেজিং ডিরেক্টর ব্রেট ইলিয়ট জানান, "বল পালিশ করার এতদিনের যে প্রথা থুতু কিংবা ঘাম এর পরিবর্তে অন্য কিছু ব্যবহার করা যায় কিনা সেটা নিয়ে আমরা গবেষণা করি। এরপরই এই নতুন মলম বের হয়, এটা খুবই কার্যকরী হতে পারে। তবে এই মলম বোলারদের কোনওভাবে বাড়তি সুবিধা দেবে না।"

আরও পড়ুন - ভারতের বোলিং কোচ হতে চেয়ে শোয়েব বললেন, আরও ভয়ঙ্কর ফাস্ট বোলার তৈরি করব!

.