Kylian Mbappe | FIFA World Cup 2022: অবস্থানে অনড়, করবেন না তো করবেনই না! তবে ফ্রান্স দিতে রাজি জরিমানা

Kylian Mbappe: কিলিয়ান এমবাপে নিজের জায়গায় অনড়। তিনি যা স্থির করে ফেলেছেন, ঠিক সেটাই করছেন এবং করবেনও। এমবাপের পাশে আছে ফরাসি ফুটবল ফেডারেশন।

Updated By: Dec 4, 2022, 07:57 PM IST
Kylian Mbappe | FIFA World Cup 2022: অবস্থানে অনড়, করবেন না তো করবেনই না! তবে ফ্রান্স দিতে রাজি জরিমানা
এমবাপে আছেন এমবাপেতেই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিলিয়াম এমবাপে (Kylian Mbappe), বছর তেইশের ফরাসি ফরোয়ার্ডকে বিশ্বের অন্যতম সেরাদের দলেই রাখা হয়। তাঁর দৌড়, গোল করার ক্ষমতা দেখেছে ফুটবলবিশ্ব। বলা যেতে পারে তিনি এই খেলার 'হট প্রপার্টি'। ২০১৮ বিশ্বকাপে ছিলেন অসাধারণ ফর্মে। দেশকে বিশ্বকাপ জেতানোর অন্যতম কারিগর ছিলেন এমবাপে। এবার বিশ্বকাপেও (FIFA World Cup 2022) আছেন আগুনে ছন্দে। কাতারে চলছে এমবাপে ম্যাজিক শো। এত ভালো ফুটবল উপহার দেওয়া প্যারিস সাঁ জাঁ-র (Paris Saint-Germain) ফুটবলারকে যদিও আলোচনায় এসেছেন অন্য কারণে। 

কাতার বিশ্বকাপের অন্যতম বড় স্পনসর 'বাডওয়াইজার', মার্কিন মুলুকের বিশ্ববিখ্যাত বিয়ার প্রস্তুতকারক সংস্থা চলতি টুর্নামেন্টের অন্যতম বড় স্পনসর। কাতারে ম্যাচের সেরা হলে যে, ট্রফি পাচ্ছেন ফুটবলাররা, সেই ট্রফিতে বড় বড় করে লেখা বাডওয়াইজার-এর নাম। অস্ট্রেলিয়া-ডেনমার্ককে হারিয়েই এক ম্যাচ হাতে রেখে ফ্রান্স, সবার আগে চলে গিয়েছিল প্রি-কোয়ার্টারে। যদিও শেষ ম্যাচে টিউনিশিয়ার কাছে হেরেছিল ফ্রান্স। অজি ও ড্যানিশদের বিরুদ্ধে গোল করে ম্যাচের সেরা হন এমবাপে। ম্যান অফ দ্য ম্যাচের ট্রফি নেওয়ার সময় এমবাপে কিন্তু একবারও বাডওয়াইজার লেখা দিকটা সামনে আনেননি। প্রতিবারই ঘুরিয়ে দিয়েছেন। তিনি কোনও ভাবেই মদের প্রচার করবেন না। 

ঠিকই একই ভাবে আরও একটি বিষয়েও তিনি অনড়। ম্যাচের পরে মিডিয়ার সঙ্গে কথা বলছেন না এমবাপে। এমবাপে মনে করেন যে, মিডিয়া তাঁকে প্যারিস সাঁ জাঁ-য় থাকার ব্যাপারে প্রশ্ন করবে, এমনকী জানতে চাইবে ক্লাব ফুটবলে এমবাপের ভবিষ্যৎ কী! কিন্তু এসব নিয়ে কোনও রকম মন্তব্য করে বিতর্ক তৈরি করবেন না বলেই সিদ্ধান্ত এমবাপের। ফরাসি ফুটবল ফেডারেশনের পূর্ণ সমর্থন আছে এমবাপের ওপর। তারা জানিয়ে দিয়েছে এমবাপেকে যদি সাংবাদিক বৈঠক বয়কটের জন্য কোনও জরিমানা দিতে হয়, তাহলে তারা তৈরি। যা নিয়ে ইংরেজি মিডিয়ায় বিস্তর লেখালিখিও হচ্ছে।

আরও পড়ুন: Cristiano Ronaldo | Portugal vs Switzerland: ৭০ শতাংশ মানুষই চাইছেন না রোনাল্ডোকে! চাঞ্চল্যকর রিপোর্ট উঠে এল সমীক্ষায়

পরপর দুই ম্যাচে দুই গোল করে এমবাপে ছুঁয়ে ফেলেছিলেন লিওনেল মেসিকে। তবে এমবাপে এই কীর্তি গড়েছিলেন মাত্র ২৩ বছরে। নিজের দ্বিতীয় বিশ্বকাপেই। সেখানে আর্জেন্টিনার মহাতারকার লেগেছে পাঁচটি বিশ্বকাপ। এখানেই শেষ নয় ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পর এমবাপেই একমাত্র ফুটবলার যিনি চব্বিশ বছরে পা দেওয়ার আগেই বিশ্বকাপে করে ফেললেন সাত গোল। যদিও মেসি এখন ছাপিয়ে গিয়েছে এমবাপেকে। স্কিল ও পাওয়ারের মিশেলে যে কোনও সময় বিপক্ষের রক্ষণ কাঁপিয়ে দিতে পারেন এমবাপে। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশঁ ভূয়সী প্রশংসা করেছেন এমবাপের। বিশ্বকাপ জয়ী কোচ বলেছেন, 'কিলিয়ান অসাধারণ প্লেয়ার। যে কোনও সময়ে ফারাক গড়ে দেওয়ার ক্ষমতা ওর মধ্যে রয়েছে। প্রতিপক্ষ দল ওকে নিয়ে কী ভাবছে, তা প্রাধান্য পায় না সেক্ষেত্রে। ওর দুর্দান্ত ক্ষমতার সঙ্গেই বাড়তি গুণ হচ্ছে, একেবারে দল নিবেদিতপ্রাণ। ওর লক্ষ্যই হচ্ছে বিশ্বকাপ জেতা।' আর কয়েক ঘণ্টা পর আল থুমানা স্টেডিয়ামে ফ্রান্স মুখোমুখি হবে পোল্যান্ডের। এই ম্যাচ যে, জিতবে, সেই চলে যাবে শেষ আটে। এদিনও নজর থাকবে এমবাপের ওপরেই।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)