উসেইন বোল্টকে হারিয়ে দিলেন এমবাপে

কিলিয়ান এমবাপে ছুটিয়ে ছুটিয়ে কাহিল করে দিয়েছিলেন আর্জেন্টাইনদের।

Updated By: Jul 1, 2018, 12:04 PM IST
উসেইন বোল্টকে হারিয়ে দিলেন এমবাপে

নিজস্ব প্রতিনিধি : তাঁকে সামলাতে গিয়ে নাকানি চোবানি খেয়েছে আর্জেন্টিনা ডিফেন্স। একা তাঁকে আটকাতে গিয়েই দম ফুরিয়ে এসেছিল মাসচেরানো, বানেগাদের। কিলিয়ান এমবাপে ছুটিয়ে ছুটিয়ে কাহিল করে দিয়েছিলেন আর্জেন্টাইনদের।

আরও পড়ুন-  কাভানির চোট, চিন্তা উরুগুয়ে শিবিরে

আর্জেন্টিনার বিরুদ্ধে দুটি গোল করলেন  এমবাপে। উনিশ বছরের এই স্ট্রাইকারে গতি, স্কিল, টেকনিকে মুগ্ধ গোটা ফুটবল বিশ্ব। ফ্রান্স দলে তাঁকে অনেকেই 'সম্পদ' বলে বর্ণনা করতে শুরু করেছেন। রাউন্ড অফ সিক্সটিন-এ আর্জেন্টিনার বিরুদ্ধে দুটি গোল করা ছাড়াও ফ্রান্সকে একটি পেনাল্টি আদায় করে দিয়েছেন এমবাপে। তাঁর আদায় করা সেই পেনাল্টি থেকে গোল করে যান অ্যান্টনিও গ্রিজম্যান।

আরও পড়ুন-  মেক্সিকো ম্যাচের আগে ব্রাজিলের ডোপিং ছবি!
 

আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচ শুরুর প্রথম কয়েক মিনিটের মাথায় সাংঘাতিক এক গোলমুখী আক্রমণ করেছিলেন এমবাপে। ফরাসী স্ট্রাইকার আয়ত্তের বাইরে চলে যাওয়ায় তাঁকে নিয়মবিরুদ্ধভাবে ট্যাকেল করে বসেন আর্জেন্টাইন ডিফেন্ডার মার্কোস রোজো। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দেন। এমবাপের সেই দৌড় কিন্তু আরও একটা রেকর্ড করে ফেলল। এক্ষেত্রে তিনি উসেইন বোল্টের রেকর্ড ভেঙে দিয়েছেন। ২০০৯-এ বার্লিনে জামাইকান দৌড়বিদ বোল্ট ৯.৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে রেকর্ড করেছিলেন। সেদিন বোল্টের গতিবেগ ছিল ৩৭.৬ কিমি/প্রতি ঘন্টা। আর্জেন্টিনার বিরুদ্ধে এদিন এমবাপের গোলমুখী দৌড়ের গতি ছিল ৩৮ কিমি/প্রতি ঘন্টা। 

.