পঞ্চমবার ব্যালন ডি অর জিতে নজির গড়লেন মেসি, সেরা মহিলা ফুটবলার কার্লি লয়েড

রোনাল্ডো নেইমারদের টেক্কা দিয়ে ব্যানল ডি অর জিতলেন লিওনেল মেসিই। এই নিয়ে পঞ্চমবার ফিফার বর্ষসেরা ফুটবলার খেতাব জিতে অনন্য নজির তৈরি করলেন এল এম টেন। এই প্রথম কোনও ফুটবলার পাঁচ-পাঁচ বার বর্ষ সেরার খেতাব পেলেন। 

Updated By: Jan 13, 2016, 11:35 AM IST
পঞ্চমবার ব্যালন ডি অর জিতে নজির গড়লেন মেসি, সেরা মহিলা ফুটবলার কার্লি লয়েড

ওয়েব ডেস্ক: রোনাল্ডো নেইমারদের টেক্কা দিয়ে ব্যালন ডি অর জিতলেন লিওনেল মেসিই। এই নিয়ে পঞ্চমবার ফিফার বর্ষসেরা ফুটবলার খেতাব জিতে অনন্য নজির তৈরি করলেন এল এম টেন। এই প্রথম কোনও ফুটবলার পাঁচ-পাঁচবার বর্ষসেরার খেতাব পেলেন।  এর আগে দুহাজার নয় থেকে বারো পর্যন্ত টানা চারবার এই খেতাব জিতেছিলেন তিনি। ভোটের বিচারে রোনাল্ডো-নেইমারদের অনেকটাই পিছনে ফেলেদিয়েছেন ফুটবলের যুবরাজ। ব্যালন ডি অরের দৌড়ে মেসি পেয়েছেন এক চল্লিশ দশমিক তিন তিন শতাংশ ভোট। রোনাল্ডো ভোট পেয়েছেন সাতাশ দশমিক সাত ছয় শতাংশ। আর সাত দশমিক আট ছয় শতাংশ ভোট পেয়েছেন নেইমার। ফিফার বিচারে বছরের সেরা কোচ হয়েছেন বার্সেলোনার কোচ লুই এনরিকে। সেরা মহিলা ফুটবলার হয়েছেন আমেরিকার কার্লি লয়েড।

পঞ্চমবার ফিফার বর্ষসেরা হয়ে রেকর্ড গড়লেন এলএম টেন। সেরার লড়াইয়ে মেসিকেই এগিয়ে রেখেছিল ফুটবল বিশ্ব। নিয়ম অনুযায়ী দুহাজার পনেরোর তিরিশে নভেম্বর পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্স ধরা হয়ছিল বর্ষসেরা বাছাইয়ের  ক্ষেত্রে। শেষ এক বছর স্বপ্নের ফর্মে ছিলেন এল এম টেন। হাফ সেঞ্চুরির বেশি গোল করার পাশাপাশি গোল করিয়েছেন একাধিক। সবচেয়ে বড় কথা মেসির দাপটে  পাঁচ পাঁচটা ট্রফি জিতেছে বার্সেলোনা। আর এই পারফরম্যান্সের জেরেই সকলকে টেক্কা দিয়ে সেরা ফুটবলার হলেন লিওনেল মেসি।

 

.