মঙ্গলবারই শেষ হয়ে যেতে পারে মোহালি টেস্ট!

আগামিকালই শেষ হয়ে যেতে পারে মোহালি টেস্ট।হ্যাঁ, চারদিনেই মোহালি টেস্ট শেষ হয়ে যাওয়ার একটা সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ, ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ২৮৩ রানের জবাবে ব্যাট করতে নেমে আজ ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৪১৭ রানের। মানে ভারতের লিড ছিল ১৩৪ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয়দিনের শেষে ইংরেজদের নাম ৪ উইকেটে ৭৮। অর্থাত্‍, ইংল্যান্ড এখনও পিছিয়ে ৫৬ রানে।আর তাদের হাতে রয়েছে ৬ উইকেট। এবার জেনে নিন আজ সকাল থেকে ঠিক কী কী হল সারাদিন। ১৫৬ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পরও ভারত যে প্রথম ইনিংসে শেষ পর্যন্ত ৪১৭ রান তুলল, তার গোটা কৃতিত্বটাই মূলত তিনজনের। রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন এবং জয়ন্ত যাদব। ভারতের এই তিন স্পিনারই ভারতকে বড় রানের লিড এনে দিলেন। ৬ উইকেটে ২৭১ রান নিয়ে মোহালি টেস্টের তৃতীয় দিনে মাঠে নেমেছিলেন অশ্বিন এবং জাদেজা। অশ্বিন এদিন আউট হলেন ৭২ রান করে। আর জাদেজা খেললেন তাঁর টেস্ট কেরিয়ারের সেরা ইনিংস। করলেন ৯০ রান। ছক্কা মারতে গিয়ে বাউন্ডারি লাইনে ক্যাচ না দিলে, সেঞ্চুরিটা এদিন রাখাই ছিল তাঁর নামে। জাদেজা আউট হওয়ার পর নিজের কেরিয়ারের প্রথম টেস্ট হাফ সেঞ্চুরি করে মাঠ ছাড়েন জয়ন্ত যাদবও। জয়ন্তর অবদান ৫৫ রান। উমেশ যাদব অপরাজিত থাকেন ১২ রান করে। ভারতের হয়ে কোনও টেস্টে ৭, ৮ এবং ৯ নম্বর ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করলেন এই প্রথম।ইংল্যান্ডের হয়ে ৫ টি উইকেট নিলেন বেন স্টোকস। আর ৪ টি উইকেট নিলেন আদিল রশিদ।

Updated By: Nov 28, 2016, 05:01 PM IST
মঙ্গলবারই শেষ হয়ে যেতে পারে মোহালি টেস্ট!

ওয়েব ডেস্ক: আগামিকালই শেষ হয়ে যেতে পারে মোহালি টেস্ট।হ্যাঁ, চারদিনেই মোহালি টেস্ট শেষ হয়ে যাওয়ার একটা সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ, ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ২৮৩ রানের জবাবে ব্যাট করতে নেমে আজ ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৪১৭ রানের। মানে ভারতের লিড ছিল ১৩৪ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয়দিনের শেষে ইংরেজদের নাম ৪ উইকেটে ৭৮। অর্থাত্‍, ইংল্যান্ড এখনও পিছিয়ে ৫৬ রানে।আর তাদের হাতে রয়েছে ৬ উইকেট। এবার জেনে নিন আজ সকাল থেকে ঠিক কী কী হল সারাদিন। ১৫৬ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পরও ভারত যে প্রথম ইনিংসে শেষ পর্যন্ত ৪১৭ রান তুলল, তার গোটা কৃতিত্বটাই মূলত তিনজনের। রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন এবং জয়ন্ত যাদব। ভারতের এই তিন স্পিনারই ভারতকে বড় রানের লিড এনে দিলেন। ৬ উইকেটে ২৭১ রান নিয়ে মোহালি টেস্টের তৃতীয় দিনে মাঠে নেমেছিলেন অশ্বিন এবং জাদেজা। অশ্বিন এদিন আউট হলেন ৭২ রান করে। আর জাদেজা খেললেন তাঁর টেস্ট কেরিয়ারের সেরা ইনিংস। করলেন ৯০ রান। ছক্কা মারতে গিয়ে বাউন্ডারি লাইনে ক্যাচ না দিলে, সেঞ্চুরিটা এদিন রাখাই ছিল তাঁর নামে। জাদেজা আউট হওয়ার পর নিজের কেরিয়ারের প্রথম টেস্ট হাফ সেঞ্চুরি করে মাঠ ছাড়েন জয়ন্ত যাদবও। জয়ন্তর অবদান ৫৫ রান। উমেশ যাদব অপরাজিত থাকেন ১২ রান করে। ভারতের হয়ে কোনও টেস্টে ৭, ৮ এবং ৯ নম্বর ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করলেন এই প্রথম।ইংল্যান্ডের হয়ে ৫ টি উইকেট নিলেন বেন স্টোকস। আর ৪ টি উইকেট নিলেন আদিল রশিদ।

আরও পড়ুন ১ বলে ২০ রান করলেন ব্যাটসম্যান, বিশ্বরেকর্ড!

এরপর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে ওপেন করতে আসেন কুক এবং রুট। অধিনায়ক কুক মাত্র ১২ রান করেই আউট হয়ে যান। মইন আলি করেন মাত্র ৫ রান। প্রথম ইনিংসে ভালো খেলা বেয়ারস্টো করেন ১৫ রান। বোন স্টোকসও আউট হয়ে যান মাত্র ৫ রানে। দিনের শেষে ইংল্যান্ডের হয়ে ক্রিজে রয়েছেন বাটি (অপরাজিত ০) এবং জো রুট (অপরাজিত ৩৬)। ভারতের হয়ে তিনটি উইকেট নিয়েছেন অশ্বিন এবং একটি উইকেট জয়ন্ত যাদবের।

আরও পড়ুন  কাঁধে চোট পেয়ে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এক ভারতীয় ক্রিকেটার!

.