ZIM vs IND : ধাওয়ানের জায়গায় কেন রাহুল! অধিনায়কত্ব বদল নিয়ে বিষোদ্গার প্রাক্তন মহারথীর

ZIM vs IND : গত ৩০ জুলাই বিসিসিআই প্রেস বিবৃতি দিয়ে জিম্বাবোয়ে সফরের জন্য ধাওয়ানের নাম ঘোষণা করে দিয়েছিল। কিন্তু ১১ অগস্ট বোর্ড জানিয়ে দেয় যে, ধাওয়ান নন, জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন কেএল রাহুল। কারণ তিনি চোট সারিয়ে এখন ফিট। দলে ফিরলেন অধিনায়ক হিসাবেই!   

Updated By: Aug 17, 2022, 02:00 PM IST
ZIM vs IND : ধাওয়ানের জায়গায় কেন রাহুল! অধিনায়কত্ব বদল নিয়ে বিষোদ্গার প্রাক্তন মহারথীর
ধাওয়ানের জায়গায় কেন রাহুল? বিতর্ক তুঙ্গে। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ব্যুরো রিপোর্ট: টিম ইন্ডিয়ার (Team India) 'নিরামিশ' জিম্বাবোয়ে (ZIM vs IND) সফর নিয়ে কারও তেমন আগ্রহ ছিল না। তবে বিসিসিআই (BCCI) ও টিম ম্যানেজমেন্টের একটা সিদ্ধান্তের জন্য তৈরি হল অহেতুক বিতর্ক। শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) জায়গায় কেএল রাহুল (KL Rahul) কেন অধিনায়কত্ব করবেন? এই ইস্যু নিয়ে এখন বিতর্ক তুঙ্গে। এ বার এই ইস্যু নিয়ে মন্তব্য করলেন মহম্মদ কাইফ (Mohammed Kaif)। ভারতের প্রাক্তন ক্রিকেটারের দাবি, অনায়াসে এই বিতর্ক এড়ানো যেত। 

কাইফ বলেন, "একটা সিরিজের আগে এই বিতর্ক অনায়সে এড়ানো যেত। আমার ধারণা কেএল রাহুলের ফিটনেস রিপোর্ট দেরী করে আসার জন্যই এই সমস্যা হয়েছে। কিংবা বিসিসিআই ও টিম ম্যানেজমেন্টের মধ্যে বোঝাপড়ার অভাবের জন্যই এমন একটা বিতর্ক তৈরি হল। সামনেই এশিয়া কাপ। সেখানে কিন্তু লড়াই হবে। সেক্ষেত্রে জিম্বাবোয়ে সিরিজে দলের কাছে অনুশীলনের বড় সুযোগ ছিল। এর আগে এমন অহেতুক বিতর্ক একেবারেই কাম্য নয়। শিখর ধাওয়ানের নাম অধিনায়ক হিসেবে ঘোষণা করে দেওয়ার পর ওকেই দায়িত্বে বহাল রাখা উচিত ছিল। ওর নেতৃত্বে গত সিরিজেও দল খেলেছে। তাই সমস্যা হওয়ার কথাই ছিল না।" 

আরও পড়ুন: FIFA Bans AIFF: ফিফা থেকে নির্বাসিত এআইএফএফ, কী রায় দিল সুপ্রিম কোর্ট? জেনে নিন

আরও পড়ুন: Shikhar Dhawan: ওয়াশিংটনের বদলে দলে শাহবাজ, ধাওয়ান বলে দিলেন বড় কথা

প্রাক্তন ক্রিকেটার এই ইস্যু নিয়ে আরও যোগ করেছেন, "ধাওয়ানের নাম অধিনায়ক হিসেবে ঘোষণা তো বিসিসিআই করেছিল। সেখানে হেড কোচ রাহুল দ্রাবিড়ের মতামতও নেওয়া হয়েছিল। তাহলে কয়েকদিন পর সিদ্ধান্ত কেন বদলে ফেলা হল? কার নির্দেশে এমন সিদ্ধান্ত নেওয়া হল মাথায় আসছে না।" 

গত কয়েক বছর ধরে 'গব্বর'-কে একটি মাত্র ফরম্যাটে সুযোগ দেওয়া হচ্ছে। ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে শেষ টেস্ট খেলেছিলেন। জাতীয় টি-টোয়েন্টি দলের হয়ে শেষ বার তাঁকে দেখা গিয়েছিল ২০২১ সালে। শ্রীলঙ্কার বিরুদ্ধে। যদিও কাইফ মনে করেন এই বাঁহাতি ওপেনারকে সব ফরম্যাটে সুযোগ দেওয়া উচিত। কাইফ ফের বলেন, "ধাওয়ানের বয়স ৩৬ হলেও ওর মধ্যে অনেক ক্রিকেট বাকি আছে। সব ফরম্যাটে ও অসাধারণ ব্যাট করে। যদিও ইদানীং ওকে একদিনের ক্রিকেটে সুযোগ দেওয়া হচ্ছে। এটা সঠিক সিদ্ধান্ত নয়। কারণ ধাওয়ান আইপিএল-এ ধারাবাহিক ভাবে পারফর্ম করে আসছে। তাই ওকে বাকি ফরম্যাটেও সুযোগ দেওয়া উচিত।" 

গত ৩০ জুলাই বিসিসিআই প্রেস বিবৃতি দিয়ে জিম্বাবোয়ে সফরের জন্য ধাওয়ানের নাম অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছিল। কিন্তু ১১ অগস্ট বোর্ড জানিয়ে দেয় যে ধাওয়ান নন, জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন কেএল রাহুল। কারণ তিনি চোট সারিয়ে এখন ফিট। দলে ফিরলেন অধিনায়ক হিসাবেই! বোর্ডের নজিরবিহীন এই সিদ্ধান্তে চমকে গিয়েছেন ক্রীড়া অনুরাগীরা। শুরু হয়েছে বিতর্ক। এই অবস্থায় ১৮ অগস্ট সিরিজের প্রথম একদিনের ম্যাচ খেলতে নামবে টিম ইন্ডিয়া। ১৯ ও ২০ অগস্ট আরও দুটি একদিনের ম্যাচ খেলবে দুই দল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.