পিতৃবিয়োগেও অগ্রাধিকার জাতীয় কর্তব্য, অস্ট্রেলিয়া থেকে ফিরলেন না সিরাজ

ইংল্যান্ডে ১৯৯৯ সালের বিশ্বকাপ চলাকালীন নিজের বাবাকে হারিয়েছিলেন ক্রিকেট কিংবদন্তি শচীন তেন্ডুলকর। দেশে ফিরে এসেছিলেন তিনি। 

Updated By: Nov 21, 2020, 08:03 PM IST
পিতৃবিয়োগেও অগ্রাধিকার জাতীয় কর্তব্য, অস্ট্রেলিয়া থেকে ফিরলেন না সিরাজ

নিজস্ব প্রতিবেদন: শচীন তেন্ডুলকরের রাস্তায় হাঁটলেন না বর্তমান ভারতীয় দলের পেসার মহম্হদ সিরাজ। শুক্রবার দিন হায়দরাবাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সিরাজের বাবা। এই মুহুর্তে জাতীয় দলের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে রয়েছেন এই তরুণ পেসার। বিসিসিআই তাঁকে দেশে ফেরার সুযোগ দিলেও তিনি ফিরতে চাননি এবং ভারতীয় দলের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। বিসিসিআইয়ের তরফ থেকে সেক্রেটারি জয় শাহ শনিবার একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই খবর জানান। 

ইংল্যান্ডে ১৯৯৯ সালের বিশ্বকাপ চলাকালীন নিজের বাবাকে হারিয়েছিলেন ক্রিকেট কিংবদন্তি শচীন তেন্ডুলকর। দেশে ফিরে এসেছিলেন তিনি। শেষকৃত্য সম্পন্ন করে ফের যোগ দিয়েছিলেন ভারতীয় দলের সঙ্গে। ফিরে আসার পর প্রথম ম্যাচেই কেনিয়ার বিরুদ্ধে ১৪০ রান করেন যা সম্ভবত মনে থেকে যাবে আপামর ভারতীয় ক্রিকেট জনতার। সেদিন শতরান করার পর চোখে জল নিয়ে তিনি আকাশের দিকে যখন তাকিয়েছিলেন গোটা দেশও কেঁদেছিল তাঁর সঙ্গে। 

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও টুইটে মহম্মদ সিরাজের এই সিদ্ধান্তকে কুর্নিশ জানান এবং আসন্ন সফরের জন্য তাঁর সাফল্য কামনা করেন।

তখন সময় ছিল অন্যরকম। আজ কোভিডের পাল্লায় বিপর্যস্ত জনজীবন। অস্ট্রেলিয়াতে গিয়ে কোয়ারান্টিনে রয়েছে সমগ্র ভারতীয় দল। শুধু তাই নয়, নতুন নিয়ম অনুযায়ী বায়ো-বাবলে থাকতে হচ্ছে পুরো টিমকে। এই অবস্থায় একবার বাবল থেকে বেরিয়ে দেশে ফিরে ফের বাবলে যোগ দেওয়া কার্যত অসম্ভব। তাই হয়ত ফিরতে চাননি সিরাজ। জাতীয় কর্তব্যকে এক্ষেত্রে বাবার মৃত্যুর থেকে অগ্রাধিকার দিলেন তিনি যা নিঃসন্দেহে একটা দৃষ্টান্ত হয়ে থেকে যাবে।

আরও পড়ুন- '৯৯ এর চেন্নাই টেস্টে আউট ছিলেন না সৌরভ, ২০ বছর পর স্বীকারোক্তি ইনজামামের