ফোর্বসের সেরা ১০০ ধনী ত্রীড়াবিদদের তালিকায় স্বমহিমায় ধোনি

পৃথিবীর সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত ক্রীড়াবিদদের তালিকায় একমাত্র ক্রিকেটার হিসাবে ঠাঁই পেলেন ওয়ান ডে ক্রিকেট ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৫ সালে ফোর্বস পত্রিকা প্রকাশিত এই তালিকায় আগের বছরের মতই পয়লা নম্বরে আছেন মার্কিনি বক্সার মেওয়েদার। দু'নম্বরে 'শতাব্দীর যুদ্ধে' তাঁরই প্রতিপক্ষ ম্যানি প্যাককুইনো।

Updated By: Jun 11, 2015, 04:23 PM IST
ফোর্বসের সেরা ১০০ ধনী ত্রীড়াবিদদের তালিকায় স্বমহিমায় ধোনি

ওয়েব ডেস্ক: পৃথিবীর সর্বোচ্চ পারিশ্রমিক প্রাপ্ত ক্রীড়াবিদদের তালিকায় একমাত্র ক্রিকেটার হিসাবে ঠাঁই পেলেন ওয়ান ডে ক্রিকেট ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৫ সালে ফোর্বস পত্রিকা প্রকাশিত এই তালিকায় আগের বছরের মতই পয়লা নম্বরে আছেন মার্কিনি বক্সার মেওয়েদার। দু'নম্বরে 'শতাব্দীর যুদ্ধে' তাঁরই প্রতিপক্ষ ম্যানি প্যাককুইনো।

ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক ধোনি রয়েছেন ২৩ নম্বরে। ২০১৪-১৫ ক্যালেন্ডার ইয়ারে ধোনির রোজগার ৩১ মিলিয়ন মার্কিন ডলার। তার মধ্যে মাইনে ও পুরস্কার থেকে তাঁর সংগ্রহ ৪ মিলিয়ন। বিজ্ঞাপনে মুখ দেখিয়ে তিনি রোজগার করেছেন ২৭ মিলিয়ন মার্কিন ডলার।

৩৩ বছরের মাহি টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেও এখনও তিনি ভারতের একদিন ও টি-২০ টিমের অধিনায়ক। ''তাঁর নেতৃত্বে ভারত ২০১৫ সালে ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল। মে মাসে আইপিএল-এ ধোনির দল চেন্নাই সুপার কিংস পৌঁছেছিল ফাইনালে। ধোনির অধিনায়কত্বেই আট বারের মধ্যে ছ'বারই আইপিএল ফাইনালে নিজেদের জায়গা করে নিয়েছে চেন্নাই।'' ধোনির কৃতিত্ব ব্যাখা করতে গিয়ে জানিয়েছে ফোর্বস।

এই তালিকা তৈরির সময় ২০১৪ সালের পয়লা জুন থেকে ২০১৫ সালের পয়লা জুন পর্যন্ত সময়সীমায় ক্রীড়াবিদদের মাইনে, পুরস্কার মূল্য, বোনাস, বিজ্ঞাপন বাবদ প্রাপ্ত অর্থ সব কিছুকেই মাথায় রেখেছে।

গত বছর ধোনি এই তালিকায় ২২নম্বরে ছিলেন। এক ধাপ পতন হলেও ধোনির বহু পরে এই তালিকায় রয়েছেন বিশ্ব ক্রীড়ার বেশ কিছু হুজ হুরা। ফুটবল তারকা রুনি (৩৪) ও আগুয়েরো (৪৫), টেনিস সেনসেশন অ্যান্ডি মারে (৬৪) ও পৃথিবীর দ্রুততম মানুষ উসেইন বোল্ট (৬৪) সবাই ধোনির অনেক পিছনে।

তবে ১০০ জনের এই তালিকায় রয়েছেন মাত্র দুই মহিলা। মারিয়া শারাপোভা (২৬) ও সেরেনা উইলিয়ামস (৪৭)।

 

 

.