Ravi Shastri : ভবিষ্যৎ নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ! কী বললেন?

Ravi Shastri : ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ছিটকে যাওয়ার পর শাস্ত্রীর সঙ্গে ভারতীয় দলের সম্পর্ক ছিন্ন হয়। তাঁর মেয়াদও শেষ হয়ে গিয়েছিল। তাঁকে আর কোচের পদে রাখা হয়নি। 

Updated By: Sep 17, 2022, 06:33 PM IST
Ravi Shastri : ভবিষ্যৎ নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ! কী বললেন?
বিরাট কোহলি ও রবি শাস্ত্রী জুটির উপর ভর করে অনেক সাফল্য পেয়েছে ভারত। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৬০ বছর বয়স হয়ে গেলে টিম ইন্ডিয়া (Team India) কিংবা আইপিএল-এর (IPL) কোনও ফ্রাঞ্চাইজির হেড কোচ হিসেবে কাজ করা যাবে না। লোধা কমিটির সংস্কারের পর এই নতুন নিয়ম চালু করেছে বিসিসিআই (BCCI)। আর তাই জাতীয় দলের কোচিং করার স্বপ্ন থেকে সরে এসেছেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। বিরাট কোহলি (Virat Kohli)-রোহিত শর্মাদের (Rohit Sharma) প্রাক্তন কোচের ইচ্ছা ছিল তিনি আইপিএল-এর কোনও দলকে বেছে নেবেন। কিন্তু নিয়মের জাঁতাকলে অনুসারে সেই কাজও তিনি করতে পারবেন না। আর তাই কোনও সিনিয়র দলের দায়িত্ব নিতে চান না শাস্ত্রী। বরং তৃণমূল স্তরে কাজ করতে চান প্রাক্তন অলরাউন্ডার। 

শাস্ত্রী বলেন, 'ভারতীয় দলের কোচ হিসাবে আমার কাজ শেষ। সাত বছরে যা করার ছিল করেছি। আর পুরনো দায়িত্বে ফিরব না।' তিনি আরও যোগ করেছেন, 'যদি সুযোগ পাই, তৃণমূল স্তরে কোচিং করাব। নতুন ক্রিকেটার তুলে আনব। তার জন্য আমার কিছু পরিকল্পনাও আছে। কিন্তু আর ভারতীয় দলের কোচিং নয়। এখন আমি দূরে বসে খেলা উপভোগ করতে চাই।' 

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ছিটকে যাওয়ার পর শাস্ত্রীর সঙ্গে ভারতীয় দলের সম্পর্ক ছিন্ন হয়। তাঁর মেয়াদও শেষ হয়ে গিয়েছিল। তাঁকে আর কোচের পদে রাখা হয়নি। বর্তমানে কোচিং থেকে অনেক দূরে শাস্ত্রী। তিনি আবার তাঁর পুরনো কাজে ফিরে গিয়েছেন। ধারাভাষ্য করতে শুরু করেছেন। এর মধ্যে আবার লেজেন্ডস লিগ ক্রিকেটের কমিশনার হিসেবেও যুক্ত হয়েছেন। কিন্তু তিনি আবার কবে কোচিংয়ে ফিরবেন, সেটা নিয়ে বিস্তর জল্পনা ছিল। তবে জল্পনা মিটিয়ে বড় সিদ্ধান্তের কথা নিজেই জানিয়ে দিলেন শাস্ত্রী।

আরও পড়ুন: Ravi Shastri : টি-টোয়েন্টিকে আরও জনপ্রিয় করতে কোন পুরনো নিয়ম ফেরাতে চাইছেন বিরাটদের প্রাক্তন কোচ? জেনে নিন

আরও পড়ুন: Ravichandran Ashwin : 'ব্রাত্য' অশ্বিনকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন বিরাট কোহলি

Ravi Sastri and Rohit Sharma

শাস্ত্রীর কোচিংয়ে ভারত ৪৩টি টেস্ট খেলেছে। যার মধ্যে ২৫টিতে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ১৩টি ম্যাচ হেরেছে। ৫টি ড্র হয়েছে। কোচ শাস্ত্রীর অধীনে ৭৬টি ম্যাচ একদিনের ম্যাচ খেলে ৫১টি জিতেছে ভারত। ২২টি ম্যাচ হেরেছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে আবার তাঁর কোচিংয়ে ৬৫টি ম্যাচ খেলে ৪৩টি ম্যাচ জিতেছে ভারত। ১৮টি ম্যাচ হেরেছেন কোহলিবাহিনী। সব মিলিয়ে তাঁর সময় কালে মোট ১৮৪টি ম্যাচের মধ্যে ভারত ১১৯টি ম্যাচই জিতেছে ভারত। ৫৩টি ম্যাচ হেরেছে। ৫টি ম্যাচ ড্র হয়েছে। 

সামগ্রিক পরিসংখ্যান ছাড়া শাস্ত্রীর কোচিংয়ে ভারতীয় দলের অন্যতম বড় সাফল্য হল পরপর দু'বার অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ জয়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণে রানার্স আপ হওয়া। একদিনের অস্ট্রেলিয়ার, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়। তবে তাঁর কার্যকালে প্রতিটি আইসিসি ইভেন্টে খালি হাতে ফিরেছিল বিরাটের ভারতীয় দল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.