Ravi Shastri : টি-টোয়েন্টিকে আরও জনপ্রিয় করতে কোন পুরনো নিয়ম ফেরাতে চাইছেন বিরাটদের প্রাক্তন কোচ? জেনে নিন

Ravi Shastri : রবি শাস্ত্রী 'সুপার-সাব' ফিরিয়ে আনার ব্যাপারে জোর সওয়াল করলেও, বিসিসিআই কিন্তু ইতিমধ্যেই এই নিয়ম একটু অন্যভাবে আনতে চলেছে। নতুন নিয়মের নাম দেওয়া হয়েছে 'ইমপ্যাক্ট প্লেয়ার'।   

Updated By: Sep 17, 2022, 02:22 PM IST
Ravi Shastri : টি-টোয়েন্টিকে আরও জনপ্রিয় করতে কোন পুরনো নিয়ম ফেরাতে চাইছেন বিরাটদের প্রাক্তন কোচ? জেনে নিন
রবি শাস্ত্রীর খেলা ঘুরিয়ে দেওয়া পরামর্শ! ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লেজেন্ডস লিগ ক্রিকেটের (Legends League Cricket) হাতধরে আবার ফিরে এল 'সুপার-সাব' (Super Sub) নিয়ম। শুক্রবার ইডেন গার্ডেন্সে (Eden Gardens) একটি বেনিফিট ম্যাচে মুখোমুখি ইন্ডিয়া মহারাজাস (India Maharajas) ও টিম ওয়ার্ল্ড জায়ান্টস (Team World Giants)। সেই ম্যাচেও ছিল 'সুপার-সাব' নিয়ম। টি-টোয়েন্টিকে আরও জনপ্রিয় করে তোলার জন্য আইসিসি-র (ICC) ফের 'সুপার-সাব' নিয়ম ফিরিয়ে আনুক। এমনটাই চাইছেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। 
 
শাস্ত্রী বলেছেন, 'খেলাটার প্রত্যেক মুহূর্তে বিবর্তন হচ্ছে। কে বলতে পারে আন্তর্জাতিক পর্যায়ে শীঘ্রই এই নিয়ম ফের চালু হবে না! আর আইপিএল, বিগ ব্যাশ লিগের মতো টুর্নামেন্ট হচ্ছে এই নিয়ম পরীক্ষামূলকভাবে দেখার মঞ্চ।' লেজেন্ডস লিগ ক্রিকেটে সুপার সাব নিয়মে প্রত্যেক ইনিংসে ১০ ওভারের পর একজন ক্রিকেটারকে পরিবর্ত হিসাবে ব্যবহার করার নিয়ম রয়েছে। তবে দলগুলিকে ম্যাচ শুরু হওয়ার আগেই সেই ক্রিকেটারের নাম ঘোষণা করতে হবে। 

আরও পড়ুন: BCCI : ঘরোয়া টি-টোয়েন্টিকে আকর্ষণীয় করে তুলতে কী উদ্যোগ নিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই? জেনে নিন

আরও পড়ুন: Venkatesh Iyer : ঘাড়ে জোরালো চোট! প্রাণে বাঁচলেন রোহিতের টিম ইন্ডিয়ার মারকুটে ব্যাটার, কে তিনি?

 

শাস্ত্রী 'সুপার-সাব' ফিরিয়ে আনার ব্যাপারে জোর সওয়াল করলেও, বিসিসিআই কিন্তু ইতিমধ্যেই এই নিয়ম একটু অন্যভাবে আনতে চলেছে। নতুন নিয়মের নাম দেওয়া হয়েছে 'ইমপ্যাক্ট প্লেয়ার'। সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই (BCCI) এই বিষয়ে এখনও কোনও সরকারি নির্দেশিকা প্রকাশ করেনি। শোনা যাচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন সৈয়দ মুস্তাক আলি প্রতিযোগিতা (Syed Mustaq Ali T20) থেকে এই নতুন নিয়ম চালু হতে পারে। এই নিয়ম সাফল্য পেলে ২০২৩ সালের আইপিএল-এ (IPL 2023) 'ইমপ্যাক্ট প্লেয়ার' নিয়মের অন্তর্ভুক্তি হয় কিনা সেটাই দেখার। 

শোনা যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড এই বিষয়ে একটি সার্কুলার পাঠিয়েছে সমস্ত রাজ্য অ্যাসোসিয়েশনকে। এর ফলে টি-টোয়েন্টি ফর্ম্যাটটি আরও আকর্ষণীয় এবং জনপ্রিয় হয়ে উঠবে। একটি ম্যাচ চলাকালীন উভয় দলই একজন প্রভাবশালী খেলোয়াড়কে একবার ব্যবহার করতে পারে। বোর্ড সুত্র মারফত জানা গিয়েছে, আপাতত সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে পরীক্ষামূলক ব্যবস্থা হিসেবে চালু করা হবে এই নতুন নিয়ম। এই নিয়ম জনপ্রিয় হলে আগামি বছর আইপিএল-এ 'ইমপ্যাক্ট প্লেয়ার' দেখা যেতে পারে। 

'এক্স ফ্যাক্টর' নামে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে একটি নিয়ম চালু আছে। সেই নিয়মে প্রতিটি দল প্রথম ইনিংসের ১০ ওভারের আগে প্লেয়িংএকাদশের ১১ বা ১২ নম্বর প্লেয়ারকে ব্যবহার করতে পারে। এমন খেলোয়াড়দের দ্বারা এই প্রতিস্থাপন করা যেতে পারে, যারা এক ওভারের বেশি ব্যাট বা বোলিং করে না। বিসিসিআই-এর নতুন নিয়ম অনুযায়ী, উভয় ইনিংসের ১৪তম ওভারের আগে 'ইমপ্যাক্ট প্লেয়ার' ব্যবহার করা যাবে। এখন এই নতুন নিয়ম টি-টোয়েন্টি ফরম্যাটকে কতটা আকর্ষণীয় করে তোলে সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.