বছরের প্রথম ম্যাচেই ভেঙে চুরমার ওয়ানডে ক্রিকেটে দ্রুততম শতরানের রেকর্ড, আফ্রিদির রেকর্ড ভাঙলেন অ্যান্ডারসন

নতুন বছরের শুরুতেই ভেঙে গেল ওয়ানডে ক্রিকেটের দীর্ঘ দিনের রেকর্ড। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম শতরানের নতুন রেকর্ড হল। বছরের প্রথম আন্তর্জাতিক ম্যাচে মাত্র ৩৬ বলে শতরান করে ওয়ানডে ক্রিকেটের দ্রুততম শতরান করার রেকর্ড গড়লেন নিউজিল্যান্ডের কোরে জেমস অ্যান্ডারসন। ভেঙে গেল শাহিদ আফ্রিদির রেকর্ড। প্রসঙ্গত, ১৯৯৬ সালে শাহিদ আফ্রিদির করা শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৭ বলে শতরানের ইনিংসটাই ছিল ওয়ানডে ক্রিকেটের দ্রততম শতরান। ১৭ বছর পর এক কিউই ব্যাটসম্যানের হাত ধরে ভাঙল সেই রেকর্ড।

Updated By: Jan 1, 2014, 11:33 AM IST

নতুন বছরের শুরুতেই ভেঙে গেল ওয়ানডে ক্রিকেটের দীর্ঘ দিনের রেকর্ড। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম শতরানের নতুন রেকর্ড হল। বছরের প্রথম আন্তর্জাতিক ম্যাচে মাত্র ৩৬ বলে শতরান করে ওয়ানডে ক্রিকেটের দ্রুততম শতরান করার রেকর্ড গড়লেন নিউজিল্যান্ডের কোরে জেমস অ্যান্ডারসন। ভেঙে গেল শাহিদ আফ্রিদির রেকর্ড।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে শাহিদ আফ্রিদির করা শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৭ বলে শতরানের ইনিংসটাই ছিল ওয়ানডে ক্রিকেটের দ্রততম শতরান। ১৭ বছর পর এক কিউই ব্যাটসম্যানের হাত ধরে ভাঙল সেই রেকর্ড।

বছরের প্রথম ম্যাচে কুইন্সটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় ওয়ানডেতে অ্যান্ডারসনের এই বিশ্বরেকডের ইনিংসকে বিস্ফোরক বললেও কম বলা হবে। শেষ অবধি ক্রাইস্টচার্চের বাঁ হাতি এই ব্যাটসম্যান অপরাজিত থাকলেন মাত্র ৪৭ বলে ১৩১ রানে। মারলেন ১৪টা ওভার বাউন্ডারি, আর ৬টা বাউন্ডারি, স্ট্রাইক রেট ২৭৮.৭২।

এক নজরে ওয়ানডে ক্রিকেটে বিশ্বের দ্রুততম শতরানকারীরা
১) ৩৬ বলে- নিউজিল্যান্ডের কোরে অ্যান্ডারসন, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে, ২০১৪ সালে

২) ৩৭ বলে- পাকিস্তানের শাহিদ আফ্রিদি-শ্রীলঙ্কার বিরুদ্ধে, ১৯৯৬ সালে

৩) ৪৪ বলে-দ.আফ্রিকার মার্ক বাউচার-জিম্বাবোয়ের বিরুদ্ধে- ২০০৬ সালে।

45 balls: West Indies' Brian Lara vs Bangladesh, 1999

45 balls: Pakistan's Shahid Afridi vs India, 2005

48 balls: Sri Lanka's Sanath Jayasuriya vs Pakistan, 1996

62 balls: India's Mohammad Azharuddin vs New Zealand, 1998

67 balls: Canada's John Davison vs West Indies, 2003

.