Neymar On Pele: 'পেলের আগে ১০ শুধুই একটি সংখ্যা ছিল!' নেইমারের আবেগি শ্রদ্ধা চোখ ভেজাবে

Neymar On Pele: পেলে নেই মানতেই পারছেন না নেইমার। ব্রাজিলের তারকা ফুটবলার আবেগি পোস্টে বুঝিয়ে দিলেন যে, তাঁর হৃদয়ে পেলের জায়গা ঠিক কোথায়। নেইমার সোশ্যাল মিডিয়ায় পেলের সঙ্গে কয়েক'টি ছবি পোস্ট করেই যা লেখার লিখলেন।

Updated By: Dec 30, 2022, 01:26 PM IST
Neymar On Pele: 'পেলের আগে ১০ শুধুই একটি সংখ্যা ছিল!' নেইমারের আবেগি শ্রদ্ধা চোখ ভেজাবে
পেলেকে নিয়ে আবেগি নেইমার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি ট্র্য়াজিক নায়ক। তিনি নেইমার (Neymar)। কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) বুক ভেঙেছে ব্রাজিলের। এবারও হয়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন দলের ট্রফির 'হেক্সা'। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে (Brazil vs Croatia), এক্সট্রা টাইমে গোল করেও দলকে জেতাতে পারেননি ব্রাজিলের 'পোস্টার বয়'। টাইব্রেকারে ক্রোটদের কাছে হেরেই ব্রাজিল বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে (FIFA World Cup 2022)। যা মেনে নিতে পারেনি সারা বিশ্বের ব্রাজিল ফ্য়ানরা। ম্য়াচের পর মাঠে অঝোরে কেঁদেছেন নেইমার। আর ঠিক সেই সময় হাসপাতালে ভর্তি ছিলেন সদ্যপ্রয়াত পেলে (Pele)। নেইমারকে শান্ত করতে তিনি হৃদয় ছুঁয়ে নেওয়া পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়।

অলিম্পিক্সের সোনার পদক জয়ী নেইমার এবারও পারলেন না বিশ্বকাপ স্পর্শ করতে। তবে তিনি পেরেছেন ইতিহাস লিখতে। জাতীয় দলের জার্সিতে ১২৪ ম্যাচ খেলে পেলের ৭৭ গোলের মাইলস্টোন স্পর্শ করেছেন পিএসজি স্টার। পেলের অবশ্য এই কীর্তি গড়তে লেগেছিল ৯২ ম্যাচ। পেলে ইনস্টাগ্রামে লিখেছিলেন, 'নেইমার আমি তোমাকে বড় হতে দেখেছি। তোমার জন্য গলা ফাটাই রোজ। তুমি ব্রাজিলের হয়ে গোল করায় আমাকে স্পর্শ করলে। অবশেষে আমি তোমাকে শুভেচ্ছা জানানোর সুযোগ পেলাম। আমরা দু'জনেই জানি এ পরিসংখ্যানের থেকেও অনেক বেশি কিছু। আমাদের সবচেয়ে বড় কর্তব্যই হচ্ছে অ্যাথলিটদের অনুপ্রাণিত করা। আমাদের সতীর্থদেরও অনুপ্রাণিত করা। অবশ্যই আগামীর প্রজন্ম এবং সবার ওপরে যারা এই খেলাটাকে ভালোবাসে। দুর্ভাগ্যজনক ভাবে এটা আমাদের খুশির দিন নয়। তবে আমার রেকর্ড ৫০ বছর আগে তৈরি হয়েছিল। এতদিন কেউ তার ধারে কাছে আসতে পারেনি। তুমি পারলে। দেখিয়ে দেলে কত বড় এই কৃতিত্ব।' এবার নেইমার বুঝিয়ে দিলেন তাঁর জীবনে পেলে ঠিক কোন জায়গায়!

আরও পড়ুন: Ronaldo | Messi | Pele: 'রাজা পেলে'র ভালোবাসাকে কুর্নিশ ক্রিস্টিয়ানোর, তিন অক্ষরের শ্রদ্ধার্ঘ লিওর

পেলের প্রয়াণবার্তায় এনজে টেন লেখেন, 'পেলের আগে, ১০ শুধুই একটি সংখ্যা ছিল। জীবনে কোনও এক সময় এই বাক্যাংশটি আমি কোথাও পড়েছিলাম। এই বাক্যটি, সুন্দর তবে অসম্পূর্ণ। আমি বলব পেলের আগে ফুটবল ছিল একটি খেলা। পেলে বদলে দিলেন সবকিছু। তিনি ফুটবলকে শিল্প ও বিনোদনে পরিণত করেছিলেন। তিনি গরিব ও কৃষ্ণাঙ্গ মানুষদের আওয়াজ ছিলেন। ব্রাজিলকে দেখিয়ে ছিলেন গোটা বিশ্বের সামনে। ফুটবল এবং ব্রাজিল তার মর্যাদা বাড়িয়েছে। ধন্যবাদ রাজাকে! সে চলে গিয়েছে কিন্তু তাঁর জাদু রয়ে গিয়েছে। পেলে চিরন্তন।' পেলের মৃত্যুতে আজ শুধু ব্রাজিলেই নয়, সারা বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.