On This Day in 2014: ৭ বছর আগের Rohit Sharma-র ২৬৪ রানে মজে BCCI

পয়া ইডেনে অধিনায়ক ও ব্যাটার  রোহিত শর্মা কীভাবে মেলে ধরবেন সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।  

Updated By: Nov 13, 2021, 05:57 PM IST
On This Day in 2014: ৭ বছর আগের Rohit Sharma-র ২৬৪ রানে মজে BCCI
রোহিতের মহাক্যাবিক ইনিংস নিয়ে নস্টালজিক বিসিসিআই। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইডেন গার্ডেন্স (Eden Gardens) ও  রোহিত শর্মার (Rohit Sharma) মধ্যে একটা আলাদা ভাললাগা আছে। ক্রিকেটের নন্দন কাননের বাইশ গজে রয়েছে তাঁর একাধিক কীর্তি। সেই কীর্তিগুলোর মধ্যে শীর্ষে থাকবে ২০১৪ সালের ১৩ নভেম্বর শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে চতুর্থ একদিনের ম্যাচে তাঁর ১৭৩ বলে ২৬৪ রানের মহাকাব্যিক ইনিংস। কাকতলীয়ভাবে একদিনের ক্রিকেটে এটাই হল সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। সাত বছর পূর্ণ হওয়ার জন্য ভারতের টি-টোয়েন্টি (Team India) দলের নতুন অধিনায়ককে শুভেচ্ছা জানাল বিসিসিআই (BCCI)। সেই মারকুটে ইনিংসের ভিডিও টুইট করল ভারতীয় ক্রিকেট বোর্ড।  

তবে স্কোরবোর্ড দেখে 'হিট ম্যান'এর সেই ইনিংসকে বিচার করা সম্ভব নয়। আঙুলের চোটের জন্য প্রায় তিন মাস মাঠের বাইরে ছিলেন রোহিত। তাই সেই ম্যাচে মাঠে নামার আগে বেশ চাপেই ছিলেন তিনি। সামনেই ছিল ২০১৫ সালের বিশ্বকাপ। তাই প্রথম একাদশে জায়গা নিশ্চিত করার জন্য বাইশ গজে একটা ধামাকার প্রয়োজন ছিল। সেটাই হেলায় করে দেখিয়েছিলেন এই মুম্বইকর। 

বোর্ডের তরফে একটি টুইট করা হয়েছে। সেখানে লেখা, '২০১৪ সালে আজকের দিনেই এক দিনের ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছিলেন রোহিত। আরও এক বার সেই ইনিংস দেখে নেওয়া যাক।' 

আরও পড়ুন: INDvsNZ: অবসরের গুজব উড়িয়ে আগামীর প্রস্তুতিতে ব্যস্ত Wriddhiman Saha

 

টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। মাত্র চার রানে ব্যাট করার সময় জীবন ফিরে পেয়েছিলেন রোহিত। তাঁর লোপ্পা ক্যাচ ছেড়েছিলেন 
থিসারা পেরেরা। অজিঙ্কা রাহানে ও অম্বাতি রায়ডু ফিরে যাওয়ার সময় দলের রান ছিল ৫৯ রানে ২ উইকেট। তবে এরপর রোহিত ও কোহলি জুটি তৃতীয় উইকেটে ২০২ রান যোগ করেন। কোহলি ৬৪ বলে ৬৬ রানে ফিরলেও, রোহিতকে আটকানোই যাচ্ছিল না। শতরান করতেই আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল রোহিতের। আরও মারমুখী হয়ে ওঠেন। ১২৫ বলে ১৫০, ১৫১ বলে ২০০ ও ১৬৬ বলে ২৫০ করেন তিনি। অর্থাৎ ১০০ থেকে ২৫০ রানে পৌঁছতে মাত্র ৬৬ বল নিয়েছিলেন 'হিট ম্যান'। শেষ পর্যন্ত ১৭৩ বলে ২৭৪ রানে শেষ হয় রোহিতের ইনিংস। মেরেছিলেন ৩৩টি চার ও ৯টি ছক্কা মারেন তিনি। তবে একটি দ্বিশতরান করে থেমে থাকেননি রোহিত। এক দিনের ক্রিকেটে আরও দুটি দ্বিশতরান করেন তিনি।

ইডেনে সেই ইনিংস ছাড়াও রোহিত এই মাঠ থেকে অনেক কিছু পেয়েছেন। ২০১৩ এই মাঠেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর টেস্ট অভিষেক হয়েছিল। অভিষেকেই ৩০১ বলে ১৭৭ রান করেছিলেন তিনি। এর ২০০৬ সালে এই ইডেনেই প্রথমশ্রেণীর ক্রিকেটে প্রথম শতরান পেয়েছিলেন। তাছাড়া মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে ২০১৩ ও ২০১৫ সালে আইপিএল ট্রফি জয় তো আছেই। 

আগামী ২১ নভেম্বর নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি খেলবে টিম ইন্ডিয়া। পয়া ইডেনে অধিনায়ক ও ব্যাটার কীভাবে মেলে ধরবেন সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)