সচিনকে ৯৭ রানে বোল্ড করেছিলেন! পাকিস্তানের সেই নামকরা পেসারের কেরিয়ার শেষ

ভারত-পাকিস্তান ম্যাচ হলেই গুলের পেস অ্যাটাক ভারতীয় সমর্থকদের ভাবিয়ে তুলত। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Oct 17, 2020, 04:47 PM IST
সচিনকে ৯৭ রানে বোল্ড করেছিলেন! পাকিস্তানের সেই নামকরা পেসারের কেরিয়ার শেষ

নিজস্ব প্রতিবেদন- ২০০৭ সাল। ভারত-পাকিস্তান একদিনের ম্যাচ। ৯৭ রানে ব্যাটিং করা সচিন তেন্ডুলকরকে বোল্ড করেছিলেন তিনি। যদিও সচিনই সেই ম্যাচের সেরা হয়েছিলেন। পাকিস্তানকে ছউইকেটে হারিয়েছিল ভারত। তবুও ৯৭ রানে সচিন তেন্ডুলকরকে আউট করার সেই মুহূর্ত কেরিয়ারের শেষ দিন পর্যন্ত মনে রেখেছেন পাকিস্তানের পেসার উমর গুল। নাইন্টিস কিডস যাঁরা, তাঁদের কাছে উমর গুলকে নিয়ে প্রচুর স্মৃতি রয়েছে। ভারত-পাকিস্তান ম্যাচ হলেই গুলের পেস অ্যাটাক ভারতীয় সমর্থকদের ভাবিয়ে তুলত। একসময় পাকিস্তান বোলিং বিভাগের সেরা অস্ত্র হয়ে উঠেছিলেন তিনি। সেই উমর গুল এবার অবসর ঘোষণা করে ফেললেন।

শেষবেলায় গার্ড অফ অনার। সতীর্থদের অভাবনীয় সম্মান প্রদর্শনে আবেগ ধরে রাখতে পারলেন না উমর গুল। শেষমেশ সাংবাদিক সম্মেলনে এসে মাইকের সামনে কেঁদেই ফেললেন। পাকিস্তানের হয়ে ৪৭ টেস্ট, ১৩০ টি ওয়ানডে এবং ৬০ টি টি-টোয়েন্টি খেলেছেন উমর গুল। টেস্টে উইকেট সংখ্যা ১৬৩। ওয়ানডেতে ১৭৯। এবং টি-টোয়েন্টিতে ৮৫। পরিসংখ্যানই বলে দিচ্ছে, পাকিস্তান ক্রিকেটের অন্যতম সফল বোলার উমর গুল। তবে সম্প্রতি তিনি আর পাকিস্তানের প্রথম একাদশে সুযোগ পেতেন না। ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জার্সি গায়ে শেষবার আন্তর্জাতিক ম্যাচে নেমেছিলেন। তারপর ঘরোয়া ক্রিকেটে নিয়মিত দেখা যেতে তাঁকে।

ন্যাশনাল টি ২০ কাপে খেলে নিজের কেরিয়ার শেষ করলেন উমর গুল। এদিন তিনি সোশ্যাল মিডিয়ায় লিখলেন, অ''নেক ভাবনা-চিন্তার পর সব ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্ত আমার কাছে কতটা কঠিন ছিল তা বলে বোঝাতে পারব না। পাকিস্তানের জন্য সব সময় মন থেকে খেলেছি। মাঠে সব সময় নিজের ১০০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। ক্রিকেট আজীবন আমার প্রথম ভালবাসা হয়ে থাকবে।'' পাকিস্তানের এই প্রথম সারির পেসারের অবসর ঘোষণার পর ভারতীয় সমর্থকরাও তাঁকে শুভকামনা জানিয়েছেন। ভারত পাকিস্তান ম্যাচ হলেই উমর গুলের বোলিং মূল আকর্ষণ হয়ে উঠত। পাকিস্তানের সমর্থকদের কাছে তিনি ছিলেন আশার আলো।