Pakistan vs Australia: টেস্ট সিরিজের ট্রফির নাম রাখা হল দুই কিংবদন্তি স্পিনারের নামে

রিচি বেনো ও আবদুল কাদিরের নামেই হল পাকিস্তান-অস্ট্রেলিয়া ট্রফির নামকরণ।

Updated By: Mar 2, 2022, 07:04 PM IST
Pakistan vs Australia: টেস্ট সিরিজের ট্রফির নাম রাখা হল দুই কিংবদন্তি স্পিনারের নামে
বেনো-কাদির ট্রফির উন্মোচনে বাবর-কামিন্স

নিজস্ব প্রতিবেদন: ১৯৯৮ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে এসেছে অস্ট্রেলিয়া (Australia tour of Pakistan 2022)। পূর্ণাঙ্গ সিরিজে তিনটি টেস্ট, সমসংখ্যক ওয়ানডে ম্য়াচ ও একটি টি-২০ খেলবে দুই দেশ। আগামী ৪ মার্চ অর্থাৎ শুক্রবার রাওয়ালপিণ্ডিতে প্রথম টেস্টে মুখোমুখি বাবর আজমের (Babar Azam) পাকিস্তান ও প্যাট কামিন্সের (Pat Cummins) অস্ট্রেলিয়া (Pakistan vs Australia)।

লাল বলের ক্রিকেটে মুখোমুখি হওয়ার আগে বুধবার ট্রফি উন্মোচন করলেন বাবর-কামিন্স। এই ট্রফির নাম করা হল দুই দেশের দুই কিংবদন্তি স্পিনার রিচি বেনো (Richie Benaud) ও আবদুল কাদিরের (Abdul Qadir) নামে। ট্রফির নাম রাখা হয়েছে বেনো-কাদির ট্রফি (Benaud-Qadir Trophy)।

১৯৫৬ সালে পাকিস্তানে সফররত অস্ট্রেলিয়া টেস্ট দলের সদস্য ছিলেন বেনো। এটাই ছিল ক্যাঙারুদের প্রথম এশিয়ায় এসে ক্রিকেট খেলা। করাচিতে দ্বিতীয় ইনিংসে বেনো ফিফটি করেছিলেন। অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারতে হয়েছিল। এরপর তিন বছর পর অস্ট্রেলিয়া ফের পাকিস্তানে আসে। তখন বেনো ক্যাপ্টেন ছিলেন। সেবার বেনোর দল ২-০ জিতেছিল। ক্রিকেট ছাড়ার পর বেনো ধারাভাষ্য়কার হিসাবে মাইক্রোফোন হাতে ইতিহাস লিখেছিলেন। বাইশ গজের কিংবদন্তি ধারাভাষ্যকারদের মধ্যেই তাঁকে গণ্য করা হয়। ২০১৫ সালে বেনো শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অন্যদিকে কাদির সাত-আটের দশকে লেগ স্পিনকে শিল্পের পর্যায় নিয়ে গিয়েছিলেন। জানা যায় যে কাদিরকে অত্যন্ত সমীহ করতেন বেনো। কাদির পাকিস্তানের ৬৭টি টেস্টে ২৩৬টি উইকেট নিয়েছিলেন। যার মধ্যে ৪৫টি উইকেট তার এসেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১টি টেস্টে। কাদির অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৮২ ও ১৯৮৮ সালে হোম সিরিজ খেলেন। ১৯৮৩-৮৪ সালে অস্ট্রেলিয়ায় গিয়ে তিনি পাঁচ উইকেট নেন বক্সিং ডে টেস্টে।

আরও পড়ুন: Pele: কোন সংক্রমণ কাটিয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেন ব্রাজিলের কিংবদন্তি?
আরও পড়ুনR Ashwin: মোহালিতে মাইলস্টোনের সামনে অশ্বিন, কিংবদন্তি কপিলকে টপকে যাওয়ার হাতছানি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.