Paris Olympics 2024: বক্সিং রিংয়ে মহিলা vs 'পুরুষ'! লিঙ্গ বিতর্কের আগুনে জ্বলছে অলিম্পিক্স

লিঙ্গ টেস্টে অকৃতকার্য হওয়ার ২০২৩-র বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার মেডেলের ম্যাচের আগে বহিষ্কার করা হয় খেলিফেকে। সেই খেলিফের বিরুদ্ধে মাত্র ৪৫ সেকেন্ড লড়ে ম্যাচ ছেড়ে দেওয়া অ্যাঞ্জেলা কারিনি। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Aug 2, 2024, 12:47 PM IST
Paris Olympics 2024: বক্সিং রিংয়ে মহিলা vs 'পুরুষ'! লিঙ্গ বিতর্কের আগুনে জ্বলছে অলিম্পিক্স
ফোটো- এক্স হ্যান্ডেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিপক্ষের কাছ থেকে এত জোরে আঘাত কখনও পাননি। ইমানে খেলিফের বিরুদ্ধে মাত্র ৪৫ সেকেন্ড লড়ে ম্যাচ ছেড়ে দেওয়া অ্যাঞ্জেলা কারিনি এমন মন্তব্যই করেন সাংবাদিক সম্মেলনে। এরপরেই প্যারিস অলিম্পিক্সে জোরালো হয় লিঙ্গ বিতর্ক। ১ আগস্ট বৃহস্পতিবার আলজেরিয়ার ইমানে খেলিফের কাছে ১৬ রাউন্ডে হেরে যায় কারিনি। যদিও রিংয়ে কিছুক্ষণের মধ্যেই বিতর্কিত ম্যাচ থেকে সরে দাঁড়িয়েছিলেন কারিনি। 

আরও পড়ুন, PV Sindhu| Paris Olympics 2024: প্য়ারিসে অঘটন, অলিম্পিক্স থেকে বিদায় পিভি সিন্ধুর

লিঙ্গ টেস্টে অকৃতকার্য হওয়ার ২০২৩-র বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার মেডেলের ম্যাচের আগে বহিষ্কার করা হয় খেলিফেকে। কারণ তাঁর XY ক্রোমোজোম। বলা হয়, এই ক্রোমোজোমের খোলোয়াড়রা মহিলাদের প্রতিযোগিতায় নামতে পারবে না। কিন্তু প্যারিস অলিম্পিকে সেই খেলিফের সঙ্গে বক্সিং রিংয়ে ছিলেন কারিনি। কিন্তু ৬৬ কেজি প্রতিযোগিতায় নাকে ঘুসি খাওয়ার পরই খেলায় ইতি টানে ইতালির বক্সার।

এরপরই বিতর্ক আরও জোরালো হয়। ইতালির অ্যাঞ্জেলা কারিনি এত বিচলিত হয়ে পড়ে যে, তিনি হাঁটু মুড়ে বসে পড়ে এবং খেলা ছেড়ে দেওয়ার পর কাঁদতে থাকেন। এমনকী খেলিফের সঙ্গে হাতও মেলাননি কারিনি। এদিকে কারিনিকে ঘুষি মারার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর অলিম্পিক অ্যাসোসিয়েশনকে ডাকা হয়। একাধিক বিশিষ্ট ক্রীড়া ব্যক্তিত্ব এবং রাজনীতিবিদকে ক্রুদ্ধ প্রতিক্রিয়াও দিতে দেখা যায়। 

কান্নায় ভেঙে পড়ে কারিনিকে বলতে শোনা যায়, খেলাটা আর চালাতে পারছিলাম না। চোখের জলে তিনি বলেন, 'আমি সবসময় বিশ্বস্ততার সঙ্গে, সম্মানের সঙ্গে দেশের পাশে থেকেছি। এবার আমি সফল হতে পারিনি কারণ আমি ওর সঙ্গে লড়াই করতে পারিনি। আমি ম্যাচ শেষ করেছি কারণ দ্বিতীয়বার আঘাতের পরে নাকে অসহ্য যন্ত্রনা হয়। এত বছরের অভিজ্ঞতায় এই প্রমবার।'

প্রসঙ্গত, একটি বক্সিং রাউন্ড ৩ মিনিট স্থায়ী হয় এবং প্রতিটিতে তিনটি রাউন্ড থাকে কিন্তু আলজেরিয়ান বক্সার দুটি পাওয়ারফুল পাঞ্চে মাত্র ৪৬ সেকেন্ডে কারিনিকে ছিটকে দেন। ইতালীয় বক্সার নাকে আঘাত করার পরে রক্তপাত শুরু হয়। তারপর কারিনি দাঁড়াতেও পারছিলেন না।

আরও পড়ুন, Swapnil Kusale | Paris Olympics 2024: কতটা চেনেন স্বপ্নিলকে? কৃষক পরিবারের ছেলে টিকিট কালেক্টরও! গর্ব করছে গোটা দেশ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.